Pay Commission – ভোটের মাঝেই সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর। DA এর সাথে এটাও পাবেন।

Pay Commission: লোকসভা নির্বাচন ২০২৪ শুরু হয়ে গিয়েছে ১৯ শে এপ্রিল থেকে। বেশ কয়েক জায়গায় কয়েক দফা ভোট পর্ব শেষ হয়ে গিয়েছে। এখনো অনেক জায়গায় ভোট পর্ব বাকি রয়েছে। এদিকে লোকসভা নির্বাচন শুরু হওয়ার আগে কেন্দ্রীয় সরকার কেন্দ্র সরকার কর্মীদের জন্য ৪ শতাংশ দিয়ে বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে সেই কার্যকর করা হয়েছে। এই মুহূর্তে কিন্তু সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারিয়ে ডিএ পাচ্ছেন (Pay Commission)।

Advertisement

8th Pay Commission Govt Employees Salary Hike Update

এই 50% হাঁড়ি দিয়ে অনেকদিন ধরে আশা করেছিলেন কিন্তু সরকারি কর্মীরা, সেই স্বপ্ন বাস্তবায়িত হওয়ায় কেন্দ্র সরকারের কর্মীরা অনেকটাই খুশি। রাজ্য সরকার যদিও রাজ্য সরকারের কর্মীদের জন্য কেন্দ্রীয় হারে ডিএ বৃদ্ধি না করলেও কিন্তু কেন্দ্রীয় সরকার বরাবরই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য DA বৃদ্ধি করে আসছিলেন। শুধু DA বৃদ্ধিতেই থেমে থাকেন নি। ডিএ ছাড়াও অন্যান্য ভাতা বৃদ্ধি করেছেন কেন্দ্রীয় সরকার। নির্বাচন শেষ হওয়ার পরেও আরো হাজার হাজার টাকা বাড়তে পারে বলে ঘোষণা করেছেন নরেন্দ্র মোদি (Pay Commission)।

Advertisement

আরও পড়ুন: RBI এর নির্দেশে ভারতে চালু হচ্ছে নতুন ব্যাংক। গ্রাহকদের লাভ হবে? রিজার্ভ ব্যাংকের তালিকা দেখে নিন

Dearness Allowance

তার কারণ এখন কিন্তু সরকারি কর্মীরা সপ্তম পে বেতন কমিশনের আওতায় DA পেয়ে থাকেন কিন্তু জল্পনা চলছে খুব শীঘ্রই অষ্টম পে কমিশন চালু করতে পারে কেন্দ্র। এই বিষয়টি নিয়ে দাবি জানিয়ে কেন্দ্রীয় শ্রম মন্ত্রককে চিঠি লিখেছেন ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজার অ্যাসোসিয়েশন।

How much salary may increase in 8th Pay Commission?

প্রসঙ্গত, কর্মরত কেন্দ্রীয় সরকারি কর্মীদের এবং অবসরপ্রাপ্ত কর্মীদের বেতন পরিকাঠামো কত হবে কিভাবে তাদের পদোন্নতি হবে সবকিছুই নিয়ন্ত্রণ করে এই পে কমিশন। তাই আর পাঁচটা রিপোর্টের থেকে এই পে কমিশন থেকে যে রিপোর্ট পাওয়া যাবে সেটি গুরুত্বপূর্ণ হিসেবে ধরা হয়। লোকসভা ভোট মিটলেই এই অষ্টম কমিশন চালু হবে কেন্দ্র। আর তারপর স্বরূপ অনাহত কিন্তু সরকারি কর্মীদের এবং অবসর তত্ত্ব কর্মীদের বেতন যে বাড়তে চড়েছে তা নিয়ে সন্দেহ নেই। স্বভাবতই এই খবরে খুবই খুশি কেন্দ্রীয় সরকারি কর্মী ও অবসরপ্রাপ্ত কর্মীরা (Pay Commission)।

অষ্টম পে কমিশন চালু হলে কি রকম বেতন বাড়বে জেনে নেওয়া যাক:-


বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সর্বনিম্ন বেশি মাসিক ১৮০০০ টাকা। অষ্টম পে কমিশন চালু হলে এই সর্বনিম্ন বেশি পেতে বেড়ে দাঁড়াবে ২৬০০০ টাকায়। অর্থাৎ এক ধাক্কায় আট হাজার টাকা বৃদ্ধি পাবে যদি অষ্টমকে কমিশন কার্যকর হয়। আর মোট বেতন বেশি হলে অন্যান্য ভাতাও যে বৃদ্ধি পাবে সেটাই কাম্য। অসম্ভে কমিশন কার্যকর হলে সবচেয়ে বেশি লাভবান হবেন এ গ্রেডের সরকারি কর্মীরা, তাদের পকেটে যে অনেকটাই ভরতে চলেছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই। এখন শুধু লোকসভা ভোট শেষ হওয়ার অপেক্ষা। লোকসভা ভোট পর্ব শেষ হলে যদি অষ্টম পে কমিশন কার্যকর হয় তাহলে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের পকেট থেকে ব্যাংক ব্যালেন্স বাড়তে চলেছে বোঝাই যাচ্ছে।
Written by Shampa Debnath

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button