Ration items List – দিওয়ালী উপলক্ষে নভেম্বরে মাসে 2 বার রেশন দেওয়া হবে! সাথে পাবেন অতিরিক্ত সামগ্রী।

Ration items List – নভেম্বরে পাবেন আবারও অতিরিক্ত রেশন, কি কি পাবেন জানেন কি? কোন কোন রেশন কার্ডে কত পরিমাণ রেশন পাবেন রইল তার লিস্ট।

রেশনিং ব্যাবস্থা হল (Ration items List) বাংলার অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষদের জন্য দুবেলা দুমুঠো খাবারের সংস্থান। জনসাধারণের আর্থিক অবস্থার উপর ভিত্তি করে বিভিন্ন ক্যাটাগরির রেশন কার্ড হয়। প্রত্যেকটি রেশন কার্ড কে কত পরিমাণ খাদ্য সামগ্রী পাবে নির্ভর করে সেই ক্যাটাগরির ওপর।

Advertisement

পূজার সময় অতিরিক্ত রেশন দেওয়া হয়। যাতে পূজার দিনগুলো প্রত্যেক মানুষ খেয়ে পড়ে ভালো থাকতে পারে। দুর্গাপূজায় ও অতিরিক্ত রেশন দেওয়া হয়েছিল (Ration items List) সরকারের পক্ষ থেকে। সামনেই কালীপূজা, ভাইফোঁটা , ছট পূজার মতন অনুষ্ঠান। তাই এই নভেম্বরেও সরকারের পক্ষ থেকে অতিরিক্ত চাল, গম দেওয়া হবে।

Advertisement

শিয়ালদহ মেইন লাইনে আজকে বিকাল থেকে বন্ধ সব ধরনের ট্রেন পরিষেবা। চরম ভগান্তিতে অফিস ফেরত নিত্য যাত্রীরা।

কিন্ত সরকারের এহেন বক্তব্যে সাধারণ মানুষ কিছুটা স্তম্ভিত বটে। কারণ ইতিমধ্যে এটা ঘরে ঘরে খবর পৌঁছে গেছে প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতপ্রিয় মল্লিক ইডির হেফাজতে। রেশন দুর্নীতি নিয়ে তোলপাড় রাজ্য রাজনীতি। সেই মুহূর্তেই সরকার থেকে আবার এই মাসে অতিরিক্ত রেশন দেওয়ার কথা বলছে।

আসুন দেখে নেওয়া যাক কোন রেশন কার্ডে (Ration items List) কি কি খাদ্য দ্রব্য কত পরিমাণ করে পাবে। ৫ ধরনের কার্ড রয়েছে। যেটাতে ফ্রি রেশন পাওয়া যাবে। AAY, SPHH, PHH, RSKY-I, RSKY-II । কার্ড অনুযায়ী রেশন দোকানের মাধ্যমে বিনামূল্যে পাওয়া খাদ্যশস্যের পরিমাণ আলাদা আলাদা। আসুন দেখুন।

।AAY- Antyodaya Anna Yojanaঃ এই রেশন কার্ড যে সকল পরিবারের আছে তাঁরা পরিবার পিছু মাসে সম্পূর্ণ বিনামূল্যে ২১ কেজি চাল ও ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা ১৪ কেজি গম পাবেন। পাশাপাশি ১৩.৫০ টাকা দিয়ে তাঁরা রেশন থেকে ১ কেজি চিনিও কিনতে পারবেন। এদিকে যে AAY রেশন কার্ডধারীর বাড়ি রাজ্যের জঙ্গলমহল এলাকায় এবং পরিবারে তিনজনের বেশি সদস্য থাকবে, তাঁরা নভেম্বর মাসে আর‌ও ৮ কেজি চাল ও ৩ কেজি গম অতিরিক্ত বরাদ্দ হিসেবে পাবেন।

SPHH- State Priority House Holdঃ এই রেশন কার্ড ধারীরা নভেম্বর মাসে বিনামূল্যে ৩ কেজি করে চাল ও ১ কেজি ৯০০ গ্রাম আটা বা ২ কেজি গম পাবেন। এর অতিরিক্ত তাঁরা কিছু পাবেন না।
PHH- Priority Householdঃ এই রেশন কার্ড যাদের আছে তাঁরাও এবার থেকে প্রতি মাসে বিনামূল্যে ৩ কেজি করে চাল ও ১ কেজি ৯০০ গ্রাম আটা বা ২ কেজি গম পাবেন। নভেম্বরে অতিরিক্ত ৬ কেজি চাল‌ও পাওয়া যাবে।

RKSY-I – Rajya Khadhya Sursaksha Yojana Iঃ এই রেশন কার্ড যাদের আছে তাঁরা প্রতি মাসে এবার থেকে মাথাপিছু ৫ কেজি চাল বিনামূল্যে রেশন (Ration items List) থেকে পাবেন। ধরুন কোন‌ও পরিবারে পাঁচ জন সদস্যেরই RKSY-I রেশন কার্ড আছে। তবে তাঁরা সেপ্টেম্বর মাসে রেশন দোকান থেকে মোট ২৫ কেজি চাল পাবেন। এছাড়াও চাইলে অল্প টাকা দিয়ে রেশন দোকান থেকে চিনি, নুন, ইত্যাদি কিনতে পারবেন। নভেম্বরে এই রেশন কার্ড হোল্ডাররা মাথাপিছু ৬ কেজি করে চাল অতিরিক্ত পাবেন।

RKSY-II – Rajya Khadya Suraksha Yojana – IIঃ রেশন কার্ড হোল্ডাররা আগের মতোই ২ কেজি করে চাল (Ration items List) পাবেন রেশন দোকান থেকে। তাঁরা আর কোনও কিছু রেশন ব্যবস্থার মাধ্যমে পাবেন না। এছাড়া রাজ্যের পার্বত্য এলাকা যেগুলো আছে সেখানকার বাসিন্দা এবং চা শ্রমিকরা অক্টোবরে মত‌ও নভেম্বরেও অতিরিক্ত রেশন সামগ্রী পাবেন। বোঝাই যাচ্ছে নভেম্বরে মাসে সরকারের জন্য দরিদ্র, নিম্ন মধ্যবিত্তর পরিবারগুলোতে হাসিখুশি ভাবে নভেম্বরের মাসটা কাটাতে পারবে।
Written by Shampa Debnath.

নভেম্বর মাসে কোন রেশন কার্ডে কি কি রেশন মিলবে? দেখে নিন সম্পুর্ন তালিকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button