Panchayat Recruitment – বেকারত্বের দিন শেষ! পূজোর আগে রাজ্যের পঞ্চায়েত গুলিতে 7000 এর ও বেশি শূন্যপদে বিরাট নিয়োগ।

Panchayat Recruitment – কীভাবে আবেদন করবেন? জানুন বিস্তারিত।

বর্তমানে রাজ্য তথা দেশে বেকার (Panchayat Recruitment) যুবক ও যুবতীদের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে‌। এমন সময় শোনা যাচ্ছে নতুন নিয়োগের কথা। পশ্চিমবঙ্গের পঞ্চায়েত এলাকায় হতে চলেছে নিয়োগ! ৭ হাজার ৫০০ টি শূন্য পদে নিয়োগ করা হবে! জেনে নেওয়া যাক এই সম্পর্কে। সম্প্রতি শেষ হয়েছে পঞ্চায়েত নির্বাচন। তাই এবার রাজ্য সরকার মন দিয়েছে পঞ্চায়েতের তিনটি স্তরে যাবতীয় শূন্য পদ পূরণের দিকে। সূত্র মারফত জানা যাচ্ছে, জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি আর গ্রাম পঞ্চায়েত মিলিয়ে প্রায় ৭ হাজার ৫০০ টি শূন্য পদ রয়েছে।

Advertisement

এবার এগুলি পূরণের চেষ্টা করছে রাজ্য সরকার। যত দ্রুত সম্ভব এই পদগুলি পূরণ করতে সচেষ্ট হয়েছে রাজ্য সরকার। অবশ্য এখনও পর্যন্ত এই নিয়ে কোন বিজ্ঞপ্তি জারি (Panchayat Recruitment) হয়নি। রাজ্য মন্ত্রিসভা আর রাজ্য অর্থ দপ্তরের থেকে সবুজ সংকেত আসলেই শুরু হয়ে যাবে নিয়োগ প্রক্রিয়া। এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট, গ্রাম সহায়ক, নির্মাণ সহায়ক, একাউন্টস ক্লার্ক সহ বেশ কিছু শূন্য পদে হতে চলেছে নিয়োগ।

Advertisement

বাড়তি ফ্রী রেশন পাওয়া যাবে সেপ্টেম্বর মাসে, কার্ড অনুযায়ী থাকবে রেশনের পরিমাণ। জানুন আপনি কতটা রেশন পাবেন।

এখনও পর্যন্ত কোনো বিজ্ঞপ্তি জারি হয়নি, আর কবে হতে পারে সেই নিয়েও কোন তথ্য জানা যায়নি। তবে প্রাথমিকভাবে জানা যাচ্ছে, পুজোর আগেই এই নিয়ে পদক্ষেপ (Panchayat Recruitment) গ্রহণ করতে চলেছে রাজ্য সরকার। তারপরেই আনুষ্ঠানিকভাবে বিবৃতি পাওয়া যেতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, দীর্ঘ সময় ধরে একটার পর একটা নিয়োগ দুর্নীতির খবর সামনে আসছে‌। ফলে রাজ্য ও রাজনীতি তোলপাড় হয়ে যাচ্ছে এই অস্বচ্ছ নিয়োগের খবরে।

পৌরসভা, গ্রুপ সি ও গ্রুপ ডি সহ বেশ কিছু পদে দুর্নীতির স্পষ্ট প্রমাণ মিলেছে। বর্তমানে এই নিয়েই কেন্দ্রীয় গোয়েন্দারা তদন্ত করছেন। এই কারণে নতুন নিয়োগের ক্ষেত্রে বিশেষ নজর দিচ্ছে কর্তৃপক্ষ। চেষ্টা করছে সবরকম ভাবে অস্বচ্ছতা এড়ানোর। ফলে নিয়োগের তালিকা বেরোতে বেশি সময় লেগে যাচ্ছে।

নতুন করে গঠিত হয়েছে জেলা স্তরের নির্বাচন কমিটি। কিন্তু এখনও পর্যন্ত কোনও জনপ্রতিনিধি রাখা হয়নি। চেষ্টা করা হচ্ছে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইনে করার। এইদিকে বিশেষ নজর দিয়ে তৈরি হতে চলেছে পশ্চিমবঙ্গ রিক্রুটমেন্ট ম্যানেজমেন্ট পোর্টাল। রাজ্য সরকার জানিয়েছে, নিয়োগ সম্পূর্ণ ভাবে অনলাইন নির্ভর হলে প্রক্রিয়া স্বচ্ছ হবে। দুর্গাপুজোর আগে এই পোর্টাল সক্রিয় হতে পারে বলেই জানা যাচ্ছে।‌ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন, রাজ্যের সমস্ত শূন্য পদে যত দ্রুত সম্ভব নিয়োগ করা হবে। প্রশাসনিক তৎপরতার সাথে এই কাজ করা হবে বলেই তিনি জানিয়েছেন।

রাজ্য সরকারি কর্মী ও পেনশন গ্রাহকদের জন্য সুখবর দিলেন মুখ্যমন্ত্রী। উপকৃত হবেন লাখ লাখ কর্মী ও পেনশনার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button