Govt Apps – বাড়ি থেকেই হবে সব সমস্যার সমাধান। বাড়তি সুবিধা পেতে এই 5 টি অ্যাপগুলো ফোনের মধ্যে রাখুন।

বর্তমানে ডিজিটাল যুগে একটি স্মার্ট ফোন (Govt Apps) না থাকলে সবকিছুই যেন অচল অবস্থার মতন মনে হয়। স্মার্ট ফোন শুধু মাত্র ফোন বা সোশ্যাল মিডিয়ার মধ্যে আবদ্ধ নেই। যে কোনো ব্যাংকিং পরিষেবা থেকে রেলের টিকিট বুকিং ও নানা দেশ বিদেশের বিভিন্ন রকম তথ্যর সোমবার গুগল যা দেখে রোড ম্যাপ থেকে শুরু করে যে কোনো অজানা প্রশ্নের উত্তরের সম্ভার যেন গুগল। এছাড়া ফোনের মাধ্যমেই আজকাল অনলাইন শপিং থেকে অনলাইন মার্কেটিং এর কাজ করে অনেকের আয়ের উৎস হয়ে উঠেছে এই স্মার্ট ফোন।

Advertisement

Top 5 Indian Govt Apps

টাকা ট্রান্সফার করতেও UPI অ্যাপগুলো এই স্মার্ট ফোনেই পাওয়া যায়। সরকারি বিভিন্ন প্রকল্পের আবেদন থেকে সরকারি যে কোনো কাজের জন্য অনলাইন আবেদন করা যায়। অর্থাৎ আজকালকার যুগে একটি স্মার্ট ফোন ছাড়া জীবন অসূম্পর্ণ। আজকাল স্মার্টফোনের মাধ্যমে অনেক কাজ করা হয়। Govt Apps বা অ্যাপ্লিকেশনগুলির সাহায্যে টিকিট বুকিং থেকে টাকা লেনদেনের মতো গুরুত্বপূর্ণ কাজগুলো করা যায়।

Advertisement

এখন শপিং করার জন্যও অনেক অ্যাপ রয়েছে। একই সঙ্গে ভারত সরকারের পক্ষ থেকে নাগরিকদের সুবিধার জন্য অনেক অ্যাপও (Govt Apps) দেওয়া হয়, যার সাহায্যে বাড়িতে বসেই সরকারি নানা সুযোগসুবিধা পাওয়া যায়। এমন পরিস্থিতিতে আমরা এখানে এমন কিছু অ্যাপ সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি, যা আপনার অনেক উপকারে আসবে। স্মার্ট ফোন ইউজারদের যে সমস্ত অ্যাপগুলো ফোন রাখলে আপনার খুবই উপকার হবে সেগুলো হলো।

  • UMANG
  • mPassport Seva
  • DigiLocker
  • M Aadhaar
  • mPARIWAHAN

UMANG

Govt Apps গুলির মধ্যে এই অ্যাপ ব্যবহার করলে আপনি অনেক সরকারি পরিষেবার সুবিধাও নিতে পারবেন। ব্যবহারকারীরা এই অ্যাপের মাধ্যমে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ), প্যান, আধার, ডিজিলকার, গ্যাস বুকিং, মোবাইল বিল পেমেন্ট এবং বিদ্যুৎ বিল পরিশোধের মতো অনেক পরিষেবা পেতে পারেন। এই পরিষেবাগুলো নিতে আপনাকে আর পরিষেবার অফিসে যেতে হবেনা। লাইন দিতে হবেনা কষ্ট করে। বাড়িতে বসেই খুব অল্প সময়ের মধ্যেই এই অ্যাপের মাধ্যমে এই পরিষেবার সুবিধাগুলো পেয়ে যাবেন।

বিয়ের মরশুমে সোনার দামের পতন! রাজ্যে 10 গ্রাম সোনার দাম কত কমলো?

mPassport Seva

Govt Apps এর মধ্যে এই অ্যাপটি মূলত পাসপোর্ট সেবা পাওয়ার জন্য। এটি আপনাকে পাসপোর্ট সেবা কেন্দ্র কোথায় আছে সেটা জেনে নিতে পারবেন। যারা প্রথম কোনো দেশে যাওয়ার জন্য পাসপোর্ট নিয়ে ভাবছেন কোথায় পাসপোর্ট করতে যাবেন তাদের এই অ্যাপটি খুব সাহায্য করবে।

DigiLocker

এই অ্যাপটি ডিজিটাল ইন্ডিয়া ইনিশিয়েটিভের অংশ। ভারতীয় নাগরিকরা তাদের অফিসিয়াল নথি সংরক্ষণ এবং অ্যাক্সেস করতে পারবেন এই অ্যাপের সাহায্যে। এখানে নথিগুলি একটি সিকিউর ক্লাউড এনভায়রনমেন্টে থাকে। তাই অন্যের কাছে সহজে পৌঁছাতে পারবে না।

New Train (নতুন ট্রেন)

M Aadhaar

এই সরকারী অ্যাপটি (Govt Apps) ব্যবহারকারীদের জন্য খুবই উপযোগী। এখানে আধার সম্পর্কিত অনেক সুবিধা পাওয়া যায়। এই অ্যাপের মাধ্যমে আপনি আধার আপডেট, আধার বিবরণ ডিজিটাল ফর্ম্যাটে রাখতে পারেন।

mPARIWAHAN

স্মার্ট ফোন ব্যবহারকারীদের অবশ্যই এই সরকারি অ্যাপটি ফোনে রাখতে হবে। এর সাহায্যে ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটের ডিজিটাল কপি তৈরি করা যাবে। উল্লেখ্য, এর ডিজিটাল কপিরও আইনি স্বীকৃতি রয়েছে। তবে ট্রাফিক আইন ভঙ্গের ক্ষেত্রে ডিএল বা আরসির হার্ড কপি থাকা বাধ্যতামূলক।

বাইকে টক্কর দিতে বাজারে আসতে চলেছে নতুন ই স্কুটার। ফিচার, মাইলেজ, দাম শুনলে

তাই এই অ্যাপগুলো বা Govt Apps আপনার ফোনে ইন্সটল করে নিন। আপনার সরকারি বিভিন্ন সুবিধাগুলো বাড়িতে বসেই মিটিয়ে নিতে পারবেন। কোনো দপ্তরে গিয়ে ঝক্কি পোহাতে হবেনা। এমন আরও গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে এই পেজে নিয়মিত ফলো করুন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button