Bank Rules – SBI, PNB সহ আরও 2টি জনপ্রিয় ব্যাংকে চালু হল নতুন নিয়ম, না মানলে বাতিল হবে অ্যাকাউন্ট।

Bank Rules – কি এই নিয়ম জানতে হলে পড়ুন বিস্তারিত।

প্রত্যেক ব্যক্তি তার অর্জিত উপার্জনের কিছুটা অংশ ভবিষ্যতের জন্য সঞ্চিত করে (Bank Rules) রাখেন বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে। যেমন তার মধ্যে উল্লেখযোগ্য হলো SBI, HDFC, ICICI প্রভৃতি । কিন্ত আপনি কত টাকা মিনিমাম রাখছেন ব্যাংকে সেটা লক্ষ্য করেছেন। ব্যাংক একটা মিনিমাম টাকা রাখার ওপর নির্দেশ দেন। তার কম টাকা রাখলে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে থাকা গায়েব হয়ে যেতে পারে। আর আপনি তার জন্য কোনো জায়গায় অভিযোগ করলেও কোনো লাভ হবেনা।

Advertisement

কারণ এটা ব্যাংকের জালিয়াতির পর্যায়ে পড়েনা। ব্যাংক থেকে মিনিমাম একটা টাকা রাখার রেট জারি করেন। তার কম থাকলে প্রতিমাসে আপনার ব্যাংক অ্যাকাউন্ট (Bank Rules) থেকে জরিমানা হিসাবে টাকা কাটতে থাকবে। এটাই ব্যাংকের রুল। তাই আপনি নিজে সতর্ক হন এই ব্যাপারে। ভালো করে জেনে নিন ব্যাংকের নিয়ম মিনিমাম কত টাকা অবধি ব্যাংকে রাখতে পারবেন।

Advertisement

মধ্যবিত্তের মুখে হাসি, দাম কমতে চলেছে নিত্য প্রয়োজনীয় এই জিনিস গুলোর, বড় ঘোষণা সরকারের।

অনেক সচেতন গ্রাহকই মিনিমাম ব্যালেন্স সমন্ধে অবগত আছেন। কিন্তু AMB বা Average Monthly Balance কী সেটা সম্পর্কে কোনো ধারণা আছে ? যদি না থাকে তাহলে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।
বর্তমানে ব্যাংকগুলো আর মিনিমাম ব্যালেন্স নয় বরং, Average Monthly Balance বিবেচনা করে। এতে আগের থেকে কিছুটা হলেও সুবিধা হয়েছে গ্রাহকদের। কিন্তু কী এই Average Monthly Balance? আসুন জেনে নেওয়া যাক।

SBI এর ক্ষেত্রেঃ
বিশ্বের বৃহত্তম ব্যাংক হলো SBI। সারা দেশের বেশিরভাগ মানুষ এই ব্যাংক (Bank Rules) কে ভরসা করেন। সারা দেশে ২৪ হাজারের মতন শাখা রয়েছে। একসময় এই ব্যাংক জানিয়েছিল তাদের মিনিমাম ব্যালেন্স এর কথা। তাতে বলা হয়েছিল মেট্রো সিটিতে মিনিমাম ব্যালেন্স হতে হবে ৩০০০ টাকা। আর সেমি আব্রান এড়িয়ায় ২০০০ টাকা এবং গ্রামীণ এলাকার জন্য ১০০০ টাকা হলো মিনিমাম ব্যালেন্স। কিন্ত পরে এই মিনিমাম ব্যালেন্স তুলে দেন ২০০০ সালে মার্চ মাসে। কিছুদিন হলো নতুন নিয়ম চালু হয়েছে সেভিংস অ্যাকাউন্টে। এখন সেভিংস অ্যাকাউন্টে মান্থলি এভারেজ সিস্টেম চালু করেছে। ফলে গ্রাহকদের এই ব্যাবস্থার ফলে লাভই হয়েছে।

ICICI এর ক্ষেত্রেঃ
এটিও দেশের মধ্যে সবচেয়ে বড়ো বেসরকারি ব্যাংকিং (Bank Rules) প্রতিষ্ঠান। এখানেও প্রচুর মানুষ সেভিংস করেন। এই ব্যাংকের ক্ষেত্রে মেট্রো সিটি এলাকায় এভারেজ মান্থলি ব্যালেন্স হলো ১০০০০ টাকা। সেমি আর্বান এরিয়ায় ৫০০০ টাকা এবং গ্রামীণ এলাকার জন্য ২৫০০ টাকা করে।
তবে গ্রাহকদের কাছে এটি মিনিমাম ব্যালেন্স এর মতই সমতুল্য যদিওবা ব্যাংকের ভাষায় এটাকে এভারেজ মান্থলি ব্যালেন্স বলা হচ্ছে।

HDFC ব্যাংকের ক্ষেত্রেঃ
এই ব্যাংকটিও খুবই নামকরা একটি বেসরকারি ব্যাংক। এখানেও নিয়মটা কিছুটা ICICI এর অনুরূপ। এখানেও নিয়ম হলো মেট্রো সিটির এলাকায় এভারেজ মান্থলি ব্যালেন্স রাখতে হবে ১০০০০। সেমি আর্বান এরিয়ায় জন্য ৫০০০ এবং গ্রামীণ এলাকার শাখার জন্য ২৫০০ টাকা। এই ব্যাংকের গ্রাহকদের কাছেও এটা কোনো নতুন নিয়ম মনে হয়নি। কারণ তারা মনে করছেন মিনিমাম ব্যালেন্স আর এভারেজ মান্থলি ব্যালেন্স অনেকটাই একইরকম।

PNB এর ক্ষেত্রেঃ
এই ব্যাংকের ক্ষেত্রে মেট্রো সিটির শাখার জন্য এভারেজ মান্থলি ব্যালেন্স হলো ত্রৈমাসিক হিসাবে ২০০০০ টাকা। সেমি আব্রান এরিয়ায় ১০০০ টাকা এবং গ্রামীণ এলাকার শাখার জন্য ৫০০ টাকা।
অর্থাৎ ব্যাংকগুলো (Bank Rules) মিনিমাম ব্যালেন্স তুলে দিয়ে এভারেজ মান্থলি ব্যালেন্স চালু করেছে। ফলে কিছু গ্রাহক এতে সুবিধা পেলেও কিছু গ্রাহকের কাছে মিনিমাম ব্যালেন্স এর মতই একইরকম লাগছে। তাই আপনি টাকা রাখার ক্ষেত্রে এই এভারেজ মান্থলি ব্যালেন্স দেখে সেই নুন্যতম টাকা ব্যাংকে রাখতে পারবেন। তার চেয়ে কম থাকলে আপনার ক্ষেত্রে সেটি অসুবিধাজনক হবে।
Written by Shampa Debnath

সোশ্যাল মিডিয়ায় আর্টিকেল, ভিডিও বা রিল বানাতে পারলে সরকারি চাকরি দিচ্ছে কেন্দ্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button