Primary TET Interview – প্রাইমারী টেট পাশদের ইন্টারভিউ শুরু, 32000 বাতিল শিক্ষকের যায়গায় নতুন প্রার্থীদের চাকরী?

প্রাইমারী টেট ইন্টারভিউ – Primary TET Interview Notice

প্রাথমিক শিক্ষকদের ইন্টারভিউ প্রক্রিয়া নিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি (Primary TET Interview notification) করা হয়েছে। প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে সেই বিজ্ঞপ্তিতে নিয়োগ প্রক্রিয়ার বিস্তারিত জানানো হয়েছে। শিক্ষক নিয়োগ দুর্নীতিকে কেন্দ্র করে যখন একের পর এক অভিযোগ উঠতে শুরু করেছে, তখন WBBPE প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

Advertisement

যার মাধ্যমে ভবিষ্যতের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় সম্পূর্ণ স্বচ্ছতা এবং নির্বিঘ্নে পুরো কার্যাবলী সম্পন্ন করা যাবে। আর সেই লক্ষ্যে একের পর এক নজিরবিহীন পদক্ষেপ নিয়েছে পর্ষদ। এবার প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রায় 40 হাজার পরীক্ষার্থী আবেদন করেছেন। প্রতিটি পরীক্ষার্থীকে অ্যাপটিটিউড টেস্টে চক ডাস্টার হাতে নিয়ে সরাসরি প্র্যাকটিক্যালি হাতে কলমে ক্লাস নিয়ে দেখাতে হবে।

Advertisement

Primary TET Interview Process

যে পরীক্ষার্থী সবথেকে ভালো চক ডাস্টার নিয়ে ক্লাস রুমে ক্লাস করে দেখাতে পারবেন, তিনি যোগ্যপ্রার্থী বলে বিবেচিত হবেন। তার কারণ, এর আগে দেখা গিয়েছে, ইন্টারভিউ প্রক্রিয়ায় হাতে কলমে ক্লাস নেওয়ার ক্ষেত্রে বহু প্রার্থীদের বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ উঠেছে। ঠিকমতো ক্লাস নিতে পারেন না বহু শিক্ষক শিক্ষিকা, এরকম অভিযোগও উঠেছে।

Primary TET Interview Model

তাই এবার পর্ষদের তরফে ইন্টারভিউ প্রক্রিয়ায় চক ডাস্টার হাতে নিয়ে ক্লাস করে দেখাতে হবে। ইন্টারভিউ প্রক্রিয়া সম্পূর্ণ ভিডিওগ্রাফি (Interview Process Videography) করা হবে। শুধু তাই নয়, পরীক্ষকরা যে নম্বর দেবেন তা খাতায় কলমে দেবেন না। সরাসরি পর্ষদের সার্ভারে নম্বর আপলোড করবেন। তিনজন পরীক্ষার আলাদা আলাদা দেওয়া গড় নম্বরের উপর ভিত্তি করেই প্রার্থী নির্বাচিত হবেন।

Primary TET Interview date

ফলে স্বচ্ছতার সঙ্গে শিক্ষক নিয়োগ করা যাবে। প্রাথমিক শিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২০- ২২ শিক্ষাবর্ষের যে সমস্ত পরীক্ষার্থীরা D.El.ed, d.el.ed (special education)/ b.ed প্রশিক্ষণরত অবস্থায় আবেদন করেছিলেন, তাদের মধ্যে যারা 29- 9- 2022 তারিখের মধ্যে প্রশিক্ষণ সম্পন্ন করেছেন, তারা এই ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। আগামী ১৭/৬/২০২৩ তারিখে এই ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হবে। সম্পূর্ণ ইন্টারভিউ কলকাতাতেই নেওয়া হবে। Primary TET Interview 18 Phase এই ইন্টারভিউ নেওয়া হবে বলে জানিয়েছে WBBPE প্রাথমিক শিক্ষা পর্ষদ।

যদিও এই ইন্টারভিউ এর জন্য শুন্যপদ কত, সেটা জানা যায়নি। এবং প্রশ্ন উঠছে, এই প্যানেলে যদি শূন্যপদ না ই থাকে তবে নিয়োগ কিভাবে হবে? অনেকেই ভাবছেন ৩২০০০ বাতিল শিক্ষকদের বদলে কি নতুন প্রার্থীদের নেওয়া হবে? তবে সেই সম্ভাবনা ও কম, কারন বিষয়টি আদালতে বিচারাধীন এবং পর্ষদ এবং বাতিল শিক্ষকদের যোগ্য প্রমান করার সুযোগ এখনও রয়েছে। যদিও গতকাল মৈত্র কমিটি যে রিপোর্ট দিয়েছে সেই সিদ্ধান্ত মানতে কার্যত রাজি নয় পর্ষদ।

প্রাইমারী টেট মামলা (WBBPE Primary TET 2014)

অন্যদিকে ৩২০০০ শিক্ষকদের ফের ইন্টারভিউ নেওয়ার সময়সীমা শেষ হতে আর এক মাস বাকি। কিন্তু পর্ষদ এখনও কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। তাই এই মামলা নিয়ে কি হবে, একপ্রকার চিন্তায় রয়েছেন ৩২০০০ বাতিল শিক্ষক। অন্যদিকে দুর্নীতির অভিযোগ এবং ন্যায্য ও যোগ্য প্রার্থীরা আশায় রয়েছেন। এদিকে মামলাকারীরা অভিযোগ করছেন, যে ইন্টারভিউ এর নম্বর বাদ দিলে ২০০০০ শিক্ষক ই মেরিট লিস্ট থেকে বাদ যাবেন! অর্থাৎ তাদের অভিযোগ, প্যানেলের নিচে থাকা ২০০০০ প্রার্থীদের ইন্টারভিউতে নম্বর বাড়িয়ে দিয়ে নিয়োগ করা হয়েছে।

আরও পড়ুন, বেকার ছেলেমেয়েদের জন্য সুখবর, 15000 টাকা বেতনের চাকরি করবেন?

যদিও এই সমস্ত তথ্যের কোনও প্রমান মেলেনি। তবে এই মামলা শেষ না হওয়া পর্যন্ত চিন্তায় দুই পক্ষই। একদিকে রয়েছে ৫ বছর চাকরির পর চাকরি চলে যাওয়ার ভয় ও চিন্তা। অন্যদিকে বছরের পর বছর চাকরির দাবিতে ধর্না দিয়ে বসে থাকা এবং আদালতের ন্যায্য বিচার পাওয়ার আশায় বুক বাঁধা চাকরি প্রার্থীরা। কে কোন পক্ষে যাবেন, সময় বলে দেবে। আপডেট পেতে বাংলার চোখ এ চোখ রাখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button