Ration Card – রেশন গ্রাহকদের জন্য দারুণ সুখবর। বিনামূল্যে সামগ্রীর সঙ্গে পাবেন নতুন নতুন সুবিধা।

রেশন কার্ড বা Digital Ration Card হল আমাদের দেশের ও রাজ্যের সকল নাগরিকদের কাছে একটি খুবই গুরুত্বপূর্ণ ও জরুরী নথিপত্রের মধ্যে অন্যতম। এই কার্ডে পাওয়া সামগ্রীর মাধ্যমে কোটি কোটি মানুষের ভরণপোষণ হচ্ছে। কেন্দ্র সরকারের একটি বিশেষ প্রকল্প রেশনিং ব্যাবস্থা। আর এই রেশনের (Free Ration Items) মাধ্যমে উপকৃত হয় লাখ লাখ মানুষ। সাধারণ মানুষ অল্প দামে কিংবা বিনামূল্যে রেশন থেকে খাদ্য দ্রব্য (Ration Items List) পেয়ে থাকেন। খাদ্য দ্রব্যের মধ্যে চাল, গম ছাড়াও চিনি ও আটা পাওয়া যায়।

Advertisement

Ration Card Holders Get New Benefits.

একের পর এক রেশনে (Ration Card) নতুন সুবিধা এনে চলেছে। করোনাকালীন সময় থেকে যে বিনামূল্যে রেশনিং ব্যাবস্থার চালু করেছেন তা ডিসেম্বরে শেষ হয়ে গিয়েও আরও ৫ বছর এই সুযোগ দিয়েছে। রেশনে ডিলারশিপরা রেশন মাধ্যমে আরও একটি অভিনব পরিবর্তন আনার চেষ্টা করছেন। আবারও সেই পরিবর্তন নিয়ে কথা উঠতে চলেছে। কি সেই ব্যাবস্থা জেনে নেওয়া যাক।

Advertisement

প্রত্যেক ব্যক্তিকে মাসের মুদি মাল কেনার জন্য দোকানে যেতেই হয়। আর সেই দোকানে নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে ন্যায্য দামেই দিতে হয়। কিন্ত যদি রেশনে (Ration Card) মাসের নিত্য প্রয়োজনীয় জিনিস এক সঙ্গেই পাওয়া যায় তাও আবার কিছুটা কম দামে তাহলে অনেকটাই আর্থিক সুবিধা হবে সেই সাথে থাকছে হোম ডেলিভারির সুযোগ। আপনাকে রেশনে গিয়েও জিনিস কিনতে লাইন দিতে হবে না।

আপনাকে বাড়িতে জিনিস দিয়ে যাবে রেশন ডিলারশিপ (Ration Card Dealer) থেকেই কয়েকজন হোম ডেলিভারির লোককে রাখা হবে এই কাজের জন্য। ফলে একদিকে থেকে যেমন গ্রাহকদের সুবিধা হবে তেমনি রেশন ডিলারদের কিছুটা বাড়তি আয়ের সুযোগ হবে সেই সাথে আরও হোম ডেলিভারির জন্য অনেক ব্যক্তির আয়ের সুযোগ থাকবে। এমনই ভাবনা ভেবেছে রেশন ডিলাররা। সেই সাথে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি গুলি তারা পরিকল্পনা করেছেন রেশন দোকান থেকেও গ্যাস সিলিন্ডার (LPG Cylinder) সরবরাহ করার।

Cooking Oil Price (রান্নার তেলের দাম)

এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য ইতিমধ্যেই ডাবর, আইটিসির মতো জনপ্রিয় সংস্থা গুলির সঙ্গে চুক্তি হয়েছে তেল সংস্থা গুলির বলে জানা যাচ্ছে। তবে এখনো কেন্দ্রীয় সরকার কোনো সিদ্ধান্ত গ্রহণ করেননি এই বিষয়ে। রেশন ডিলাররা (Ration Card) সম্পূর্ণ ব্যাবস্থা কিভাবে পরিচালনা করবে সেই বিষয়ে কিছু জানান নি এখনো। তবে অনেক দিন ধরেই এই বিষয়ে পরিকল্পনা চলছে কিন্ত তা বাস্তবে কতটা রূপ নেবে বা কবে রূপ নেবে সেইটাই দেখার।

ব্যাংক একাউন্টে 10000 টাকা দিচ্ছে মোদি সরকার। কিভাবে পাবেন?

যদিও এই পরিকল্পনা বাস্তবে রূপ নেয় সাধারণ গ্রাহকদের অনেকটাই উপকার হবে সেই সাথে বাড়িতে বসেই সামগ্রী (Ration Card Items) পাওয়া ও কিছুটা কম দামের হওয়ায় আর্থিক দিক দিয়েও লাভ হবে। আর পশ্চিমবঙ্গে এই ধরনের ব্যবস্থা কবে থেকে শুরু হবে সেই নিয়ে কোন প্রকারের আপডেট পাওয়া যায়নি। এবারে দেখার অপেক্ষা যে কবে এই ব্যবস্থা শুরু হয় এবং এতে গ্রাহকদের কি কি সুবিধা হয়।
Written by Shampa Debnath.

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button