টেটের পরীক্ষার্থীরা সাবধান ফের নিয়ম বদল, জানালো প্রাথমিক শিক্ষা পর্ষদ।

এর আগে বহুদিন বন্ধ ছিল টেট পরীক্ষা। পরীক্ষা হলেও শিক্ষক নিয়োগ হয়নি। এরপরও যা হয়েছে সবই আমাদের রাজ্যবাসী জানেন। শুধু তাই নয় কোভিডেরর সময়েও টেট হয়নি। এর ফলে প্রাথমিক শিক্ষা পর্ষদ পরীক্ষা নিয়ে একাধিক পদক্ষেপ নিয়েছিল। এ বছরে ১১ই ডিসেম্বর থেকে টেট পরীক্ষা শুরু হবে।সাধারণত টেট পরীক্ষা হওয়ার জন্য বিভিন্ন সরকারি স্কুল-কলেজ গুলিকে এক্সাম সেন্ট্রার বানানো হয়।

Advertisement

টেটের পরীক্ষার্থীরা নতুন নিয়ম গুলি জেনেনিন।

এই পরীক্ষা নিয়ে শিক্ষা পর্ষদ থেকে কিছু বড় বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেহেতু শিক্ষক নিয়োগ নিয়ে এত বড় বড় গন্ডগোল হয়েছে এই জন্য এইবার প্রাথমিক শিক্ষা পর্ষদ শক্ত হাতে সবটা সামলাবেন। যাতে কেউ কোন রকম বিশৃঙ্খলা না করতে পারে। শুধু তাই নয় বর্তমান যুগ যথেষ্ট ডিজিটাল হয়েছে পরীক্ষায় চিটিং এর জন্য বহু ডিভাইস আবিষ্কার হয়েগেছে।

এরকম ডিভাইস নিয়ে পরীক্ষা না আসতে পারে তার জন্য যথেষ্ট প্রাথমিক শিক্ষা পর্ষদ। এ বছর পরীক্ষা কেন্দ্রগুলিতে থাকবে মেটাল ডিরেক্টর। মেটাল ডিরেক্টর এর কাজ পরীক্ষার্থীর কাছে কোনরকম ডিজিটাল ডিভাইস আছে কিনা তা পরীক্ষা করে। যদি থাকে তা ইন্ডিকেট করে একটি জোরে শব্দ তৈরি করে এই মেটাল ডিরেক্টর। তাই প্রতিটি পরীক্ষা কেন্দ্রে এই ব্যবস্থা রাখা হবে।

এছাড়াও রাখা হবে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স। বায়োমেট্রিক অ্যাটেনডেন্স এর কথা অনেক আগেই ঘোষণা করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এবার এই বায়োমেট্রিক অ্যাটেনডেন্স এর পাশাপাশি রাখা হবে মেটাল ডিরেক্টর প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রের। প্রত্যেকটি পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ২ঘণ্টা আগে পরীক্ষা কেন্দ্রে যেতে হবে।

সেখানে প্রথমে অ্যাটেনডেন্স নেওয়া হবে তারপর মেটাল ডিটেক্টর এ চেক করার পর পরীক্ষা হলে যেতে হবে। পরীক্ষার ৭ দিন আগে পরীক্ষার্থীরা অ্যাডমিট কার্ড পাবে। আরো জানিয়ে রাখি পরীক্ষার্থীরা শুধু মাত্র পেন, অ্যাডমিট কার্ড, ঘড়ি নিয়ে প্রবেশ করতে পারবেন তবে অবশ্যই মনে রাখবেন কোন রকম ডিজিটাল ওয়াজ চলবে না পরীক্ষার হলে।

মোট ১৪০০ বেশি পরীক্ষা কেন্দ্র ঠিক করা হয়েছে এ বছর টেট পরীক্ষার জন্য। সেই গুলির মধ্যে থেকেই পরীক্ষার কেন্দ্র ঠিক করবে পর্ষদ। এই বছর প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী টেটে বসতে চলেছেন। তাহলে বুঝতেই পারছেন কতটা সচল হতে হবে পর্ষদকে। তাই জন্যই এত কড়া নিরাপত্তায় বেঁধে ফেলেছে পরীক্ষা কেন্দ্র গুলিকে। এ বছর প্রথম বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে পরীক্ষা কেন্দ্রগুলিতে।

এবারের প্রাইমারী টেট পরীক্ষায় পাশ করার সহজ উপায়, এক চান্সেই পাশ।

তারা প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রের বিশেষ ধরনের নজরদারি চালাবেন। প্রত্যেকটি জেলায় পরীক্ষা কেন্দ্র তৈরি করা হয়েছে এবং তার তালিকাও তৈরি করে নিয়েছে পর্ষদ। টেট পরীক্ষার ধাঁচ রাখা হবে অনেকটাই মাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষার মত। কোন পরীক্ষার্থীর বাড়ি থেকে যাতে পরীক্ষা কেন্দ্রে দূরত্ব বেশি না হয় তার দিকেও নজর রাখছে পর্ষদ। এর জন্য বিশেষত্ব উদ্যোগী হয়েছে তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button