পহেলা জানুয়ারী 2023 থেকে 10% বাড়ছে মোবাইল রিচার্জের খরচ, Jio থেকে Airtel দেখুন নতুন প্ল্যানের তালিকা।

আগামী মাস থেকে মোবাইল রিচার্জের মূল্য কত হবে দেখেনিন।

বছর পরলেই মোবাইল রিচার্জের খরচ বাড়তে চলেছে আম জনতার। ভারতের প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারি দুই টেলিকম সংস্থা Jio ও Airtel ২০২৩ সালে নিজেদের রোজগার বাড়ানোর উদ্দেশ্যে সকল প্রকার রিচার্জে ১০% পর্যন্ত বৃদ্ধি করতে চলেছে। Trai – Telecom Regulatory Authority Of India র এক পরিসংখ্যান অনুসারে বর্তমানে Jio র কাছে ৪২ কোটি ও Airtel এর কাছে প্রায় ২৩ কোটির কাছাকাছি গ্রাহক আছে এই খরচ বাড়লে দেশের প্রায় ৬৫ কোটি লোকের ওপরে এর প্রভাব পড়তে চলেছে।

Advertisement

Jio ও Airtel এর পক্ষ থেকে মোবাইল রিচার্জের দাম বাড়ানোর কারন জানতে চাওয়া হলে তাদের বক্তব্য ভবিষ্যতে নিজেদের পরিষেবাকে আরও উন্নত করার জন্য ও নিজেদের প্রতি ব্যক্তি আয় বাড়াতে তারা এই সিদ্ধান্ত নিতে চলেছে। Arpu – Average Revenue Per User অর্থাৎ প্রতি গ্রাহক প্রতি কত রোজগার হচ্ছে। এই রোজগার এর ওপরেই নির্ভর করছে সকল টেলিকম কোম্পানির কর্মক্ষমতা।

BSNL 5G পরিষেবা শুরু হওয়ার সম্ভাব্য দিন ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

এক পরিসংখ্যান অনুসারে ২০২২ সালের শেষ কোয়াটার মানে অক্টোবর, নভেম্বর, ডিসেম্বর এই তিন মাসে সামান্য পরিমানে আয় বাড়লেও সেটা আশাব্যাঞ্জক নয়, সেই জন্যই মোবাইল রিচার্জের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। Airtel এর পক্ষ থেকে ইতি মধ্যেই তাদের অনেক সস্তার রিচার্জ প্ল্যান বন্ধ করে দেওয়া হয়েছে। এয়ারটেলের তরফে জানানো হয় তাদের ৯৯ টাকার প্ল্যান এর দাম বারিয়ে ১৫৫ টাকা করে দেওয়া হয়েছে।

৯৯ টাকার প্ল্যানের মাধ্যমে আগে ১ জিবি ডেটা, ১০০ টা মেসেজ, এয়ারটেল উইঙ্ক মিউজিক এর অফার পাওয়া যেত ১৮ দিনের জন্য। কিন্তু এখন থেকে এই একই পরিষেবার জন্য ১৫৫ টাকা দিতে হবে।
এই টেলিকম মার্কেটে প্রতিযোগিতা বেড়েছে অনেক কিন্তু সেই হারে বৃদ্ধি পায়নি রোজগার। টেলিকম কোম্পানি গুলি যেমন – Jio, Airtel, Vi এই সকলের রোজগার নির্ভর করছে গ্রাহকের মোট সংখ্যার ওপর বিগত কিছুদিনে Jio ও Airtel এর গ্রাহক বাড়লেও Vi এর গ্রাহক তুলনামুলকভাবে কমেছে।

নতুন বছরে Jio এর 2 টি দুর্দান্ত অফার, মিলবে অতিরিক্ত ডেটা আর কি কি সুবিধা পাবেন?

অনেক বিশেষজ্ঞদের মত অনুসারে নিজেদের রোজগার বাড়ানোর জন্য Vi ও এই পথে হাটতে পারে ভবিষ্যতে। এছাড়াও ২০২৩ সালের মধ্যে দেশের সকল স্থানে 5G পরিষেবা চালুর পরিকল্পনা নিয়েছে এই সকল সংস্থা। এই জন্য তাদের পরিকল্পনা খাতে বেশি নিয়োগ করতে হচ্ছে। এই জন্য সকল রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি করা হবে ভবিষ্যতে এই মনে করা হচ্ছে। শেষ অব্দি যাই হোক মধ্যবিত্তদের পকেটে টান পড়তে চলেছে এটা একদম নিশ্চিত। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরনের আরও আপডেট পাওয়ার জন্য।

Related Articles

One Comment

  1. Most of the people are having duel sim of different company. In the process of price hike the following may happen.
    1. Either of the sim will be active..other remain inactive for at least one month.
    2. Alternatively the other sim will be activated so that both sim remain with the customer.
    3. Customer will prefer the sim which is linked with several services.
    4. Some may switch over to other providers which is chief remaining same number.
    5. Jio will lose large number of customets for obvious reasons.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button