Ration Items List – রেশনে বড় বদল, জেনে নিন এবার থেকে কোন কার্ডে কতটা ফ্রি রেশন পাবেন।

Ration Items List – কোন কার্ডে কি পরিমান রেশন পাবেন জানতে হলে পড়ুন বিস্তারিত।

আপনি কি একজন ভারতীয়? আপনার কাছে কি রেশন কার্ড (Ration Items List) আছে? সরকার যে সমস্ত রেশন আপনাদের জন্য পাঠাচ্ছে, সেগুলো আদতে সব দেওয়া হচ্ছে কিনা জানেন? নাকি রেশন ডিলাররা কারচুপি করছে? আজকের প্রতিবেদনে আমরা এই সম্পর্কেই কথা বলব।

Advertisement

ভারতে বহু বছর ধরে রেশন ব্যবস্থা চালু আছে। এই রেশন ব্যবস্থার (Ration Items List) কারণে দেশের ৮০ কোটির বেশি মানুষ বর্তমানে উপকৃত হচ্ছেন। করোনাকালীন অবস্থার আগে পর্যন্ত কেবলমাত্র নির্দিষ্ট ক্যাটাগরির রেশন গ্রাহকরা বিনামূল্যে খাদ্য সামগ্রী পেতেন। এই ব্যবস্থা লকডাউনের সময় বদলে যায়। সেই সময় থেকেই প্রত্যেক ক্যাটাগরির গ্রাহকদের বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া শুরু হয়।

B.ED ডিগ্রিধারীরা বসতে পারবেন না প্রাইমারি টেট পরীক্ষায়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

ফলে আর্থিকভাবে পিছিয়ে থাকা পরিবারগুলির সেই সময় অনেকটা সুবিধা হয়। কারণ লকডাউনের সময় প্রায় সবারই আর্থিক উৎস বন্ধ ছিল। কিন্তু রেশন ডিলারদের (Ration Items List) উপর কারচুপি করার অভিযোগ উঠতে দেখা যায়। তার কারনেই বর্তমানে কেন্দ্র সরকার প্রতিমাসে রেশনের খাদ্য সামগ্রী একটি করে তালিকা প্রকাশ করে। সেই তালিকা থেকেই জানতে পারেন তাদের কার্ডের খাদ্য সামগ্রীর তালিকা। জেনে নিন আগস্ট মাসের রেশন উপভোক্তাদের জন্য খাদ্য সামগ্রী তালিকা।

১. PHH & SPHH :- এই দুই ক্যাটাগরির গ্রাহকরা আগস্ট মাসের মাথাপিছু ১ কেজি ৯০০ গ্রাম আটা অথবা ২ কেজি গম বিনামূল্যে পাবেন। এছাড়াও তারা পাবেন মাথাপিছু ৩ কেজি করে চাল।
২. RKSY-II :- এই কার্ডের উপভোক্তারা সব থেকে কম পরিমাণ রেশন পেয়ে থাকেন। আগস্ট মাসে এই ক্যাটাগরির উপভোক্তারা মাথাপিছু কেবলমাত্র ২ কেজি করে চাল পাবেন।

৩. RKSY-I :- এই ক্যাটাগরির উপভোক্তারা কার্ড পিছু ৫ কেজি করে চাল পেয়ে যাবেন বিনামূল্যে। অর্থাৎ পরিবারে যদি ৩‌ জন সদস্য থাকে তাহলে তারা আগস্ট মাসে মোট ১৫ কেজি চাল বিনামূল্যে পাবেন।
৪. AAY :- এই কার্ডের উপভোক্তারা সব থেকে বেশি পরিমাণ রেশন সামগ্রী পেয়ে থাকেন। আপনাদের যদি এই কার্ড থেকে থাকে, তাহলে আগস্ট মাসে পরিবার পিছু ২১ কেজি চাল ও ১৩ কেজি ৩০০ গ্রাম গম সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে যাবেন। চিনি কিনতে চাইলে মাত্র ১৩ টাকা ৫০ পয়সা দরে কিনতে পারবেন।

রাজ্য সরকারি কর্মীদের সুখবর। অর্থদপ্তরের বিজ্ঞপ্তি প্রকাশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button