Kolkata Metro – বারুইপুর ও ব্যারাকপুরেও এবার চলবে মেট্রো, নতুন রুট সংযোজন হচ্ছে কলকাতা মেট্রোতে।

Kolkata Metro – কবে থেকে চালু হবে কাজ, জানু বিস্তারিত।

কলকাতা শহরে মেট্রোর (Kolkata Metro) ওপর নির্ভর করে রোজ হাজার হাজার কলকাতাবাসী নিজেদের রাস্তায় বের হন। একটা সময় এই কলকাতায় মেট্রো চলাচল শুধুমাত্র দমদম থেকে টালিগঞ্জ এলাকা অবধি পাওয়া যেত। তারপরে নতুন মেট্রো রুট চালু হলো দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া অবধি। ওদিকে ইস্ট – ওয়েস্ট রুটেও চালু হয়ে গিয়েছে মেট্রো পরিষেবা। মেট্রো রুটের সম্প্রসারণ নিয়ে কর্পোরেশন ইতিমধ্যে অনেক পরিকল্পনা বাস্তবায়িত করতে চলছে।

Advertisement

যেমন ভবিষ্যতে জোকা – তারাতলা মেট্রো রুট এসপ্ল্যানেড অবধি সম্প্রসারিত হবে। অপরদিকে নিউ গড়িয়া থেকে বিমানবন্দর অবধি মেট্রো (Kolkata Metro) রুটের কাজ শুরু হয়ে গেছে। কতৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে যে এই বছরের মধ্যেই নিউ গড়িয়া থেকে বেলেগাটা মেট্রো রুটে মেট্রো চলাচল শুরু হয়ে যাবে। 2025 সালের মধ্যে এই রুট বিমানবন্দর অবধি প্রসারিত হবে বলে জানানো হয়েছে।

Advertisement

Post Office এর দুর্দান্ত স্কীম, 100 টাকা বিনিয়োগে পান 20 লাখ টাকা। বেজায় খুশি গ্রাহকেরা।

ভবিষ্যতে কলকাতা মেট্রো নিয়ে সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে মেট্রো কতৃপক্ষের। কলকাতা এবং আশেপাশের জেলার মানুষ জন যাতে মেট্রো পরিষেবা (Kolkata Metro) পেতে পারেন, সেই জন্য আরও অনেক করিডোর গড়ে তুলতে চাইছে কতৃপক্ষ। সেই নিরিখেই উত্তর চব্বিশ পরগনার ব্যারাকপুর থেকে দক্ষিণ চব্বিশ পরগনার বারুইপুর অবধি মেট্রো পরিষেবা চালু হতে চলেছে। কলকাতার মেট্রো রেলওয়ের ওয়েবসাইট এর প্রেক্ষিতে ভবিষ্যতে নোয়াপাড়া – ব্যারাকপুর মেট্রো রুটের মধ্যে গড়ে তোলা হবে আরও অনেক করিডোর। ম্যাপ অনুযায়ী, বারাসাত অবধি মেট্রো রুটের প্রসারণের চিন্তা ভাবনা করছে মেট্রো কতৃপক্ষ।

মেট্রো রেলের মুখ্য আধিকারিক কৌশিক মিত্র এই বিষয়ে বক্তব্য প্রকাশ করেছেন যে, বারুইপুর – ব্যারাকপুর মেট্রো রুটের সম্প্রসারণের দিকে মন দিতে চাইছেন তিনি। তবে যথেষ্ট পরিমাণ জমি এবং অর্থের জোগাড় থাকলে তবেই এই পরিকল্পনার বাস্তবায়ন সম্ভব। সেই জন্য এখনও অবধি পরিকল্পনার কাজ শুরু হওয়ার বিষয়ে নির্দিষ্ট কোনো সময় জানায়নি কলকাতা মেট্রো কতৃপক্ষ। এই বিষয়ে বর্তমানে ধোঁয়াশা রয়েছে তবে এই পরিকল্পনা বাস্তবায়ন হলে ভবিষ্যতে কলকাতার পার্শ্ববর্তী এলাকায় মানুষ প্রচুর উপকৃত হবেন।

তবে এই মুহূর্তে মেট্রো কতৃপক্ষ শুধু নতুন করিডোর গঠন করার ওপর নজর দিচ্ছেনা, সেই সঙ্গে মেট্রো রুটের আধুনিকীকরণের কাজ চালিয়ে যাচ্ছে। কিছুদিন আগেই উত্তর দক্ষিণ রুটের মেট্রো নিয়ে বিশেষ সিদ্ধান্ত পেশ করেছে কতৃপক্ষ। মেট্রোর গতি বৃদ্ধি করে যাতে কম সময়ে পরিষেবা পৌঁছে দেওয়া যায়, সেই জন্য দমদম থেকে টালিগঞ্জ মেট্রো রুটে বসানো হবে অ্যালুমিনিয়াম এর থার্ড লাইন। একই সঙ্গে উত্তর দক্ষিণ রুটেই emergency পরিস্থিতিতে মেট্রো পরিষেবা বহাল রাখার জন্য ব্যাটারি পরিষেবা চালু করা হবে। উপরিউক্ত বিষয় গুলি থেকে বোঝা যাচ্ছে, কলকাতা মেট্রো কতৃপক্ষ যাত্রীদের পরিবহনের বিষয়ে এবং তাদের সুবিধার্থে প্রতিনিয়ত নজর রেখে চলেছেন।

1 সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার। কি কি পরিষেবা পাবেন, কোন প্রকল্প কার জন্য, সুবিধা কি? কি কি লাগবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button