Ration Aadhar Link – রেশন নিয়ে বড় খবর, ফ্রি রেশন পেতে হলে আজই করুন এই কাজটি।

Ration Aadhar Link – কি এই কাজ জানতে হলে পড়ুন বিস্তারিত।

রেশন ডিলারদের (Ration Aadhar Link) জালিয়াতি রুখতে কড়া পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। অধিকাংশ সময় দেখা যায়, রেশন ডিলারদের একাংশ বিভিন্ন সময়ে অসৎ উপায়ে রেশন ব্যবস্থার মাধ্যমে টাকা উপার্জন করেন। কেন্দ্র এবং রাজ্য, উভয় সরকারের রেশন ব্যবস্থার মাধ্যমে দেশবাসীকে খাদ্য সামগ্রী সরবরাহ করে থাকে। যার মাধ্যমে দেশবাসী উপকৃত হয়। খাদ্য নিরাপত্তা আইনের আওতায় (NFSA) অধিকাংশ দেশবাসী রেশন ব্যবস্থার মাধ্যমে তার কার্ডের ক্যাটাগরি অনুযায়ী সম্পূর্ণ বিনামূল্যে বা নামমাত্র মূল্যে রেশনে খাদ্যশস্য পেয়ে থাকেন।

Advertisement

দেশের প্রায় 80 কোটি মানুষ বর্তমানে রেশন ব্যবস্থার (Ration Aadhar Link) দ্বারা উপকৃত হচ্ছেন। এই রেশন ব্যবস্থাকেই (Rationing System) আবার অসাধু কাজে লাগায় একশ্রেণীর রেশন ডিলাররা। এক ব্যক্তির নামে একাধিক রেশন কার্ড ব্যবহার করা হয়, মৃত ব্যক্তির নামে রেশন কার্ড রেখে দিয়ে তাতে খাদ্যশস‍্য তোলা হয়, বহু সময় এরকম অভিযোগও ওঠে, রেশন ডিলারদের একাংশ খাদ্যশস্য পরিমাপের সময় কারচুপি করে থাকেন। রেশন ডিলারদের এই ধরনের কাজকর্মকে বন্ধ করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে দুয়ারে রেশন প্রকল্প চালু করা হয়।

Advertisement

যার মাধ্যমে সম্প্রতি অনেকাংশেই রেশন ডিলারদের একাংশের জালিয়াতি রোধ করা সম্ভব হয়েছে। এবার কেন্দ্রীয় সরকারের তরফে দেশজুড়ে রেশন দুর্নীতি যাতে না হয়, সেই কারণে দেশবাসীর রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক (Ration Aadhar Link) করা বাধ্যতামূলক করা হয়েছে। প্রথমে সরকারের তরফে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করার সময়সীমা ৩০ জুন ২০২৩ পর্যন্ত করা হয়েছিল। কিন্তু তারপরেও দেখা যায়, সম্প্রতি বহু মানুষের রেশন কার্ডের সঙ্গে আধারের লিংক করা সম্ভব হয়নি। আর সেই কারণেই এবার সরকারের তরফে সেই সময়সীমা আরো বাড়িয়ে দেওয়া হয়েছে।

মাত্র 5 টাকায় মোবাইল রিচার্জ, Jio, VI, Airtel এর নতুন রিচার্জ প্ল্যানের তালিকা।

সরকারের তরফে জানা গিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত দেশবাসী আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করতে পারবেন। আর আধারের সঙ্গে রেশনের লিংক করা সম্ভব হলে রেশন ব্যবস্থায় একাংশের দুর্নীতি প্রায় সম্পূর্ণই বন্ধ করে দেওয়া যাবে। ইতিমধ্যেই বায়োমেট্রিক সিস্টেমে রেশনে খাদ্যশস্য দেওয়ার নিয়ম চালু হয়েছে।

তারপরেও দুর্নীতি সম্পূর্ণ রোধ করার জন্য চোখের রেটিনা স্ক্যান করে সেই অত্যাধুনিক সিস্টেমকে কাজে লাগিয়ে রেশন কার্ডের মাধ্যমে খাদ্যশস্য দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও এই সিস্টেম পুরোপুরি চালু হয়নি। পরীক্ষামূলকভাবে এর প্রয়োগ চলছে। ভবিষ্যতে পুরোপুরি চালু করা হতে পারে। এবার রেশনে দুর্নীতি রুখতে রেশনের সঙ্গে আধারের লিংক (Ration Aadhar Link) করা বাধ্যতামূলক করেছে কেন্দ্র।

বাংলার কৃষক বন্ধুদের জন্য 16000 টাকা ঘোষণা, কিভাবে পাবেন জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button