ICICI Bank FD Interest Rates – দিপাবলীতে সুদ বাড়ালো ICICI Bank, জেনেনিন নতুন সুদের হারের লিস্ট।

অবশেষে স্বস্তির নিঃশ্বাস মধ্যবিত্তের, দিপাবলীতে সুদ বাড়লো ICICI Bank FD Interest Rates এর। প্রসঙ্গত রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India) মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে করবার জন্য মার্চ মাস থেকেই বিভিন্ন ভাবে রেপো রেট বাড়িয়ে চলেছে। আগে ১.৪০ শতাংশ বাড়ানো হয়েছিল। এবার আরো ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর ফলে বাড়তে চলছে সুদের হার, EMI সহ সমস্ত কিছুই।
গত মার্চ মাস থেকে আজ অবধি মোট ১.৯০ শতাংশ রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

Advertisement

দেখেনিন নতুন ICICI Bank FD Interest Rates

রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেটের ওপর নির্ভর করে সরকারি বেসরকারি বিভিন্ন ব্যাঙ্ক তাদের লোনের উপর সুদের হারের (ICICI Bank FD Interest Rates) হ্রাস বৃদ্ধি নির্ধারণ করে। তবে কেবল লোনের সুদই নয়, সাথে সাথে বেড়েছে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হারও। দেশের প্রায় সমস্ত ব্যাঙ্কই এখন ফিক্সড ডিপোজিটে সুদের হার অনেকটা বাড়িয়েছে।

অ্যাক্সিস ব্যাঙ্ক সহ UBI, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং ICICI Bank FD Interest Rates তে সুদের হার বেশ খানিকটা বাড়িয়েছে।  ICICI ব্যাঙ্ক ২ কোটি টাকার কম ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার বাড়িয়েছে ২৫ বেসিস পয়েন্ট। গত ২৬ শে সেপ্টেম্বর থেকে এই নতুন সুদের হার কার্যকর হয়েছে। এছাড়াও, ২ কোটি থেকে ৫ কোটি টাকার ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রেও সুদের হার আগের তুলনায় বাড়ানো হয়েছে।

ICICI ব্যাঙ্কের নতুন সুদের হার:
১) ৭ দিন থেকে ৪৫ দিন। সময়ের মধ্যে সুদের হার ৩ শতাংশ।
২) ৪৬ দিন থেকে ৯০ দিন সময়ের মধ্যে সুদের হার ৪.০৫ শতাংশ।
৩) ৯১ থেকে ১৮০ দিনের জন্য গ্রাহকরা পেয়ে যাবেন ৪.১০ শতাংশ হারে সুদ।

৪) এরপর ১৮১ দিন থেকে ১ বছর পর্যন্ত সময়ের ক্ষেত্রে ৪.৬০ শতাংশ সুদ পাওয়া যাবে।
৫) ১ বছর থেকে ২ বছর অবধি ৫.৪৫ শতাংশ হারে সুদ দেবে ব্যাঙ্ক।
৬) দুই বছর থেকে ৭৪৯ দিন পর্যন্ত সময়ের জন্য সুদের হার হবে ৫.৫০ শতাংশ।
৭) ৭৫০ দিনের ওপরে আমানত জমা রাখলে গ্রাহক ৬.১৫ শতাংশ সুদ পেয়ে যাবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, রিজার্ভ ব্যাংক যে হারে ভারতের সমস্ত ব্যাঙ্কে টাকা দেয় তাকে বলা হয় রেপো রেট। এবার যদি রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়িয়ে দেয়, তাহলে, ব্যাংকগুলি বেশি সুদে লোন দিতে বাধ্য থাকবে। আবার সাথে সাথে রিজার্ভ ব্যাংক দেশের সমস্ত ব্যাঙ্ক থেকে টাকা নেওয়ার সময় আরো বেশি সুদ দিচ্ছে তাই ব্যাঙ্কও নিজের মূলধন জমা রাখবে রিজার্ভ ব্যাঙ্কের কাছে। আর তাই স্থায়ী আমানতে অর্থাৎ Fixed deposit এ বেশী সুদ দেওয়া হবে গ্রাহকদের। এই ভাবে দেশে অ্যাশ ফ্লো কমিয়ে দেশের মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button