Summer Vacation – গরমের তীব্রতার জন্যও আরও বাড়ছে ছুটি! কতদিন বন্ধ থাকবে স্কুল, কলেজ? কী জানালো শিক্ষা সংসদ?

এপ্রিলের শুরু থেকেই তীব্র তাপদাহে (Summer Vacation) জেরবার মানুষজন। গত দুবছর ধরে এপ্রিল পড়তেই এতটা গরমের দাপট শুরু হয় যেন এই রাজ্যকে মরুভূমির সমান অনুভূতি হয়। তাপমাত্রার পারদ ৪০ থেকে ৪৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। এত বেশি তাপমাত্রা এই রাজ্যের মানুষ প্রথম দেখলো এই বছর। বাতাসে যেন লু বইছে। দিনের বেলা কার্যত বাইরে বেড়ানো দায় হয়ে পড়েছে। বয়স্ক ব্যক্তিদের প্রায়শই শোনা যাচ্ছে সানস্ট্রোকের মতন ঘটনা।

Advertisement

Schools Summer Vacation Extended in West Bengal

এমত অবস্থায় স্কুল ও কলেজ ছাত্র ছাত্রীদের স্কুল যাতায়াতে সমস্যা হওয়ায় নির্ধারিত দিনের আগেই গরমের ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। গরমের ছুটি বা Summer Vacation পড়ার কথা ছিল ৬ মে থেকে ২ রা জুন পর্যন্ত। কিন্ত পরে আরও গরমের তীব্রতা বাড়াতে গরমের ছুটি আরও এগিয়ে নিয়ে আসা হয়।

Advertisement

২২ এপ্রিল থেকেই গরমের ছুটি বা Summer Vacation দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। দিনে দিনে গরমের তীব্রতা কমার পরিবর্তে বাড়ছে। যদিও আগামী সপ্তাহে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে তবুও তাতে গরম কমার কোন লক্ষণ নেই। মঙ্গলবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

তীব্র গরম পড়তেই কারেন্টের দাম বেড়ে গেল! ইউনিট প্রতি কত টাকা বাড়লো?

সেই সঙ্গেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে রাজ্যের বিদ্যালয়গুলিতে পাঠানো হয়েছে নির্দেশিকা।গতকাল কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, প্রখর গরমের কারণে কলকাতা বিশ্ববিদ্যালয় ও তার অধীনস্থ সকল কলেজে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ক্লাস সাসপেন্ড রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Online Class - অনলাইন ক্লাস

কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২ মে থেকে ১১ মে অবধি এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। অন্যদিকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বিদ্যালয়গুলিতে নির্দেশিকা পাঠানো হয়েছে প্রচণ্ড গরমের কারণে স্কুলগুলো চাইলে ২ রা মে থেকে ১১ মে পর্যন্ত স্কুলের পঠন পাঠন বন্ধ রাখতে পারে।

গরমের ছুটি চলাকালীন পড়ুয়াদের জন্য বড় সিদ্ধান্ত। এক নজরে দেখে নিন।

সেইসাথে বলা হয়েছে স্কুল কর্তৃপক্ষ যদি চায় তাহলে অনলাইন ক্লাস করাতে পারে এই কয়দিন। প্রচণ্ড তাপদাহে স্কুল ছাত্র ছাত্রীদের গরমের মধ্যে যাতে পড়াশুনা করতে স্কুলে যাতায়াতে কোনরকম অসুস্থ না হতে হয় সেইজন্য গরমের ছুটি বা Summer Vacation ১১ মে পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছেন।
Written by Shampa Debnath

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button