Post Office এর মাধ্যমে বিদেশে ব্যবসা করে ইনকাম করুন মাসে লাখ লাখ টাকা, জানুন কীভাবে?

Post Office এ এজেন্ট ছাড়াই ব্যবসা করতে পারবেন বিদেশে, ছোট ব্যবসায়ীদের জন্য সুখবর।

ব্যবসায়ী এবং কারিগরদের বিদেশে ব্যবসার প্রসারের (Post Office) জন্য বরাবরই অনেক ঝক্কি পোহাতে হয়। এজেন্ট নিয়োগ ছাড়া একপ্রকার অসম্ভব হয়ে পড়ে বিদেশ বাণিজ্য। তবে সেই সমস্যার রেহাই ঘটতে চলেছে রায়গঞ্জ সহ রাজ্যের সমস্ত জেলায়। রায়গঞ্জ মার্চেন্টস অ্যাসোসিয়েশন এবং ভারতীয় ডাক বিভাগের যৌথ উদ্যোগে একটি সিদ্ধান্ত পেশ হয়েছে যে ক্ষুদ্র থেকে মাঝারি ব্যবসায়ীরা এবার এজেন্ট এর সাহায্য ছাড়াই বিদেশে নিজেদের সামগ্রী পাঠাতে পারবেন। এই মাধ্যমে তাদের প্রতারণার সুযোগও অনেক কমে যাবে।

Advertisement

ভারতীয় ডাকঘরের (Post Office) উদ্যোগে উত্তর দিনাজপুর থেকে বিদেশে পণ্য রফতানি করতে পারবে সেই জেলার মাঝারি ও ক্ষুদ্র ব্যবসায়ীরা। কেন্দ্রীয় সরকার একই রকম ভাবে সকল জেলায় এই সুবিধা প্রদান করছে। এর জন্য নির্দিষ্ট সরকারি ডাকঘর কে চিহ্নিত করেছে কেন্দ্রীয় আধিকারিকরা। এই ডাকঘর গুলি জেলার ব্যবসায়ী এবং উদ্যোগপতি দের সহায়তা করবে বিদেশে পণ্য রফতানি ব্যবস্থায়।

PSC নিয়ে হতাশাজনক মন্তব্য বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, তবে কি এবার তদন্তের মুখে পিএসসি?

কি সিদ্ধান্ত জানিয়েছে কেন্দ্রীয় সরকার?
এই সিদ্ধান্তের বিস্তারিকরণের জন্য ডাক বিভাগ এবং রায়গঞ্জ মার্চেন্টস অ্যাসোসিয়েশন একটি আলোচনা সভার আয়োজন করেছে। সেখানে জানানো হয়েছে যে ব্যবসায়ীরা তাদের হস্তশিল্প পণ্যের পাশাপাশি ওষুধপত্র জামাকাপড় সব কিছুই রপ্তানি করতে পারবেন। ইতিমধ্যেই এই ব্যবস্থা অনেক জেলায় শুরু হয়ে গিয়েছে।

কিভাবে পাওয়া যাবে এই সুবিধা?
সবার প্রথমে ব্যবসায়ীদের তাদের নিজেদের সংস্থাগুলির নাম নথিভুক্ত করতে হবে এবং ট্রেড লাইসেন্স, SGST, GST এবং KYC সহ প্রয়োজনীয় তথ্যও নথিভুক্ত করতে হবে। এরপর তারা ডাক বিভাগের পার্সেল অথবা স্পিড পোস্ট এর দ্বারা নিজেদের পণ্য রফতানি করতে পারবেন। রায়গঞ্জের ডাক বিভাগের পোস্টমাস্টার দেবকুমার মুখোপাধ্যায় এর বক্তব্য, ” এরজন্য লাইসেন্স থাকতে হবে, জিএসটি থাকতে হবে। তারপর রেজিস্ট্রেশনের পর পণ্য সামগ্রী বিদেশে পাঠাতে পারবেন।”

নবান্নের বড় ঘোষণা, রাজ্যের পার্শ্ব শিক্ষকদের বেতন বৃদ্ধি, স্থায়ীকরণ ও সরকারি শিক্ষকের মর্যাদা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button