PM Awas Yojana – বাংলা আবাস যোজনা ও প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা দেওয়া শুরু, তালিকা দেখেছেন?

PM Awas Yojana – কীভাবে দেখবেন জানতে হলে পড়ুন বিস্তারিত।

প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) নিয়ে গত বছরের শেষের দিকে নতুন বাড়ি তৈরির প্রকল্পে আর্থিক নয়ছয় ঘিরে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছিল বাংলায়। সেই সময় কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পটির টাকা নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠে। তবে এর আগের বারে পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা নিয়ে বিপুল দুর্নীতির অভিযোগ ওঠার কারণে এবার আরও সতর্ক কেন্দ্রীয় কর্তৃপক্ষ। এবারের টাকা দেওয়ার আগে বাংলার প্রতিটি ঘরে ঘরে গিয়ে সার্ভে করা হবে।

Advertisement

প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana) টাকা পাওয়া নিয়ে গরিব মানুষের চিন্তা করার কিছু নেই। কেন্দ্রীয় সরকার ২০২৪ সালের মধ্যে দেশের সমস্ত দরিদ্র মানুষের মাথায় ছাদ দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণের জন্য তৎপর। তাই আপনার যদি পাকা বাড়ি না থাকলে অবশ্যই উপযুক্ত নথিপত্র নিয়ে দ্রুত প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ির জন্য আবেদন করুন।

Advertisement

জমি ও বাড়ির দলিলে ও এবার আধার লিংক করতে হবে, জেনে নিন সঠিক নিয়ম।

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের মূল শর্তই হল, আবেদনকারীর নিজের পাকা বাড়ি থাকা চলবে না। তবেই সেই ব্যক্তির নামে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের অধীনে পাকা বাড়ি তৈরির জন্য অর্থ প্রদান করবে। সম্প্রতি প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে উঠে এল এক নতুন আপডেট। এই নতুন আপডেট দেশের সমস্ত দরিদ্র মানুষের মুখে হাসি ফোটাবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana) মূল উদ্দেশ্য হল, ২০২৪ সাল নাগাদ দেশের সমস্ত মানুষের মাথার উপর পাকা ছাদ গড়ে তুলবে। কেন্দ্রীয় সরকার লক্ষ্যমাত্রা হল ২০২৪ সালের মধ্যে দেশের ৪ কোটি দরিদ্র পরিবারের পাকা বাড়ি তৈরি করে দেবে। বর্তমানে সরকারের এই লক্ষ্য পূরণের কাজ শুরু হয়ে গিয়েছে এবং বেশ খানিকটা কাজ এখনো বাকি রয়েছে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) প্রকল্প কর্তৃপক্ষের সিদ্ধান্ত চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে নতুন করে দরিদ্র গৃহহীনদের টাকা দেওয়ার কাজ শুরু করবেন। ২০২৪ সালের মধ্যে গৃহহীনদের পাকা বাড়ি তৈরি করে দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করার জন্য কেন্দ্রীয় সরকার চলতি বছরে অর্থাৎ ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে কমপক্ষে নতুন করে ৫০ লক্ষ পরিবারকে আবাস যোজনার মোটা টাকা দেওয়ার পরিকল্পনা করছে সরকার।

যার মধ্যে পশ্চিমবঙ্গের তিন থেকে চার লক্ষ পরিবার প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা পেতে চলেছে। রাজনৈতিক মহলের একাংশ ব্যক্তি মনে করেন যে,যেহেতু ২০২৪ সালের এপ্রিল-মে মাসে লোকসভার ভোট হওয়ার কথা, সেই কারণেই চলতি বছর শেষ হওয়ার আগেই নতুন করে আবাস যোজনার টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্কুলে স্কুলে আজ থেকে শুরু হচ্ছে মিড ডে মিল ভিজিট, শিক্ষকদের এই নথি গুলো রেডি রাখতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button