Facebook – ফ্রী এর দিন শেষ! এবার ফেসবুক ব্যবহার করতে গুনতে হবে মোটা টাকা। বিপদে কোটি কোটি ফেসবুক ব্যবহারকারী।

Facebook – জানুন কত টাকা সাবস্ক্রিপশন দিতে হবে?

ফেসবুক এবং ইনস্টাগ্রাম নিয়ে মেটা (META) এর নতুন পরিকল্পনা এবার থেকে Facebook ইনস্টাগ্রামে ভিডিও বা রিল দেখতে ফেসবুক ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের গুনতে হবে মোটা টাকা। এবার মেটা এর নতুন সংযোজনে ফেসবুক ও ইন্সাটাগ্রাম ব্যবহার করার জন্য প্রত্যেক মাসে মাসে টাকা দিতে হবে। খুব শীঘ্রই ফেসবুকে চালু হতে চলেছে এই নতুন সাবস্ক্রিপশন ব্যবস্থা। তবে কোন কোন দেশে ফেসবুকের এই নতুন সংযোজন আসতে চলেছে, জানতে হলে প্রতিবেদনটি বিস্তারিতভাবে পড়ে নিন।

Advertisement

মেটার চোখে কোন দেশের Facebook ইউজাররা?
ইউরোপের বিশেষ কিছু দেশে মেটার এই নতুন পরিকল্পনা বাস্তবায়িত হতে চলেছে। সেই সব দেশের ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা অর্থের বিনিময়ে নিজেদের অ্যাড ফ্রী অ্যাকাউন্ট চালাতে পারবেন ফেসবুকে এবং ইনস্টাগ্রামে। রিপোর্ট সূত্রে জানা যাচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশ গুলিতে মেটার এই নতুন বৈশিষ্ট্যটি চালু করার সিদ্ধান্ত নিয়েছে মেটা। কিন্তু এই সিস্টেম কিছুদিনের মধ্যে সকল দেশের মধ্যে লাগু হবে।

Advertisement

একবারে কতগুলো 2000 টাকার নোট বদলানো যাবে? ব্যাংকে যাবার আগে জেনে নিন সঠিক তথ্য।

পেইড সাবস্ক্রিপশন কতটা প্রভাব ফেলবে কন্টেন্ট ক্রিয়েটরদের?
মেটার নতুন সংযোজনে ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা নিজেদের অ্যাকাউন্টে দুটো অপশনই দেখতে পারবেন, একটি পেইড এবং অপরটি ফ্রী। তফাৎ একটাই পেইড অ্যাকাউন্টে গ্রাহকরা কোনো অ্যাড দেখতে পাবেন না এবং ফ্রী অ্যাকাউন্টে ব্যবহারকারীরা নিউজ ফিডে অ্যাড দেখতে পাবেন। খুব শীঘ্রই এই ব্যবস্থা চালু হতে চলেছে ইন্ডিয়া তেও।

ব্যবহারকারীরা পেইড সাবস্ক্রিপশন নিতে থাকলে সবচেয়ে সমস্যায় পড়বে কন্টেন্ট ক্রিয়েটাররা। দর্শকেরা সাবস্ক্রিপশন এর কনটেন্টে কোনও অ্যাড পাবেনা, যার ফলে কন্টেন্ট ক্রিয়েটার দের ইনকাম বন্ধ হতে থাকবে। কন্টেন্ট ক্রিয়েটার দের ফেসবুক এবং ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকামের মূল উপায় কনটেন্টে আসা অ্যাড। Advertising revenue এর মাধ্যমে কন্টেন্ট ক্রিয়েটার রা ফেসবুক এবং ইনস্টাগ্রাম থেকে ইনকাম করে থাকেন।এখন ইউজাররা যদি advertisement দেখতে বন্ধ করে দেন, তবে চরম ক্ষতির মুখে পড়বে কনটেন্ট ক্রিয়েটাররা।

এর ফলে এড এর মাধ্যমে টাকা ইনকামের মূল্য ক্রমশ পড়তে থাকবে। সেক্ষেত্রে, Facebook ক্রিয়েটারদের টাকা ইনকাম এর অন্য পদ্ধতি অবলম্বন করতে হবে। কন্টেন্ট দেখার জন্য charges, product selling বা sponsorship এর ওপর নির্ভরতা, এইসকল পন্থা অবলম্বন করতে হতে পারে ক্রিয়েটারদের। এবার
কতদিন এই ব্যবস্থা ইন্ডিয়াতে চালু হবে, সেই অপেক্ষায় প্রমাদ গুনছে ইন্ডিয়ান কন্টেন্ট ক্রিয়েটাররা।

পুজোর আগেই পশ্চিমবঙ্গের সরকারি কর্মী, শিক্ষক, শিক্ষাকর্মীদের বেতন বাড়ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button