TET 2022 এর ফলপ্রকাশ নিয়ে অবশেষে সিদ্ধান্ত জানালো প্রাথমিক শিক্ষা পর্ষদ। জেনে নিন সম্ভাব্য দিন নিয়ে।

বিগত ১১ ই ডিসেম্বর ২০২২ সারা পশ্চিমবঙ্গ জুড়ে TET 2022 অনুষ্ঠিত হয়েছে বিনা কোন সমস্যা ছাড়া। এবার এই পরীক্ষার ফল নিয়ে অপেক্ষায় সকলে। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন জীবনে প্রথম বার এত শান্ত ভাবে টেট পরীক্ষা হতে দেখলাম। রবিবার নির্ধারিত সময় অনুসারে দুপুর ১২ টা থেকে শুরু করে ২ টো পর্যন্ত পরীক্ষা বিনা কোন ঝামেলা অশান্তি ছাড়া সম্পন্ন হয়েছে সারা রাজ্য জুড়ে। রাজ্যের কোন স্থানে প্রশ্ন ফাঁসের খবর আসেনি।

Advertisement

TET 2022 এর রেজাল্ট নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হল।

সারা রাজ্য জুড়ে প্রায় ১৫০০ টা পরীক্ষা কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হয়েছে। এই পরীক্ষাকে সুস্থ ভাবে পরিচালনা করার জন্য অনেক পদক্ষেপ গ্রহন করা হয়েছিল পর্ষদের পক্ষ থেকে যেমন – পরীক্ষা চালুর ১ ঘণ্টা আগে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যাওয়া। কোন ধরনের ইলেক্ট্রনিক আইটেম নিয়ে ভেতরে না যেতে দেওয়া। এছাড়াও পরীক্ষা চলা কালীন রাজ্যের আইন – শৃঙ্খলা বজায় রাখার জন্য পুলিসকে নির্দেশ সহ আরও অনেক কিছু।

Advertisement

পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে এবারের Tet 2022 Exam দেওয়ার জন্য ৭ লক্ষের কাছাকাছি পরীক্ষার্থীরা এই পরীক্ষায় বসেছে। এর মধ্যে প্রায় ১০ হাজারের বেশি প্রতিবন্ধী আবেদনকারীরা এই পরীক্ষায় অংশগ্রহন করেছেন। এর আগের বারের টেট পরীক্ষা নিয়ে কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা CBI – Central Bureau Of Investigation ও ED – Enforcement Directoret এই টেট দুর্নীতি নিয়ে তদন্ত করছে।

চরম সঙ্কটে 2016 র Primary TET প্যানেল, 2017 তে জয়েনিং প্রাথমিক শিক্ষকদের চাকরি নিয়ে টানা টানি।

এরই সঙ্গে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এর বেঞ্চ হুশিয়ারি দিয়ে বলেছেন। ঠিক করে মামলায় সহযোগিতা না করলে ২০১৬ সালের পুরো প্যানেল বাতিল করে দেব। এই নির্দেশের পরে চিন্তায় ২০১৬ সালের Tet উত্তীর্ণরা। এই বারের TET 2022 পরীক্ষায় পাস করে বর্তমানে সারা রাজ্য জুড়ে প্রায় ৪২,০০০ জন চাকরি করছে। আদালতের এই নির্দেশের ফলে চিন্তায় তারা। আর এরই মধ্যে এবারের পরীক্ষা নির্বিঘ্নে নেওয়া টাই ছিল অগ্নিপরীক্ষার মতো। অনেক বিশেষজ্ঞরা মনে করছে এই পরীক্ষায় সফল হয়েছে West Bengal Board Of Primary Education.

এই কথায় সিলমোহর দিয়েছেন স্বয়ং রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। তিনি বলেছেন রাজ্য সহ রাজ্য সরকারের অধীনস্থ সকল সংস্থা গুলিকে বদনাম করার চেষ্টা করা হয়েছে। এর আগে অনেক বার প্রশ্ন ফাঁস থেকে শুরু করে, স্বজন পোষণের অভিযোগ তোলা হয়েছিল আর এই সকল কিছুর মধ্যে এই TET 2022 পরীক্ষা তাদের যোগ্য জবাব দেবে বলে জানিয়েছেন তিনি। পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য এখন জেল হেফাজতে। এই নিয়ে বিতর্ক এখনও চলছে।

প্রাথমিকে টাকা দিয়েই চাকরি! ধরা পড়ে সব গেল।

এই সকল কিছু নিয়ে বর্তমানে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালের ওপরে অনেক দায়িত্ব বৃদ্ধি হতে চলেছে বলে মনে করছেন শিক্ষা মহল। ফল প্রকাশ থেকে শুরু করে নিয়োগ পর্যন্ত এখন অনেক পথ চলা বাকি রয়েছে। গৌতম পালের বক্তব্য অনুসারে “আমরা খুব শীঘ্রই রেজাল্ট বার করব আর মডেল প্রশ্ন পত্র প্রকাশ করব”। এবার সকল ৭ লক্ষ পরীক্ষার্থীর অপেক্ষা ঠিক কবে এই রেজাল্ট প্রকাশ হয়। সঙ্গে থাকুন আরও আপডেট এর জন্য। নিচে কমেন্টে নিজের মত জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button