WBCS পরীক্ষার সূচি বদল, নতুন রুটিন প্রকাশ। দেখে নিন নতুন বিজ্ঞপ্তি।

কবে হচ্ছে WBCS পরীক্ষা? জানুন বিস্তারিত।

পাবলিক সার্ভিস কমিশন WBCS prelims এক্সামের ডেট ফাইনাল করে ফেলেছিল ৬ নভেম্বর। সেইমতো পরিক্ষার্থীরা পরীক্ষার জন্য প্রিপারেশন নিচ্ছিল। এমত অবস্থায় পাবলিক সার্ভিস কমিশন আগের বিজ্ঞপ্তি বাতিল করে নতুন বিজ্ঞপ্তি পেশ করেন। সেখানে নতুন ডেট দেওয়া হয় পরীক্ষার। সেই সাথে কবে অ্যাডমিট কার্ড দেওয়া হবে সেই তারিখের বদল ও ঘটে।

Advertisement

এরফলে পরীক্ষার্থীরা কিছুটা চিন্তায় পরে। গত শনিবার পাবলিক সার্ভিস কমিশনের তরফে ঘোষনা করা হয় আগামী ১৬ ডিসেম্বর WBcs প্রিলিমস এক্সামটি হবে। আগের দেওয়া ডেট বাতিল। এবার জেনে নিন নতুন আপডেট।

Advertisement

WBCS Exam Admit Card

তবে এখনো কবে WBCS পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া হবে সেই নিয়ে কোনো ঘোষনা হয়নি। কিন্তু এটা জানানো হয়েছে পরীক্ষার সাত দিন আগে পাবলিক সার্ভিস কমিশনের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নেওয়া যাবে অ্যাডমিট কার্ড। তবে নির্দিষ্ট তারিখটি পরে জানিয়ে দেওয়া হবে। তার জন্য পাবলিক সার্ভিস কমিশনের ওয়েবসাইট WbPsc.gov.in এটি প্রতিনিয়ত ফলো করে যেতে হবে। সেখানেই যাবতীয় পরীক্ষার তথ্য দিয়ে দেওয়া হবে।

জোর আগে বড় দুঃসংবাদ! লাইসেন্স বাতিল হতে চলেছে এই 2টি জনপ্রিয় ব্যাংকের, সমস্যায় পড়বেন লাখ লাখ গ্রাহক।

তবে প্রথমে বলা হয়েছিল এই পরীক্ষা মার্চ, এপ্রিল নাগাদ হবে। পরে সেটিও চেঞ্জ করে জুন,জুলাই মাস ভাবা হয়। শেষ পর্যন্ত ৬ নভেম্বর ডেট ফাইনাল করে বিজ্ঞপ্তি দেওয়া হয়। এখন সেটিও বাতিল করে পুনরায় ১৬ ডিসেম্বর ডেট ঠিক করা হয়। এতবার ডেট চেঞ্জ করার ফলে পরীক্ষার্থীদের মধ্যে একটা ধোঁয়াশা কাজ করে। তবে আপাতত এখন দেওয়া ডেটটি ফাইনাল। প্রিলিমস এক্সামের পর মেইন এক্সামের ডেট ঘোষনা করা হবে।

প্রসঙ্গত, ২০২২ সালে আগস্ট মাসে ওই সালের পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস প্রিলিমস এক্সামের ফল প্রকাশ করা হয়েছিল। সেপ্টেম্বরে হয়েছিল মেইন এক্সামে। সেই সালের সব রকম ফল এখনো সঠিক ভাবে প্রকাশ হয়নি। এরই মধ্যে ২০২৩ সালের প্রিলিমস এক্সামের ডেট ঘোষনা করার পর বারবার বাতিল হওয়ায় এই নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে দ্বন্দ দেখা দিয়েছে।

WBP Recruitment(পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ)

তবে ফাইনাল ডেট প্রকাশ করার পর তারা কিছুটা মনে শান্তি পেয়েছে। এছাড়া ২০২৩ সালের আরেকটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল পাবিলক সার্ভিস কমিশনের তরফে ক্লার্কের জন্য। তার জন্য বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। যোগ্যতা হতে হবে মাধ্যমিক পাশ। এছাড়া কম্পিউটার সমন্ধে জ্ঞান থাকা প্রয়োজন। সাথে ইংরেজিতে প্রতি মিনিটে ২০ টা ও বাংলায় ১০ টি করে ওয়ার্ড টাইপ করা জানতে হবে। যদি আপনি এই পরীক্ষাটিও দিতে চান তাহলে ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
Written by Shampa Debnath.

সেভিংস একাউন্ট এখন অতীত। সেভিংস প্লাস একাউন্ট খুলুন আর পেয়ে যান প্রচুর সুবিধা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button