LPG-র মূল্য থেকে GST রেট নভেম্বরেই বদলে যাচ্ছে সব কিছু, এর ফলে আমজনতা কতটা লাভবান হবেন? জানুন।

GST রেট থেকে শুরু করে LPG মূল্য, কোন জিনিসে কতটা পরিবর্তন আসতে পারে জানতে হলে পড়ু্ন বিস্তারির।

আর কিছুদিনের মধ্যেই অক্টোবর শেষ হতে যাবে। আর নভেম্বরের শুরু। অক্টোবর শেষ হয়ে যাওয়া মানেই পূজোর মরশুম কিন্ত শেষ হওয়া নয়। নভেম্বরে রয়েছে একগুচ্ছ উৎসব। আর এর মধ্যেই একগুচ্ছ নতুন নিয়ম নতুন দাম নিয়ে পরিবর্তন আসতে চলেছে। যা স্বভাবতই মানুষের দৈনন্দিন জীবনযাত্রাকে প্রভাবিত করবে সেইসাথে ব্যাবসা বাণিজ্যের ক্ষেত্রেও প্রভাব পড়বে।
কোন কোন জিনিসের দামে পরিবর্তন এলো জানুন।

Advertisement

নভেম্বর মাসে মোট ৫ টি পরিবর্তন আসতে চলেছে। এরমধ্যে রয়েছে GST-র ক্ষেত্রে পরিবর্তন, LPG গ্যাস সিলিন্ডারের দামে আপডেট, আমদানি ক্ষেত্রে নতুন নিয়মও। এগুলোর মধ্যে কোনটি আপনার উপর প্রভাব ফেলতে পারে তা জানতে সম্পূর্ণ পড়ুন।

Advertisement

রেল যাত্রীদের জন্য বড় সুখবর, এবার থেকে দূরপাল্লার ট্রেনের সব টিকিটই হবে কনফার্ম, বিরাট এক পদক্ষেপ নিল ভারতীয় রেল।

LPG গ্যাসের দাম বৃদ্ধিঃ
দূর্গাপূজা অবসান হলেও সামনে কালীপূজা, ছটপূজা রয়েছে। এই উৎসবের সময় বাণিজ্যিক গ্যাসের চাহিদা বৃদ্ধি পায়। বেশিরভাগ মানুষ পুজোয় বাইরে খাওয়া দাওয়া করে। প্রতি মাসের শুরুতে তেল সংস্থাগুলো LPG গ্যাস সিলিন্ডারের দাম আপডেট করে। এমাসেও তেমন ভাবেই গ্যাসের দামে পরিবর্তন আসতে পারে। আর যেহেতু উৎসবের সময় তাই দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তবে আগের মাসেও বাণিজ্যিক LPG গ্যাস সিলিন্ডারের দাম সস্তা হয়েছিল। এখন দেখা যাক আগের মাসের মতন এইমাসেও উৎসবের মধ্যে কেন্দ্র সাধারণ মানুষের সুবিধার্ধে LPG গ্যাস সিলিন্ডারের দাম আরও কমায় কিনা, সেদিকে নজর রয়েছে দেশবাসীর।

GST এর ক্ষেত্রেঃ
GST এর ক্ষেত্রে পরিবর্তন এলে সেটা সাধারণ মানুষের ওপর সরাসরি প্রভাব পড়ে। নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি পাবে। যাঁদের টার্নওভার ১০০ কোটি টাকা বা তার বেশি, তাঁদের জন্য এই খবরটি খুব গুরুত্বপূর্ণ। ১ নভেম্বরের পর ৩০ দিনের মধ্যে ই-চালান পোর্টালে জিএসটি চালান আপলোড করা বাধ্যতামূলক করা হয়েছে। ফলে ব্যাবসায়ীদের ওপর প্রভাব পড়তে চলেছে।

ইউরোপিয়ান পেটেন্ট অফিস (ইপিও) পরিবর্তনঃ
১ নভেম্বর থেকে ইপিওর ১০ দিনের জন্য নিয়মের অবসান ঘটবে। বর্তমান ইপিও প্রবিধান অনুসারে, এজেন্সি কর্তৃক জারি করা কোনও যোগাযোগটি তারিখের ১০ দিন পরে অবহিত করা হবে বলে ধরে নেওয়া হয়। ইপিও’র ডিজিটাল ট্রান্সফরমেশন প্রজেক্টের ফ্রেমে ২০২৩ সালের ১ নভেম্বর পর্যন্ত এটি আর প্রযোজ্য হবে না।

সেনসেক্সে ফি নেওয়া হবেঃ
গত ২০ অক্টোবর বোম্বে স্টক এক্সচেঞ্জ ঘোষণা করেছিল যে ১ নভেম্বর থেকে ইক্যুইটি ডেরিভেটিভস সেগমেন্টে ফি আরোপ করা হবে। এই নিয়ে তুমুল গণ্ডগোল শুরু হয়। অনেকের মতে, এটি খুচরা বিনিয়োগকারী এবং ছোট ব্যবসায়ীদের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। তবে অনেক মানুষের বিরোধিতা সত্ত্বেও এখনো এই চার্জ অব্যাহত রাখা হয়েছে।

ল্যাপটপ আমদানিতে নতুন নিয়মঃ
সরকার ৩০ অক্টোবর পর্যন্ত ৮৭৪১টি ক্যাটাগরিতে ল্যাপটপ, ট্যাবলেট ও পার্সোনাল কম্পিউটার আমদানিতে ছাড় দিয়েছিল, কিন্তু এখন ১ লা নভেম্বর থেকে কী হবে সে ব্যাপারে এ কোনো তথ্য দেওয়া হয়নি। তবে আগামী ১ নভেম্বর থেকে আমদানির জন্য প্রণীত নতুন আইন কার্যকর হতে পারে বলে আশা করা হচ্ছে।

অ্যামাজন কিন্ডলের নিয়মে বড় পরিবর্তনঃ
অ্যামাজনের তরফে জানানো হয়েছে, ১লা নভেম্বর থেকে তারা কিন্ডলেতে সাপোর্টেড কিছু ফাইল রিমুভ করছে। এর মধ্যে রয়েছে MOBI (.mobi,azw, .prc) ফাইল। তাই যারা MOBI ফাইল আমদানি ও রপ্তানি করে তাদের ওপর প্রভাব পড়বে । স্বভাবতই এই সব কিছুর পরিবর্তনে সাধারণ মানুষ থেকে ছোট বড়ো ব্যবসায়ী সবারই ওপর কিছু না কিছু প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।
Written by Shampa Debnath.

আধার কার্ডের বদলে বাধ্যতামূলক হলো আপার কার্ড। না করলে সুবিধা পাবেন না, করলে কি সুবিধা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button