1st অক্টোবর থেকে দলে যাচ্ছে TAX এর সব নিয়ম কানুন, নতুন নিয়মে কি কি সুবিধা পাবেন? দেখে নিন এক নজরে।

TAX নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বড়ো ঘোষণা।

ভারতীয়দের নানা রকম রকম ট্যাক্স সরকারকে প্রদান করতে হয়। আর এই TAX এর রেটেই এবার বড়োসড়ো পরিবর্তন আনলো নরেন্দ্র মোদী। যা ধার্য হবে ১লা অক্টোবর থেকে। এবার থেকে বিদেশ ভ্রমণ, বিদেশে শিক্ষা, চিকিৎসার জন্য ভ্রমণ ও আনুষঙ্গিক কারণে যদি ৭ লাখের বেশি খরচ হয় তখন সরকারকে ৫ শতাংশ হারে টি সি এস দিতে হবে। বিদেশি মিউচুয়াল ফান্ড, ইক্যুইটি, ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করলেও কর দিতে হবে।

Advertisement

এছাড়া আপনি যদি শিক্ষার জন্যও পড়াশুনা করতে যান কিংবা চিকিৎসার জন্য ও বিদেশে যান তবুও সরকার কে কর প্রদান করতে হবে। কিন্ত এই সব কিছুর জন্য একই কর ধার্য হবে না। প্রত্যেকটির জন্য আলাদা আলাদা কর প্রদান করতে হবে।এখন দেখে নেওয়া যাক কোন খরচের জন্য কত কর প্রদান করতে হবে।

Advertisement

সর্বশান্ত হওয়ার আগে আজই লক করে নিন আধার কার্ড, নইলে যে কোন মুহূর্তে হয়ে যাবেন দেউলিয়া।

চিকিৎসার জন্যঃ
বিদেশে চিকিৎসার জন্য গেলে যদি ৭ লক্ষ টাকার বেশি খরচ করেন কেউ, তাহলে তার উপর ৫ শতাংশ কর দিতে হবে। বিদেশে চিকিৎসার জন্য যদি কেউ ৭ লক্ষ টাকার বেশি টাকা ঋণ নেন, তাহলেও ০.৫ শতাংশ কর দিতে হবে।

বিনিয়োগের ক্ষেত্রেঃ
বিদেশে গিয়ে যদি কেউ ৭ লাখের বেশি বিনিয়োগ করেন তাহলে সরকারকে ২০ শতাংশ কর দিতে হবে। এছাড়া বিদেশি মিউচুয়াল ফান্ড, ইক্যুইটি, ক্রিপ্টোকারেন্সিতেও যদি বিনিয়োগ করেন তখন ২০ শতাংশ কর দিতে হবে।

বিদেশ ভ্রমণের ক্ষেত্রেঃ
বিদেশে কেই ঘুরতে গেলে তাকে ৫ শতাংশ ট্যাক্স প্রদান করতে হবে সরকারকে। আর বিদেশে ঘুরতে গিয়ে যদি কেউ ৭ লাখের বেশি খরচ করে ফেলেন তাকে ২০ শতাংশ ট্যাক্স দিতে হবে।

ক্রেডিট ও ডেবিট কার্ড এর ক্ষেত্রেঃ
বিদেশে গিয়ে যদি কেউ ক্রেডিট কার্ড লেনদেন করে তাকেও লেনদেন এর অর্থের ওপর নির্দিষ্ট ট্যাক্স দিতে হবে। এছাড়া ডেবিট বা ফ্লোরেক্স কার্ডের লেনদেনের ক্ষেত্রে ৭ লাখ টাকার বেশি খরচ করলে তাকে ২০ শতাংশ ট্যাক্স দিতে হবে।

এবার থেকে রেমিটেন্সের উপরেও TAX ধার্য করা হবে। RBI  অনুমোদিত লিবারালাইজড রেমিটেন্স স্কিমে প্রতি বছর ২,৫০০০০ রেমিট করা যায়। ১ অক্টোবর থেকে চিকিৎসা বা অন্য খাতে লক্ষ টাকার বেশি খরচ করলে ২০ শতাংশ কর দিতে হবে। RBI তথ্য অনুযায়ী অর্থবর্ষের প্রথম ও দ্বিতীয়ার্ধে এই করের রেট একটু পরিবর্তন হবে।

রাজ্যের শিক্ষকদের গ্রামে বদলির নির্দেশ। অজুহাতে চাকরি বাতিল। শিক্ষকেরা প্রস্তুত আছেন?

তাহলে, এবার থেকে সতর্ক হয়ে যান বিদেশ যাওয়ার আগে। কোন খাতে খরচের পরিমাণে কি রকম কর দিতে হবে সরকারকে সেই দিকটি দেখে নিয়ে বিদেশ ভ্রমণে পা বাড়ান। আগামী ১ লা অক্টোবর থেকে বিদেশ ভ্রমন ও আনুষঙ্গিক খরচের পরিমাণের ওপর নতুন রেট ধার্য হবে একথাই ঘোষনা করলো নরেন্দ্র মোদী আগামী অর্থবর্ষের জন্য।
Written by Shampa Debnath

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button