TET – রাজ্য সরকারের যুগান্তকারী সিদ্ধান্ত! প্রাথমিক ও উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের 80% শতাংশ নম্বর TET থেকে, হবে না কোনো পরীক্ষা।

TET – আরও কি কি নিয়মে আসছে বদল জানুন বিস্তারিত।

প্রকাশ পেয়েছে নিয়োগ (TET) বিজ্ঞপ্তি। সরকারি নিম্ন প্রাথমিক স্কুল ও উচ্চ প্রাথমিক সরকারি স্কুলে শিক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছে! আর টেট পরীক্ষা দিতে হবে না! উচ্চ মাধ্যমিক আর স্নাতক স্তরের রেজাল্ট অনুযায়ী করা হবে নিয়োগ! রাজ্য সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত! বর্তমান সময়ে সরকারি চাকরি পাওয়া হাতে চাঁদ পাওয়ার সমান হয়ে দাঁড়িয়েছেন‌। সেখানে দাঁড়িয়ে এমন সুযোগ যত দ্রুত সম্ভব লুপে নেওয়া উচিত। জেনে নিন বিস্তারিত।

Advertisement

আসাম সরকারের তরফ থেকে নিম্ন প্রাথমিক স্কুল ও উচ্চ প্রাথমিক সরকারি স্কুলে শিক্ষকতার (TET) পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। এইসব সরকারি স্কুলের বেশকিছু শূন্য পদ রয়েছে। শিক্ষকদের পদ পূরণের জন্য এই নিয়োগ করা হবে। নিয়োগ হবে মেধার ভিত্তিতে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার ৫ শতাংশ, স্নাতক স্তরের ১০ শতাংশ, প্রাথমিক শিক্ষায় ডিপ্লোমা অর্থাৎ ডি এল এড -এর ৫ শতাংশ আর শিক্ষক যোগ্যতা পরীক্ষা থেকে ৮০ শতাংশ নম্বর নেওয়া হবে। এইসব নম্বরের ভিত্তিতেই তৈরি হবে মেধা তালিকা।

Advertisement

বারুইপুর ও ব্যারাকপুরেও এবার চলবে মেট্রো, নতুন রুট সংযোজন হচ্ছে কলকাতা মেট্রোতে।

রনোজ পেগু চলতি বছরের ২৫ শে আগস্ট নিজের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করেছেন, ” আসাম মন্ত্রীসভা এলপি এবং ইউপি শিক্ষক নিয়োগ নীতি পরিবর্তন করেছে।” তিনি এই টুইটে জানিয়ে দিয়েছেন মেধা তালিকা তৈরির জন্য উচ্চমাধ্যমিক, স্নাতক স্তর, ডি এল এড ও টেট পরীক্ষার মার্কসের ভিত্তিতে নিয়োগ হবে। কোনরকম নিয়োগ পরীক্ষা নেওয়া হবে না।

এর আগেও এই ধরনের সিদ্ধান্ত নিয়েছিল আসাম মন্ত্রীসভা। তারা মাধ্যমিক বিদ্যালয়ের স্নাতক আর স্নাতকোত্তর শিক্ষকদের জন্য টেট (TET) পরীক্ষা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল। এইসব পদের জন্য সেই সময় তারা টেট কাম নিয়োগ ধরনের পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে। জানা যাচ্ছে এই নতুন পদ্ধতি লাগু করা হবে। এই নতুন পদ্ধতি অনুসারে টেট কাম নিয়োগ পরীক্ষায় সমস্ত প্রার্থীরা সফল হবেন তাঁরা উপলব্ধ শূন্য পদে নিয়োগ হওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। জানা যাচ্ছে নিয়োগ প্রক্রিয়াকে স্বচ্ছ ও দ্রুত করতেই এমন সিদ্ধান্ত। যোগ্য প্রার্থীরা যাতে মাধ্যমিক স্তরের বিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ পান আর তাঁদের সঠিক মানদন্ড হয় সেই দিকেই নজর দেবে আসাম সরকার।

টেট পরীক্ষার্থীদের বাড়তি নম্বর। মেধা তালিকায় ব্যাপক রদবদল। চাকরি পেতে পারেন প্রচুর নতুন প্রার্থী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button