Dearness Allowance – সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর। 4% DA বৃদ্ধির প্রবল সম্ভাবনা।

রাজ্যজুড়ে Dearness Allowance বৃদ্ধিকে কেন্দ্র করে রাজ্য সরকার ও রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে যে চাপানোত্তর পরিস্তিতির সৃষ্টি হয়েছে তার প্রভাব রাজ্য রাজনীতি থেকে সরকারি কর্মীদের মধ্যে অসন্তোষ বেড়েছে বই কমেনি। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতার দাবিতে সোচ্চার হয়েছেন রাজ্য সরকারি কর্মীরা। তবে এবার তার অবসান হতে চলেছে একপ্রকার।

Advertisement

Dearness Allowance Increase News.

মুখ্যমন্ত্রীর ঘোষনা অনুযায়ী মহার্ঘ্য ভাতা বাড়ানো হবে আর সেটা নতুন বছরের শুরুতেই। এই খবরে সরকারি কর্মচারীদের অনেকটাই আশা জেগেছে এহেন খবরে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন একটি বিজ্ঞপ্তিতে সরকারি কর্মচারীদের আরও ৮ শতাংশ Dearness Allowance বাড়ানো হতে পারে। তবে কবে সেই নির্দিষ্ট সময় এখনো ঘোষনা করেননি।

Advertisement

পঞ্জাব স্টেট মিনিস্টেরিয়াল সার্ভিস ইউনিয়নের সভাপতি অমৃক সিং জানিয়েছেন, আপাতত ৪ শতাংশ DA বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। ৪ শতাংশ Dearness Allowance বৃদ্ধির ফলে রাজ্য সরকারি কর্মীদের DA এর পরিমাণ হবে ৩৮ শতাংশ। তবে ৪ শতাংশ DA বাড়ানোর পরেও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA পরিমাণের সাথে এক হবেনা। কিন্ত মুখ্যমন্ত্রী বিজ্ঞপ্তিতে জানিয়েছেন আরও কিছু মাসের মধ্যে সেটাও পূরণ করে দেওয়া হবে।

নভেম্বর থেকেই ১২ শতাংশ ডিএ বৃদ্ধির দাবিতে রাজ্য সরকারি কর্মীরা আন্দোলন করেছিলেন। এছাড়া যারা অস্থায়ী কর্মী ছিলেন তাদের স্থায়ীকরণের দাবিও জানিয়েছিল কর্মীরা। সেই সময় মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছিলেন পুরনো পেনশন স্কিম ফিরিয়ে আনার বিষয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা করবেন। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে Dearness Allowance পান।

এদিকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন ডিসেম্বর থেকে পাঞ্জাবের রাজ্য সরকারি কর্মচারীরা ৩৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেতে চলেছেন। তবে কেন্দ্রীয় সরকারি কর্মীরা আরও ৪ শতাংশ Dearness Allowance পাবেন ২০২৪ সালের জানুয়ারি থেকে এমনই জল্পনা শোনা যাচ্ছে কেন্দ্রীয় মহলে। এদিকে পাঞ্জাবের রাজ্য সরকারি কর্মীদের ৪ শতাংশ DA বাড়ানো হবে বলে যে ঘোষনা করা হয়েছে তাতে DA পরিমাণ হয়ে দাড়ায় ৩৮ শতাংশ।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

যদিও রাজ্য সরকারি কর্মচারী সংগঠনের একাংশের মতে ৮ শতাংশ DA বাড়বে বলে মনে করছেন। অর্থাৎ ডিসেম্বর থেকেই পাঞ্জাবের রাজ্য সরকারি কর্মচারীরা ৩৮ শতাংশ করে মহার্ঘ্য ভাতা পাচ্ছেন। আসতে আসতে দেখা যাচ্ছে অনেক রাজ্য সরকারি কর্মচারীদের Dearness Allowance বৃদ্ধি আন্দোলনকে সমর্থন করে তাদের DA বাড়ানোয় সচেষ্ট ভূমিকা পালন করছে।

4% DA বাড়ল রাজ্য সরকারি কর্মীদের। অর্থ দফতরের বিজ্ঞপ্তি জারি।

কিন্ত পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীদের এই DA বৃদ্ধি আন্দোলন কবে সফলতা পাবে সেই দিকেই তাকিয়ে রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু যেই সকল কর্মীদের এই মহার্ঘ ভাতা বৃদ্ধি হয়েছে তাদের খুবই সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। কিন্তু এখন এই সকল বকেয়া মহার্ঘ ভাতা কবে পাবেন রাজ্য সরকারি কর্মীরা টা সম্পূর্ণরূপে সুপ্রিম কোর্টের নির্দেশের ওপরে নির্ভর করছে।
Written by Shampa Debnath.

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button