2023 সালে Fixed Deposit এর সুদের হার ৮% বৃদ্ধি করল এই কেন্দ্রীয় সরকারী ব্যাংক।

Fixed Diposit এ সুদের হার বৃদ্ধির ঘোষণা করা হল এই ব্যাংক তরফে। গ্রাহকদের মুখে চওড়া হাসি। Punjab National Bank হল ভারতের দ্বিতীয় বৃহত্তম সরকারী ব্যাংক। ১৯ মে ১৮৯৪ সালে তৎকালীন অবিভক্ত ভারতের লাহোরে স্থাপনা করা হয়েছিল। আজ থেকে প্রায় ১২৯ বছর আগে এই ব্যাংক এর পথ চলা শুরু হয়। এই ব্যাংকের তরফে ২০২৩ সালে তার গ্রাহকদের জন্য Fixed Diposit এ সুদের হার বৃদ্ধি করা হয়েছে। চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

Fixed Deposit এ ব্যাংক কত সুদ বাড়াল দেখুন।

২০২২ সালে মুল্যবৃদ্ধিকে নিয়ন্ত্রণে রাখতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে রেপো রেট বৃদ্ধি করার পর থেকে সরকারী সহ বেসরকারি সব ব্যাংক Fixed Diposit এর সুদের হার বৃদ্ধি করেছে। এর সঙ্গে তাল মিলিয়ে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক সুদের হার বৃদ্ধি করেছে। বর্তমানে এক সরকারী পরিসংখ্যান অনুসারে PNB র ১৮ কোটি গ্রাহক, ১২ হাজারের বেশি ব্রাঞ্চ ও ১৩ হাজার Atm আছে দেশজুড়ে। এই বিপুল সংখ্যক গ্রাহক এই সিদ্ধান্তের ফলে উপকৃত হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা – 2023 সাল থেকে রেশন কার্ড থাকলেই বিনামূল্যে পাবেন সমস্ত মুদি মাল।

RBI এর পক্ষ থেকে ০.৩৫% রেপো রেট বৃদ্ধির পর PNB র পক্ষ থেকে তাদের গ্রাহকদের জন্য Fixed Deposit এ সুদ বারিয়ে ৮% করা হয়েছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের নতুন ৬৬৬ দিনের আমানতের ওপরে ৮% সুদ দিতে চলেছে। আজকের আলোচনায় আমরা এই নতুন সিদ্ধান্ত নিয়ে আলোচনা করতে চলেছি।

Punjab National Bank এর বর্তমানে ৭ থেকে ১০ বছরের বেশি দিনের Fixed Deposit এর উপর সাধারণ নাগরিকদের ৩.৫০% থেকে ৬.১০% হারে সুদ প্রদান করা হয়ে থাকে। আর প্রবীণ নাগরিকদের দের স্থায়ী ৪% থেকে ৬.৯০% দেওয়া হয়।

কিন্তু এই নতুন ৬৬৬ দিনের Fixed Deposit এর ক্ষেত্রে সাধারণ নাগরিকদের ৭.২৫% এবং প্রবীণ নাগরিকদের ০.৫০% বেশি অর্থাৎ ৭.৭৫% হারে সুদ দেওয়া হবে ১ লা জানুয়ারি ২০২৩ থেকে। এর আগে PNB র তরফে ৬০০ দিনের স্থায়ী আমানতের ওপর সাধারণদের ৭.৩৫% ও প্রবীণদের ৭.৮৫% হারে সুদ দেওয়া হত।

 আর মাত্র 3 দিন, বদলে যাচ্ছে ব্যাংকের এই নিয়ম, না জানলে বিপদ নিশ্চিত।

এই নতুন আমানতে আপনার টাকা জমা রাখতে চাইলে PNB র মোবাইল ব্যাংকিং বা স্থানীয় ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করতে পারেন আর বিস্তারিত তথ্য জানার জন্য। দেশের যে কোন নাগরিক এই সুবিধা পেতে পারেন।
এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও আপডেট এর জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button