PM Svanidhi Yojana – কেন্দ্রীয় সরকারের নতুন এই প্রকল্পে আবেদন মাত্রই মিলবে 50 হাজার টাকা।

একজন ব্যক্তি যে পরিমাণ আয় (PM Svanidhi Yojana) করুক না কেন আচমকা বিপদে অনেকসময় একসাথে অনেকটাই টাকার প্রয়োজন হয়। সেইসময় কোথায় এত টাকা একসঙ্গে পাওয়া যাবে সেটা ভেবেই পাওয়া যায়না। লোন পেতে গেলেও অনেকগুলো ধাপের মধ্যে দিয়ে যেতে হয়। তবে এখন সেই সমস্যা অনেকটাই কমে গেছে। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ছাড়াও সরকার লোনের ব্যাবস্থা করে দিয়েছে। যেখানে আপনি অল্প সুদে লোন পেয়ে যাবেন খুব সহজেই।

Advertisement

Get Instant 50,000 RS On PM Svanidhi Yojana Online Apply

একজন ব্যক্তির নানা প্রয়োজনে লোন নিতে হয় যেমন – ছোটখাটো ব্যবসা শুরু করার জন্য, পড়াশোনার জন্য, চিকিত্সায়, বিয়েতে এমনকি বাড়ি বানাতে। আপনারও যদি লোনের প্রয়োজন হয় তাহলে কেন্দ্রীয় সরকারের পরিচালিত প্রকল্প থেকে খুব সহজেই লোন নিতে পারেন।

Advertisement

তো চলুন আর বেশি দেরি না করে কীভাবে এই PM Svanidhi Yojana বা প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা প্রকল্পে আবেদন করবেন? কী কী প্রয়োজনীয় তথ্য লাগবে সেই সব কিছুর সম্পর্কে আমরা বিস্তারিতভাবে জেনে নেব আজকের এই প্রতিবেদনে।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সাধারণ মানুষের জন্য যেমন একাধিক প্রকল্প চালু করেছেন তেমনি লোন প্রদানের জন্য ২০২০ সালে একটি প্রকল্প চালু করা হয়েছিল। এই প্রকল্পের নাম ছিল PM Svanidhi Yojana বা প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা।

এটা মূলত ছিল যারা ফুটপাতে ছোটখাটো ব্যবসা বা দোকান করে উপার্জন করেন তাদের ব্যাবসাকে আরও একটু সম্প্রসারিত করার জন্য এই লোন চালু করেছিল। এই PM Svanidhi Yojana বা প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা প্রকল্পে ৫০ হাজার টাকা পর্যন্ত লোন দেওয়া হয়।

PM Svanidhi Yojana বা প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা প্রকল্পে এই ছোটখাটো ব্যাবসায়ীরা খুবই অল্প সুদে লোন শোধ করতে পারবে। রাস্তার বিক্রেতা বা ছোট দোকানদাররা এই প্রকল্পের মাধ্যমে নিতে পারবেন। এছাড়াও এই লোন নিতে হলে কিছু শর্ত রয়েছে।

লোনের শর্ত

  • বিক্রেতার একটি শহুরে স্থানীয় সংস্থা ভেন্ডিং শংসাপত্র থাকতে হবে।
  • তবে যাদের কাছে ভেন্ডিং সার্টিফিকেট নেই তারা অস্থায়ী একটি সার্টিফিকেট প্রদানের মাধ্যমে এই প্রকল্প সুবিধা গ্রহণ করতে পারবে।
  • কোন প্রকার জামানত ছাড়াই এই লোন পেয়ে যাবেন।
  • ধাপে ধাপে লোন দেওয়া হবে আপনাকে। অর্থাৎ লোনের অনুমোদন পেয়ে যাওয়ার পর গেলে প্রথমে আপনাকে ১০ হাজার টাকা ঋণ প্রদান করা হবে। সেটি পরিশোধ করার পর আপনি ২০ হাজার টাকার লোন নিতে পারবেন।
  • আর এই ২০ হাজার টাকা যদি আপনি সময়মতো পরিশোধ করতে পারেন তাহলে ৫০ হাজার টাকা পর্যন্ত কেন্দ্রীয় সরকার আপনাকে লোন প্রদান করবে।

500 টাকা ইনভেস্ট করে পেয়ে 4 লাখ টাকার রিটার্ন। প্রধানমন্ত্রীর নতুন প্রকল্প।

আবেদন পদ্ধতি

আপনি যদি কেন্দ্রীয় সরকারের এই PM Svanidhi Yojana বা প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা প্রকল্পের সুবিধা গ্রহণ করতে চান তাহলে নিকটবর্তী ব্যাংকে গিয়ে আধিকারিকের সাথে এই লোনের সমন্ধে কথা বলে নিন। সেখানেই আপনাকে তারা একটা ফ্রম দেবে সেটা পূরণ করে নথি সহ জমা করে দিন।

PM SURAJ Scheme - পিএম সুরাজ স্কিম

আপনার পূরণ করা ফর্মটি ব্যাঙ্ক কর্মকর্তারা চেক করে দেখবে সবকিছু ঠিকঠাক থাকলে আপনার ঋণের অনুমোদন হয়ে যাবে। কিছুদিনের মধ্যেই আপনার ব্যাংক একাউন্টে লোনের টাকা ঢুকে যাবে। তবে যে কোনো লোন নেওয়ার পূর্বে চিন্তা ভাবনা করে লোন নেবেন কারণ লোনের টাকা পরিশোধ করার একটা সময় থাকে তাই নিজের উপার্জন বুঝে লোন নিন।

মহিলাদের জন্য 4 টি প্রকল্প মোদী সরকারের। কি কি সুবিধা পাবেন।

যেহেতু আপদকালীন সময়ে লোন (PM Svanidhi Yojana) নেয় বেশিরভাগ ব্যক্তি তাই কেন্দ্রীয় সরকারের এই লোন নেওয়া অনেকটাই কম ঝুঁকি সম্পূর্ণ। আপনি অল্প করে টাকা নিয়ে শোধ করতে পারলেই বেশি অ্যামাউন্ট দেওয়া হবে। তাই এই কেন্দ্রীয় সরকারের তরফে লোন নিয়ে নিজের আপদকালীন সমস্যার সমাধান করতেই পারেন। এই সম্পর্কে আরও জানতে এর অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখুন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button