RBI Rules – ব্যাংকিং নিয়ম অমান্য করায় জনপ্রিয় এই 3টি ব্যাংককে কড়া শাস্তি রিজার্ভ ব্যাংকের।

3 Bank Suspended To Disobey RBI Rules.

প্রত্যেক ব্যক্তি তার উপার্জনের অর্থের কিছুটা অংশ ভবিষ্যতের জন্য সঞ্চয় করেন। আর ব্যাংক (RBI Rules) একমাত্র সংস্থা যেটা অর্থ রাখার জন্য সুরক্ষিত ও টাকা থেকে প্রাপ্ত সুদের পরিমাণ থেকে যে লাভ হয় এই কারণেই প্রত্যেক ব্যক্তি ব্যাংকে অর্থ সঞ্চয় করেন। কিছু সময়ে ব্যাংকগুলোর ভুলভ্রান্তি ধরার জন্য, ও গ্রাহকদের টাকার ওপর যাতে কোনো প্রভাব না এসবই নজরদারি করে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

Advertisement

কোনো ভুল ধরা পড়ে কোন ব্যাংকের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যাবস্থা গ্রহণ করে আর বি আই। আর তার সাথে জরিমানাও ধার্য করা হয়। তাই প্রত্যেকটি ব্যাংক সতর্ক থাকে যাতে রিজার্ভ ব্যাংকের নিয়ম (RBI Rules) লঙ্ঘন না হয়। এদিকে গ্রাহকরাও চিন্তিত থাকে যখন কোন ব্যাংককে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া জরিমানা ধার্য করে। কারণ এর প্রভাব গ্রাহকদের সঞ্চিত টাকার ওপর পড়তে পারে।

Advertisement

তেমনি তিনটি ব্যাংকের বিরুদ্ধে কড়া ব্যাবস্থা গ্রহণ করলো আর বি আই। কোন কোন ব্যাংকে জরিমানা ধার্য হলো নিম্নে দেখে নিন। ব্যাংক অফ বরোদা সহ আরো তিনটি ব্যাঙ্ককে ১০.৩৪ কোটি টাকা খোয়াতে হবে এক নিমেষে।
ব্যাঙ্ক অফ বরোদা সহ ওই তিনটি ব্যাংক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম (RBI Rules) না মানার জন্যই এইভাবে আর্থিক জরিমানার সম্মুখীন হয়েছে। আর তাতেই তাদের কোটি কোটি টাকা জরিমানা দিতে হচ্ছে। বিশেষ করে ব্যাংকগুলোর ভুলের কারনে যাতে গ্রাহকদের টাকায় কোনো নড়চড় না হয় সেজন্য ব্যাংকগুলোকে জরিমানা ধার্য করা হয়েছে।

১) নিয়ম লঙ্ঘন করে জরিমানা দিতে হচ্ছে সিটি ব্যাংককে। আর বি আই এই ব্যাংকটিকে ৫ কোটি টাকার জরিমানা করেছে। জরিমানা করার জন্য কারণটি হলো কেওয়াইসি সংক্রান্ত নিয়ম অমান্য করেছে এই ব্যাংক। আর তার সাথে আমানতকারী শিক্ষা ও সচেতনতা তহবিল প্রকল্প এবং আর্থিক পরিষেবাগুলির আউটসোর্সিং সম্পর্কিত নিয়ম অমান্য করায় আর বি আই (RBI Rules) জরিমানা ধার্য করেছে।

ATM কার্ড থাকলেই পাবেন নগদ 5 লাখ টাকার বিশেষ এই সুবিধা, যে কোন সময় তুলতে পারবেন এই টাকা।

২) দ্বিতীয় জরিমানা করেছে আর বি আই (RBI Rules) ব্যাঙ্ক অফ বরোদা ব্যাঙ্ককে। ব্যাঙ্ক অফ বরোদাকে ৪.৩৪ কোটি টাকা জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সাধারণ এক্সপোজার সহ আরও কিছু নির্দেশ অমান্য করার জন্য এই জরিমানা করা হয়েছে।

৩) ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ককে ও জরিমানা করেছে আর বি আই। ঋণ এবং অগ্রিম সংক্রান্ত বেশ কিছু নির্দেশিকা অমান্য করার জন্য এই ব্যাংককে ১ কোটি টাকা জরিমানা করেছে।

প্রকাশিত হল মাধ্যমিক ইতিহাস সাজেশন! PDF সহ এখনই ডাউনলোড করুন।

তবে জানা যাচ্ছে এই সকল জরিমানার প্রভাব কোন ব্যাংকের গ্রাহকের উপর পড়বে না। তাই তারা নিশ্চিন্ত থাকতে পারেন। এছাড়া রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ব্যাংকের ভুলভ্রান্তির জন্য কখনো গ্রাহকদের ওপর প্রভাব ফেলে না। এই দিক থেকে গ্রাহকরা নিশ্চিন্তে থাকুন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button