PAN Card নিয়ে নতুন নির্দেশিকার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার, নিয়মের অন্যথা হলে বিপদ।

PAN – Permanent Account Numbar আধার কার্ডের পরে দেশের নাগরিকদের দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিচয় পত্র। এই দুই পরিচয় পত্র ছাড়া আমাদের দেশে সরকারী থেকে শুরু করে বেসরকারি কোন ধরণের কাজ করা সম্ভব নয়। ১৯৭২ সালে কেন্দ্রীয় সরকারের উদ্যোগে এই প্যান কার্ডের ব্যবহার শুরু করা হয়েছিল।

Advertisement

PAN Card এ কি কাজ করতে হবে?

PAN Card এর সকল নিয়ম নির্দেশ দেশের আয়কর দফতরের অধীনে রয়েছে। দেশের সকল অর্থনৈতিক কাজ অর্থাৎ ব্যাংক অ্যাকাউণ্ট, আয় কর রিটার্ন এর ক্ষেত্রে এই প্যান কার্ডের গুরুত্ব অনেক। এর আগে কেন্দ্রীয় সরকারের তরফে এক নির্দেশিকায় আধার কার্ড এর সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার কথা বলা হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত দেশের অধিকাংশ লোকে এই নিয়ম পালন করেননি।

এই পাসপোর্ট তৈরির নিয়ম না জানলে পড়তে হবে মহাবিপদে।

PAN Card নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে দেশের দুই প্রধান সরকারী নথি আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানোর কথা বলেছিল। ৩১ মার্চ ২০২৩ তারিখের মধ্যে আপনাদের এই নিয়মের পালন করতে হবে। এই সময়সীমা আর বৃদ্ধি করা হবে না বলে জানানো হয়েছে সরকারের তরফে।

কিছু আর্থিক বিশেষজ্ঞদের মত অনুসারে ভবিষ্যতে কেন্দ্রীয় সরকার “এক দেশ এক পরিচয়পত্র” এই পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। এই পরিকল্পনার এক অংশ হল এই আধার এর সঙ্গে প্যানের সংযোজন।
প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করাবেন কীভাবেঃ-
১. এই লিঙ্ক আপনাকে সম্পূর্ণভাবে অনলাইনের মাধ্যমে করা হবে।

২. www.eportal.incometax.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
৩. Link Aadhar এই অপশনে ক্লিক করতে হবে।
৪. এর পরে নতুন পেজ খুলবে সেখানে আপনাকে নিজের আধার নাম্বার, প্যান নাম্বার ও মোবাইল নাম্বার দিয়ে দিতে হবে।
৫. মোবাইল নম্বরে OTP – One Time Password লিখে দিলে আপনার লিঙ্ক করা সম্পূর্ণ হয়ে যাবে।

নতুন ভোটার লিস্টে লক্ষ লক্ষ নাম বাতিল! কাদের নাম কেটে গেল, মিলিয়ে দেখুন।

৩১ শে মার্চ ২০২৩ সালের মধ্যে দেশের সকল নাগরিকদের এই লিঙ্ক করা সম্পন্ন করতে বলা হয়েছে। এর পরেও যদি কেউ এই নির্দেশ না মানে তাহলে জরিমানা করা হতে পারে। এছাড়াও PAN Card বাতিলের সম্ভাবনাও হতে পারে বলে মনে করা হচ্ছে।
এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button