DA Hike – সরকারের বিরাট ঘোষণা! 4% বদলে 10% বাড়লো DA. কবে থেকে কার্যকর হবে?

মহার্ঘ্য ভাতা বৃদ্ধির তথা DA Hike দাবি জানিয়ে পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারীদের দীর্ঘকালীন আন্দোলন চলছিল সরকারের বিরুদ্ধে তার এতদিন অবধি কোনো মীমাংসা হয়নি। প্রায় একবছরের বেশি সময় নিয়ে অবস্থান বিক্ষোভ, মিছিল, মিটিং কে কেন্দ্র করে শেষে এই আন্দোলন মামলা অবধি এগোয়। সুপ্রিম কোর্টে এই মামলা চলছে। শুনানির পর শুনানির ডেট পড়লেও কোনো মীমাংসা হয়নি এতদিন। যদিও কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের একাধিকবার মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করলেও রাজ্য সরকারি কর্মচারীদের কেন্দ্রের হারে মহার্ঘ্য ভাতা বৃদ্ধির দাবি যেন সরকারের কর্নপাত হয়নি।

Advertisement

10% DA Hike in West Bengal 2024

ইতিমধ্যে কেন্দ্রের দেখাদেখি অন্যান্য রাজ্য মহার্ঘ্য ভাতা বৃদ্ধি তথা DA Hike করলেও পশ্চিমবঙ্গের সরকার আগের পথে হাঁটছিলেন। তার একই কথা ছিল রাজকোষের পর্যাপ্ত পরিমাণ অর্থ নেই যেটা দিয়ে DA বাড়ানো যাবে। এই নিয়ে কয়েকবার সরকার ও সরকারি কর্মচারী সংগঠনের মধ্যে মিটিং হয়েছে। মিটিংয়ের ফলাফল ততটা খুশির ছিলনা। আগামী ফেব্রুয়ারি মাসেই পরিবর্তী শুনানির ডেট ছিল।

Advertisement

এরমধ্যেই হটাৎ 2023 সালের শেষের দিকে মুখ্যমন্ত্রী ঘোষনা করেন 4 শতাংশ DA বাড়ানো হবে। যেটা 1st জানুয়ারি থেকে কার্যকর হবে। এই ঘোষনা শুনে সরকারি কর্মচারীরা খুশির পরিবর্তে অখুশি বেশি হয়েছেন। তাদের বক্তব্য ছিল তারা এই ভিক্ষার বাড়ানো DA চায়না, তাদের হয় বেশি করে DA বাড়ানো হোক নয় বাড়াতে লাগবেনা। কেন্দ্রের হারে মহার্ঘ্য ভাতা বৃদ্ধি তারা চায়।

এরপরই DA Hike নিয়ে বিজ্ঞপ্তি জারি করতে দেখা গেলো পশ্চিমবঙ্গের অর্থ দফতরকে। বিজ্ঞপ্তি অনুযায়ী জানিয়ে দেওয়া হয়েছে। সরকারি কর্মচারীদের জন্য সুসংবাদ, তাদের কথা মতই 4 শতাংশ নয়, বরং 10 শতাংশ DA বাড়ানো (DA Hike) হচ্ছে। 2024 সালের 1st জানুয়ারি থেকে বর্ধিত DA কার্যকর হতে চলেছে।

বকেয়া মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রীর ঘোষণায় বড় ইঙ্গিত। সব বকেয়া দেওয়া হবে?

প্রসঙ্গত, রাজ্য সরকারি কর্মচারীরা পঞ্চম বেতন কমিশনের আওতায় DA পান। এতদিন তারা 141 শতাংশ হারে DA পেতেন। 10 শতাংশ DA বাড়ার ফলে প্রাপ্ত DA পরিমাণ দাঁড়াচ্ছে 151 শতাংশ। যদিও এখন রাজ্যে ষষ্ঠ বেতন কমিশন কার্যকর রয়েছে তবুও রাজ্য সরকারি কর্মচারীদের পঞ্চম বেতন কমিশনের আওতায় DA দেওয়া হচ্ছে।

Leave Rules (ছুটির নিয়ম)

তবে একটাই খুশির খবর শুধুমাত্র রাজ্য সরকারি কর্মচারীদের DA বৃদ্ধি হচ্ছেনা তাদের সাথে 2024 এর 1st জানুয়ারি থেকে রাজ্যের অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের জন্য 10 শতাংশ হারে DA বাড়ানো হচ্ছ। অর্থাৎ পেনশনভোগীরাও 10 শতাংশ হারে পেনশন পাবেন 1st জানুয়ারি থেকে।

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা পাবে?

এতদিনের সুদূরপ্রসারী বিক্ষোভ, আন্দোলনের পর রাজ্য সরকারি কর্মচারীদের যতটুকুই DA বাড়ুক না কেন এতটা দীর্ঘ বিক্ষোভের পর তাদের কাছে 10 শতাংশ DA বৃদ্ধি অনেকটাই সফলতার অঙ্গ। স্বভাবতই নতুন বছরে রাজ্য সরকারি কর্মচারীদের বাড়িতে খুশির জোয়ার এসেছে।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button