Free Ration – রেশন গ্রাহকদের মাথায় হাত, আর মাত্র কিছুদিন! তারপর থেকেই বন্ধ হচ্ছে বিনামূল্যে রেশন।

Free Ration – বিনামূল্যে রেশনের সময়সীমা আর কতদিন? সরকার থেকে নতুন ঘোষনা রেশনিং ব্যবস্থা নিয়ে।

রাজ্য সরকার হোক কিংবা কেন্দ্রীয় সরকার রাজ্যের মানুষের জন্য (Free Ration) কোনো না কোনো প্রকল্পের মাধ্যমে উপকার করেই চলেছে। আর আসন্ন ভোটের আগে সেই প্রকল্পের নতুন সমীকরণ ঘটছে। যেমন কেন্দ্রীয় সরকারের তরফে গ্যাসের দাম অনেক কমিয়ে দেওয়া হলো। আর উজ্জ্বলা যোজনার অন্তভূক্ত মহিলাদের জন্য গ্যাসের দাম অনেক কমানো হয়েছে। তেমনি সরকার থেকে দেওয়া একটি বিশেষ প্রকল্পের মধ্যে রেশনিং ব্যাবস্থা পরে।

Advertisement

এই ব্যাবস্থার মাধ্যমে দরিদ্র থেকে অতি দরিদ্র শ্রেণীর মানুষ এবং সাধারণ মধ্যবিত্ত জনসাধারণ উপকৃত হন। সরকার রেশনের (Free Ration) মাধ্যমে অল্প মূল্যে চাল, ডাল, গম, চিনি দেয়। এতে দরিদ্র শ্রেণীর মানুষের দুবেলা অন্ন সংস্থান হয়। করোনা কালীন সময় থেকে কেন্দ্রীয় সরকার দরিদ্র শ্রেণীর মানুষদের জন্য বিনামূল্যে রেশন ব্যবস্থার চালু করেন। এরফলে সেই সমস্ত মানুষ খেয়ে পড়ে বেঁচে থাকতে পেরেছে।

Advertisement

সরকারি নির্দেশ অনুযায়ী বাড়িতে কতটুকু সোনা রাখার নিয়ম আছে জানেন কি? জেনে নিন নইলে আপনিও বিপদে পড়তে পারেন।

এতদিন যাদের কাছে AAY, PHH, SPHH এর মতো বিপিএল কার্ড রয়েছে তাঁরা বিনামূল্যে রেশন (Free Ration) থেকে চাল, ডাল, তেল, গম, ছোলা, আটা, তেল পাচ্ছিলেন। অন্যদিকে পশ্চিমবঙ্গের কিছু মানুষ যাদের কাছে RKSY-I এবং RKSY-II কার্ড রয়েছে তাঁরা বিনামূল্যে রেশন পেয়ে থাকেন।

এই বিনা মূল্যে রেশন (Free Ration) পুজোর আগেই বন্ধ হয়ে যাবার কথা ছিল। অথচ সরকার থেকে এখনো বিনা মূল্যে রেশন দেওয়া হচ্ছে। কারণ সামনেই দূর্গা পূজা আর এই দূর্গা পূজায় সকল শ্রেণীর সকল সম্প্রদায়ের মানুষ আনন্দে মেতে ওঠেন। তাই এই পুজোয় দিনগুলো যাতে তাদের অন্ন সংস্থানের জন্য চিন্তা না করতে হয়। সেই দিক চিন্তা করেই এই বিনা মূল্যে রেশন বন্ধ করা হয়নি।

অনেকের মতে আবার সেই ভোটের জন্যই এই ব্যবস্থা শোনা যাচ্ছে। জানা যাচ্ছে, আগামী ডিসেম্বর অবধি বিনামূল্যে রেশন পাবেন এই দরিদ্র শ্রেণীর মানুষ। এককথায় এই বছরটা সম্পূর্ণ তারা এই সুবিধা পেলো। এর ফলে সেই সব মানুষ গুলোর মুখে আরেকবার হাসি ফুটবে বলে মনে হয়।
Writtten by Shampa Debnath

জরুরী ভিত্তিতে 50000 গ্রামীন ডাক সেবক ও পোস্ট মাস্টার নিয়োগ। অনলাইনে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button