মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিরাট ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

আর মাত্র এক মাসের অপেক্ষা আগামী ফেব্রুয়ারি মাস থেকেই রাজ্যের সর্বত্র শুরু হতে চলেছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা। আর এই মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সুখবর নিয়ে হাজির মাধ্যমিক শিক্ষা পর্ষদ। পরীক্ষার আগে সকলের জন্য এক উপহার ঘোষণা করল তারা। ২০২৩ সালে প্রায় ৭ লক্ষের বেশি পরীক্ষার্থী এই মাধ্যমিক পরীক্ষাতে অংশগ্রহণ করতে চলেছে।

Advertisement

মাধ্যমিক পরীক্ষা নিয়ে কি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

WBBSE – West Bengal Board Of Secondary Education অর্থাৎ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে এই বিপুল সংখ্যক পরীক্ষার্থীদের বিনামূল্যে টেস্ট পেপার দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। ইতি মধ্যেই বিভিন্ন বিদ্যালয়ের পরিদর্শকদের কাছে এই টেস্ট পেপার পাঠিয়ে দেওয়া হয়েছে।

মাধ্যমিক ভূগোল সাজেশন 2023 – WBBSE Madhyamik Geography Suggestion Download.

রাজ্য সরকার তথা মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে দেওয়া এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে পরীক্ষার্থী সহ সকল অভিভাবকেরা। তাদের কথা অনুসারে এই টেস্ট পেপার পাওয়া গেলে উপকার হবে সকল পরীক্ষার্থীর। কিন্তু এর আগের বছর গুলিতেও পর্ষদের তরফে বিনামূল্যে টেস্ট পেপার দেওয়া হয়েছিল। এই টেস্ট পেপারে পরীক্ষার প্রস্তুতির জন্য প্রশ্ন, বিভিন্ন অন্য স্কুলের প্রশ্নের সংযোজন থাকতে চলেছে।

এর মাধ্যমে সকল পরীক্ষার্থীরা প্রস্তুতি নিলে শেষে তারাই পরীক্ষায় ভাল ফল করতে চলেছে।
পর্ষদের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে চলতি জানুয়ারী মাসের মধ্যেই সকল পরীক্ষার্থীদের মধ্যে এই টেস্ট পেপার বিতরণ করতে বলা হয়েছে রাজ্যের সকল বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের। ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষাকে কোন ঝামেলা ছাড়া সম্পন্ন করার উদ্দেশ্যে ২০২২ সালের ডিসেম্বর মাসে প্রতি জেলায় মনিটরিং কমিটি গঠন করা হয়েছিল।

এছাড়াও সকল বিদ্যালয় গুলিকে নির্দিষ্ট কিছু নিয়ম মানতে বলা হয়েছে। যেমন – বিদ্যালয় চত্বর পরিষ্কার – পরিছন্ন রাখতে হবে, পর্যাপ্ত ঘরের ব্যবস্থা রাখতে হবে, পানীয় জল ও শৌচালয় রাখতে হবে, সকল ঘরে সচিত্র পরিচয় পত্রের সঙ্গে পরীক্ষক থাকতে হবে ইত্যাদি। এছাড়াও গঠিত মনিটরিং কমিটির দায়িত্ব হবে সকল বিদ্যালয় পরিদর্শন করে দেখা যে সকল বিদ্যালয় ঠিক করে পর্ষদের নিয়মের পালন করছে কিনা।

২৩ শে ফেব্রুয়ারি ২০২৩ থেকে ৪ মার্চ ২০২৩ পর্যন্ত এই মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। মাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফে প্রকাশিত রুটিন দেখে নেওয়া যাক।
তারিখ দিন বিষয়
২৩/০২/২০২৩ বৃহস্পতিবার বাংলা
২৪/০২/২০২৩ শুক্রবার ইংরেজি

২৫/০২/২০২৩ শনিবার ভূগোল
২৭/০২/২০২৩ সোমবার ইতিহাস
২৮/০২/২০২৩ মঙ্গলবার জীবন বিজ্ঞান
০২/০৩/২০২৩ বৃহস্পতিবার গণিত
০৩/০৩/২০২৩ শুক্রবার ভৌত বিজ্ঞান

এবারের মাধ্যমিক পরীক্ষার হলে থাকবে সিসিটিভি ক্যামেরা, টুকলি নিয়ে ধরা পড়লে পরীক্ষা বাতিল ও শিক্ষক কে শোকজ।

০৪/০৩/২০২৩ শনিবার ঐচ্ছিক বিষয়
এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button