LPG Price – মাত্র 500 টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার, পশ্চিমবঙ্গে রান্নার গ্যাসের দাম কত?

LPG Price – কারা কারা পাবেন এই সুবিধা, জানতে হলে পড়ুন বিস্তারিত।

ক্রমশই বাড়ছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। তার মধ্যে রান্নার গ্যাস (LPG Price) অন্যতম। অথচ দেশের সকল রোজগেরে মানুষের বাড়ছে না মাসিক বেতন। কার্যত সংসার সামলাতে হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষকে। বর্তমানে বিশেষ ক্যাটাগরীর ডিজিটাল রেশন কার্ড থাকলে দারিদ্রসীমার নিচে থাকা সাধারণ মানুষেরা বিনামূল্যে রেশন বা খাদ্যসামগ্রী পান ঠিকই। তবে বাকি জিনিসের জোগান দেওয়া যাবে কিভাবে? সেইয়া চিন্তা থেকেই যায় তাদের মনে।

Advertisement

পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধির কথা না হয় বাদই দেওয়া হল। কারণ অধিকাংশ বাড়িতেই আর্থিক অভাবের কারণে চার চাকা বা বাইকের পরিবর্তে রয়েছে সাইকেল। তবে রান্নার গ্যাসের দাম (LPG Price) আকাশ ছোঁয়া। তাই মাসে মাসে হাজার টাকার বেশি খরচ হয়ে যায় এতেই। এবার এই পরিস্থিতি থেকে মুক্তি দিতে উদ্যোগ নিলো রাজ্য সরকার। পাওয়া যাবে ব্যাপক সুবিধা। কারা পাবেন?

Advertisement

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের তরফে দারিদ্রসীমার নিচে থাকা মহিলাদের জন্য চালু করা হয়েছিল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। বর্তমানে এই যোজনার কারণে বেড়েছে lpg গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীর সংখ্যা। যদিও সকলে এই সুবিধা পান না। বিশেষত, গ্রাম পঞ্চায়েত এলাকায় বসবাস করতে হবে। থাকতে হবে BPL কার্ড। সম্প্রতি এই যোজনা নিয়ে ঘোষণা করা হয়েছে, যাতে জানানো হয়েছে, মোট ১২ টি সিলিন্ডারে অর্থাৎ ১ বছরের জন্য দেওয়া হবে ২০০ টাকা করে ভর্তুকি। তবে জানিয়ে রাখি, আজকে এই প্রতিবেদন এই যোজনা সম্পর্কে নয়।

তীব্র গরমে মর্নিং স্কুলের সিদ্ধান্ত, সরকারী বিজ্ঞপ্তি প্রকাশ।

বর্তমানে ১০০০ টাকা দাম (LPG Price) ছাড়িয়েছে রান্নার গ্যাসের। তবে রাজ্যবাসীরা মাত্র ৫০০ টাকাতেই পাবেন গৃহস্থ রান্নার গ্যাস সিলিন্ডার। হ্যাঁ, ঠিকই শুনছেন। মানে ৬০০ টাকা দিতে হবে না। আরো বড় সুবিধা হল একটি নয়, বরং মোট ১২ টি সিলিন্ডার দেওয়া হবে। তবে পশ্চিমবঙ্গে নয়, সম্প্রতি রাজস্থান সরকার ‘ইন্দিরা গান্ধী গ্যাস সিলিন্ডার ভর্তুকি প্রকল্পের’ সূচনা করেছে। যার মাধ্যমে ওই রাজ্যের ১৪ লক্ষ মানুষ এই সুবিধা পাবেন।
অর্থাৎ রাজস্থান সরকারের পক্ষ থেকে প্রত্যেক গ্রাহককে ৬০০ টাকা করে মোট ১২ টি সিলিন্ডারে দেওয়া হবে ভর্তুকি।

ইতিমধ্যেই রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট সুবিধাভোগী উৎসব কর্মসূচিতে ‘ইন্দিরা গান্ধী গ্যাস সিলিন্ডার ভর্তুকি প্রকল্পের’ প্রথম ধাপের (LPG Price) উদ্বোধন করেছেন। সংবাদ মাধ্যম সূত্রে খবর, মুখ্যমন্ত্রী এই প্রকল্পের জন্য মোট ৬০ কোটি টাকা ব্যয় করছেন। এই প্রকল্পের অধীনে, বছরে মোট ১২ টি সিলিন্ডারের জন্য ৫০০ টাকা করে খরচ করতে হবে। এরপর গ্রাহকদেরকে সিলিন্ডার পেতে হলে স্বাভাবিক মূল্য দিতে হবে। তবে সকল রাজস্থানবাসী এই সুবিধা নিতে পারবেন না।

আরও কমলো সর্ষে ও রিফাইন তেলের দাম, সোনা, পেট্রোল ডিজেলের ও দাম কমলো।

কারা এই সুবিধা পাবেন?
১) রাজস্থানের বাসিন্দা হতে হবে।
২) BPL কার্ড থাকতে হবে।
৩) উজ্জ্বলা যোজনায় নথিভুক্ত থাকতে হবে।
জন্যয়ে রাখি, এই ভর্তুকির টাকা গ্রাহকেরা পাবেন না যদি নিজের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিংক করানো না থাকে।
প্রকল্প বা যোজনা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button