Madhyamik Suggestion 2024 -মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার ভালো কিছু সাজেশন পেতে হলে বিশেষজ্ঞদের মতামত দেখে নিন।

ফেব্রুয়ারি পড়লেই মাধ্যমিক পরীক্ষার শুরুর ইঙ্গিত। পরিক্ষার প্রস্তুতিতে যাতে কোন সমস্যা না হয় তার জন্য আমরা এনেছি আপনাদের কাছে Madhyamik Suggestion 2024. পড়ুয়াদের শেষ সময়ের প্রস্তুতি নেওয়া শুরু হয়ে গেছে। স্কুল জীবনের প্রথম বড়ো পরীক্ষা বলে কথা পড়াশুনার একটা চাপা টেনশন তো কাজ করবেই। তবুও এই শেষ সময়ের প্রস্তুতিতে সাজেশন অনেকটাই কাজে লাগে বিশেষ করে পড়ুয়াদের টেনশন কমার একটি উপায়। দেখে নেওয়া যাক ইতিহাস বিষয় নিয়ে কি সাজেশন দিচ্ছেন বিশেষজ্ঞরা?

Advertisement

WBBSE History Madhyamik Suggestion 2024

এখানে বিশেষজ্ঞরা বলে দিচ্ছেন কোনো বিষয়ক একদিনের মধ্যে পড়ে শেষ করাটা সঠিক কাজ না। কয়েকটি চ্যাপ্টার একেক দিন ধরে পড়ে নেক্সট দিন সেই পড়ার বিষয়বস্তুকে আরেকবার রিভিশন দিতে হবে (Madhyamik Suggestion 2024). যেমন –

Advertisement

প্রথম দিন
Madhyamik Suggestion 2024 এর প্রথম অধ্যায় থেকে আধুনিক ইতিহাস চর্চার বৈশিষ্ট্য গুলির মধ্যে থেকে সামাজিক ইতিহাস, খেলার ইতিহাস, পরিবেশ পোশাক পরিচ্ছদ এর ইতিহাস, শিল্পচর্চার ইতিহাস এগুলো ভালো করে খুঁটিয়ে পড়তে হবে।

দ্বিতীয় দিন
এইদিনের কাজ হলো প্রথম দিনের পড়াগুলোকেই আরেকবার রিভিশন দেওয়া।
যাদবপুর বিদ্যাপীঠের Madhyamik Suggestion 2024 ইতিহাসের শিক্ষক স্বপন কুমার সর্দার জানিয়েছেন, ইতিহাসের প্রথম থেকে শেষ অধ্যায় সম্পূর্ণ খুঁটিয়ে পড়তে হবে। 2024 সালে বেশিরভাগ প্রশ্ন আসবে মাল্টিপল টাইপের। তাই বই খুঁটিয়ে না পড়লে উত্তর দেওয়া সম্ভব নয়।

মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Suggestion 2024) আগের থেকেই দিনের ঘণ্টাগুলোকে ভাগ করে নিতে হবে প্রত্যেক বিষয়ের জন্য। একটা রুটিন করে নিতে হবে। যেমন বাংলার জন্য সকাল 7 – 8 টা অবধি, জীবন বিজ্ঞান 8 – 9 অবধি, ইতিহাস 9 – 10 টা অবধি। এমন করে ঘণ্টা ভাগ করে পড়তে হবে। এরপর কিছুক্ষন ব্রেক দিয়ে সকালের টিফিন ও অন্যায় কাজ করে আবার দুপুরে অঙ্ক নিয়ে বসলেন।

অঙ্ক 2 ঘণ্টা প্রাকটিস করে এরপর দুপুরের আহার সেরে একটি বিশ্রাম নিয়ে সন্ধ্যা থেকে আবারও 1 ঘণ্টা করে বাকি বিষয় গুলো পড়লেন যেমন ভূগোল, ইংরেজি, ভৌত বিজ্ঞান ভৌত বিজ্ঞান। এভাবে পড়লে পড়ুয়ার পড়ার চাপ ও তেমন হবে না। এবং একটা রুটিন বজায় থাকবে। তবে প্রত্যেক দিন কতটা করে পড়বেন সেটা সম্পূর্ণ ছাত্র ছাত্রীদের ওপর নির্ভরশীল (Madhyamik Suggestion 2024).

মাধ্যমিক ভৌতবিজ্ঞান সাজেশন এক ক্লিকে কমন প্রশ্ন দেখুন।

যে পড়ুয়া যতটুকু একদিন নিতে পারবে ততটুকু পড়া উচিত। পাঠ্য বইয়ের পাশাপাশি সহায়িকা বইয়ের সহায়তাও নিতে হবে। মাধ্যমিকের ইতিহাস প্রশ্নের বিভাগ-ক, খ এবং গ মিলিয়ে মোট 58 নম্বর প্রশ্ন থাকেন । এখানে নম্বর ভাগ করা হয়েছে (20+16+22)। ইতিহাসের একটা বিষয় মনে রাখতে হবে সেটা সাল ও তারিখ। কারণ অনেক প্রশ্নই সাল ও তারিখ নিয়ে করা হয়।

মাধ্যমিক পরীক্ষা তথা Madhyamik Pariksha

তাই মাল্টিপল টাইপের প্রশ্ন যদি সাল ও তারিখ নিয়ে করা হয় তবে না পারলে 1 নম্বর চলে যাওয়া। এর জন্য প্রত্যেক ছাত্র-ছাত্রীকে মনে রাখতে হবে ইতিহাসের বিশেষ ঘটনাগুলি কোন সময় এবং কোন সালে ঘটেছে। বিভাগ ঘ এবং ঙ, মোট 32 ( 24+8) নম্বর আছে। এখানে প্রশ্নের উত্তর দিতে গেলে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক বিষয়গুলিকে সমান গুরুত্ব সহকারে পড়তে হবে। এছাড়া এগুলো রচনাধর্মী টাইপের প্রশ্ন।

10th জানুয়ারির মধ্যে নাম নথিভুক্ত না করলে বসা যাবে না

এক্ষেত্রেও বড়ো প্রশ্নের উত্তর দিতে গেলে তারিখ ও সাল এসে যায়। সেগুলো নিখুঁত লিখতে হবে নইলে বড়ো প্রশ্নটা ভুল হয়ে যেতে পারে। তাই সম্পূর্ণ বই খুঁটিয়ে পড়ার অভ্যাস করতে হবে। এছাড়া কোনো কিছু ভুলে যাওয়ার হলে পড়ে নিয়ে লিখে ফেলতে হবে। তাহলে সহজেই মনে থাকে। এটা শুধু ইতিহাসের ক্ষেত্রে নয় প্রত্যেকটা বিষয়ে একই ভাবে প্রস্তুতি নিতে হবে। তবেই সামগ্রিকভাবে ফলটা ভালো হবে।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button