UPI Payment – Phone pay, G pay তে 500 টাকার কম পেমেন্টে পাবেন বিশেষ এক সুবিধা, আগে কখনও পাননি।

UPI Payment – ঠিক কি সুবিধা পাবেন জানুন বিস্তারিত।

বর্তমান সময়ে জিনিসপত্র থেকে ড্রেস যে কোনো জিনিস কেনার জন্য সবচেয়ে নির্ভরযোগ্য ও সুবিধাজনক পেমেন্ট অ্যাপ হলো ইউপি আই (UPI Payment) পেমেন্ট অ্যাপ। বর্তমান ব্যস্ততম সময়ে শপিং বা নিত্য প্রয়োজনীয় জিনিস কেনার জন্য ঘর থেকে বাইরে বেরিয়ে কেনার প্রয়োজনীয়তা কমেই গেছে প্রায়। সবাই বাড়িতে বসেই অনলাইন অ্যাপ থেকে চয়েস করে পছন্দসই জিনিস কিনে অনলাইন পেমেন্ট করে দেয়।

Advertisement

আর বাড়ির দরজায় কড়া নেড়ে অনলাইন এজেন্টরা সেই জিনিস পৌঁছে দেয়। এতে সময়ও সাশ্রয় হয়। আর এখন কেউ পকেটে ওয়ালেট, ডেবিট ও ক্রেডিট কার্ড বা এটিএম কার্ড (UPI Payment) নিয়ে চলাফেরা প্রায় করেইনা। কারণ বাজারে যান কিংবা কোনো জামাকাপড়ের দোকানে বা গ্রসারি শপ কিংবা চায়ের দোকানে অবধি এই ইউপি আই পেমেন্ট ব্যাবস্থা রাখেন। একটাই কারণ জনসাধারণের সুবিধার জন্য । বা বলতে গেলে যুগের সাথে মানুষের পছন্দের তাল মেলানোর জন্য।

Advertisement

রেশন কার্ড থাকলেই পূজোর আগেই আপনিও পেয়ে যাবেন ডবল ডবল খাদ্য সামগ্রী, জানুন কীভাবে।

প্রধানত ইউ পি আই পেমেন্ট অ্যাপের মধ্যে জনপ্রিয় হল Amajon pay, G Pay, Phone pay, Paytm প্রভৃতি সংস্থা গুলো। আসলে এই সব অনলাইন পেমেন্ট সংস্থাগুলো মানুষকে অনেক রকম সুযোগ সুবিধা এনে দিয়েছে। তাই সবাই এই সমস্ত অ্যাপ দিয়েই বেশিরভাগ আর্থিক লেনদেন করেন। বর্তমানে প্রায় সর্বত্রই আর্থিক লেনদেন ডিজিটাল টাইপ হয়ে গেছে। নগদ অর্থের বিনিময়ে জিনিস কেনা এখন প্রায় নেই বললেই চলে। নগদ অর্থ নিয়ে চলাফেরা করাটা রিস্কের ব্যাপারও আছে। এইসব দিক বিচার বিবেচনা করে আজকাল অনলাইন পেমেন্ট (UPI Payment) জনপ্রিয়তা অর্জন করেছে।

কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংকও এই ইউ পি আই পেমেন্ট অ্যাপের ওপর মাঝে মধ্যেই নতুন সুবিধা এনে আমজনতাকে আরোও স্বাচ্ছন্দ্য দিতে পছন্দ করেন। তেমনি কিছু মাস আগেই UPI Lite Wallet এনেছিলেন। এর সুবিধা হলো কোনো জায়গায় যদি ইন্টারনেট পরিষেবা নাও থাকে তাহলেও আপনি সহজেই পেমেন্ট করতে পারবেন।

তার ফলে সাধারণ মানুষের অনেকটাই উপকার হয়েছিল। UPI Lite Wallet ব্যাবহার করে সর্বোচ্চ ২০০ টাকা অবধি আপনি পেমেন্ট করতে পারবেন। আর এখন সেই ২০০ টাকায় থেমে নেই আপনি চাইলে ৫০০ টাকা অবধি পেমেন্ট করতে পারবেন।

যদি কোনো এমন জায়গায় আছেন যেখানে পিন দেওয়া সম্ভব নয়। আপনি গোপনীয়তা বজায় রেখে পেমেন্ট করতে চান তাহলেও আপনি বিনা পিনেই আর্থিক লেনদেন করতে পারবেন। আর এই সুবিধা তাহলে আপনারই জন্য। আপনি যদি ৫০০ টাকা বা তার নিচে পেমেন্ট করতে চান তাহলে এই ইউ পি আই অ্যাপ আপনাকে সেই সুবিধা করে দিচ্ছে। বলা যায় একপ্রকার ইউ পি আই অ্যাপ ব্যাবহারকারী মানুষদের মনে আরোও খুশি এনে দিয়েছে
Written by Shampa Debnath

32000 প্রাথমিক শিক্ষকদের চাকরি বাতিল মামলার বিরাট আপডেট। আদালতের সিদ্ধান্তে শিক্ষকদের ভাগ্যলিপি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button