PMKSY – পিএম কিষান সম্মান নিধি যোজনায় যুক্ত হল নয়া নিয়ম, এই কাজটি না করলে বন্ধ টাকা ঢোকা।

PMKSY – কবে মিলবে 14 তম কিস্তির টাকা?

কৃষকেরাই সাধারণ মানুষের অন্নদাতা। তবে চাষবাসের ক্ষেত্রে (PMKSY) অনেক সময়ই তারা নানা ধরণের সমস্যার সম্মুখীন হন। তাই দেশের কৃষকদের সুবিধার্থেই চালু করা হয়েছে কেন্দ্রীয় ও রাজ্য সরকারি প্রকল্প। দেশের বহু কৃষক এই প্রকল্পের মাধ্যমে বার্ষিক আর্থিক সুবিধা পেয়ে থাকেন। কেন্দ্রীয় সরকারি প্রকল্পের নাম হল পিএম কিষান সম্মান নিধি (PMKSY) প্রকল্প। যেই প্রকল্পের নাম অনেকেই শুনে থাকবেন। বর্তমানে এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন দেশের লক্ষ লক্ষ কৃষক। সম্প্রতি এই প্রকল্পে কিছু পরিবর্তন আনা হয়েছে। যা না জানলে টাকা পাবেন কিনা, তা জানতে সমস্যায় পড়তে হতে পারে।

Advertisement

2014 সালে এই যোজনা (PMKSY) চালু করা হয়েছিল। যেটির মাধ্যমে মোট 3 টি কিস্তিতে টাকা প্রদান করা হয়। আবেদনকারীরা 3 টি কিস্তিতে 2,000 টাকা করে মোট 6,000 টাকা সরাসরি ব্যাংক একাউন্টের মাধ্যমে পেয়ে যান। ইতিমধ্যেই অনেক আবেদনকারী যোজনার 13 তম কিস্তির টাকাও পেয়ে গিয়েছেন। কেন্দ্রীয় সরকার পিএম কিষাণ যোজনার 14 তম কিস্তির টাকা আসার আগেই পোর্টালে বেশ কিছু পরিবর্তন করেছে। যা আবেদনকারীদের অবশ্যই জানতে হবে। বিশেষত, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার স্ট্যাটাস দেখার নিয়মে পরিবর্তন আনা হয়েছে।

Advertisement

রাজ্যের সকল স্কুলগুলিতে টানা 7 দিন ছুটি ঘোষণা। কবে থেকে শুরু ছুটি, জানতে হলে ক্লিক করুন।

কোন কোন পরিবর্তন আনা হয়েছে?
পিএম কিষাণ সম্মান নিধি যোজনার বেনিফিশিয়ারী স্ট্যাটাস দেখার ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে। এই স্ট্যাটাস চেক করতে গেলে বর্তমানে রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে। যদি রেজিস্ট্রেশন নম্বর না থাকে, তাহলে কী করতে হবে?
অফিশিয়াল ওয়েবসাইট বা পোর্টাল ওপেন করতে হবে। এরপর ‘Know Your Registration Number’ অপশনে ক্লিক করতে হবে। আধার নম্বর এবং বৈধ মোবাইল নম্বর সঠিকভাবে দিয়ে ক্যাপচা কোড পূরণ করলেই রেজিস্ট্রেশন নম্বর পাওয়া যাবে।

এরপর বেনিফিশিয়ারি স্ট্যাটাস চেক করতে হলে রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে। ক্যাপচা কোড পূরণ করার পর ‘Get Data’ ক্লিক করলেই স্ট্যাটাস দেখা যাবে।
লাগবে ওটিপি ও ফিঙ্গার প্রিন্ট-
আবেদনকারীদের সুবিধার্থে চালু করা হয়েছে
পিএম কিষাণ মোবাইল অ্যাপ। গুগল প্লে স্টোর ডাউনলোড করে, সেখান থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে। কোন সুবিধা পাওয়া যাবে?
এই অ্যাপের সাহায্যে সহজ পদ্ধতিতেই ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। তার জন্য লাগবে না ওটিপি ও ফিঙ্গার প্রিন্ট। কেবলমাত্র ফেস রেকগনিশনের (PMKSY) মাধ্যমেই ই-কেওয়াইসি সম্পন্ন করা যাবে।

পঞ্চায়েত ভোটের জন্য কোন এলাকায় কত দিনের ছুটি থাকবে, পঞ্চায়েত, পুরসভা ও করপারেশন কোথায় কবে ছুটি?

এবার আসি কবে মিলবে 14 তম কিস্তির টাকা?
ইতিমধ্যেই দেশের বহু আবেদনকারী এই প্রকল্পের মাধ্যমে 13 তম কিস্তির টাকা পেয়ে গিয়েছেন। তবে 14 তম কিস্তির বিষয়ে এখনও পর্যন্ত কোনো অফিশিয়াল আপডেট মেলেনি।
এই বিষয়ে নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button