Bank Loan – কপাল পুড়লো মধ্যবিত্তের, হোম লোন থেকে কার লোন সব কিছুতেই সুদের হার বাড়ালো জনপ্রিয় এই ব্যাংক।

Bank Loan – সুদের হার বৃদ্ধির আশঙ্কা, মহার্ঘ্য হতে চলেছে হোম লোন ও গাড়ির দাম।

সম্প্রতি HDFC এর পক্ষ থেকে (Bank Loan) মার্জিনাল কস্ট অফ ফান্ডস বেসড লেন্ডিং রেট 10 বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। জানা গিয়েছে, এই বেসরকারি ব্যাংকে নতুন হার 2023 সালের 7 অক্টোবর থেকে কার্যকর হয়েছে। কয়েকদিন আগে এই বেসরকারি ব্যাঙ্ক বেস রেট 5 বেসিস পয়েন্ট বৃদ্ধি করেছে। এদিকে আরেক বেঞ্চমার্ক PLR 15 বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। 2023 সালের 25 সেপ্টেম্বর থেকে বেস রেট এবং PLR প্রযোজ্য হয়েছে।

Advertisement

জনপ্রিয় বেসরকারি ব্যাংকের (Bank Loan) মধ্যে অন্যতম হলো HDFC ব্যাংক। এই ব্যাংকে বিনিয়োগ করেন অনেক মানুষ। কিন্ত বর্তমানে এই ব্যাংকের নামেই শোনা যাচ্ছে যে গ্রাহকদের ওপর অনেকটাই চাপ বৃদ্ধি করেছে। MCLR এর হার বৃদ্ধি করেছে ফলে মুদ্রাস্ফীতির যুগে গ্রাহকদের ওপর অনেকটাই আর্থিক চাপ বৃদ্ধি পাবে। কারণ গাড়ি লোন বা হোম লোন সবেতেই সুদ বৃদ্ধি পাবে।

Advertisement

Whatsapp ব্যবহারকারী দের জন্য বড় খবর, 24 তারিখ থেকে বন্ধ হয়ে যাচ্ছে জনপ্রিয় এই অ্যাপ।

HDFC ব্যাংক MCLR এর ওপর ১০ পয়েন্ট সুদ বৃদ্ধি করেছে। আর এই বৃদ্ধির কারণ হলো সম্প্রতি আর্থিক নীতিতে (Bank Loan) আর বি আই কোনো রকম পরিবর্তন আনেনি। সুদের হার বৃদ্ধির ফলে গ্রাহকদের ঋণের হার ও বৃদ্ধি পাবে। MCLR হল সেই হার যেটি গাড়ি লোন, হোম লোনের পাশাপাশি ব্যক্তিগত ঋণের হার নির্ধারণ করে।

ফ্লোটিং সুদের হারে এই বৃদ্ধি ঘটে। নির্দিষ্ট কোনো ভাবে এই সুদের হার নির্ধারিত হয়না। তাই এই হার সরাসরি গ্রাহকদের পকেটের সাথে সম্পর্কযুক্ত। এখানে ১০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পাওয়া মানে এটি ০.১০ শতাংশ হিসাবে দেখা হয়।

HDFC ব্যাঙ্ক এক মাসের জন্য ৮.৬৫ শতাংশ, ৩ মাসের জন্য ৮.৮৫ শতাংশ, ৬ মাসের জন্য ৯.১০ শতাংশ, ১ বছরের জন্য ৯.২০ শতাংশ এবং ৩ বছরের জন্য ৯.২৫ শতাংশ হার করেছে। অতএব, আপনি যদি HDFC থেকে ঋণ নিয়ে থাকেন বা নিতে যাচ্ছেন, তাহলে আপনি এই হারগুলি আপনি মনে রাখতে পারেন।

স্বভাবতই এটি গ্রাহকদের জন্য খারাপ খবরদেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসির তরফে। ব্যাঙ্কের তরফে সুদের হার বৃদ্ধির ফলে লোন গ্রাহকদের জন্য খরচ আরও বাড়ল। ঋণগ্রহীতাদের এখন আরও বেশি পরিমাণে ইএমআই গুনতে হবে। তবে MCLR হারের বৃদ্ধির ফলে গ্রাহকদের অনেকটাই সমস্যার মধ্যে পড়তে হবে। কিন্ত এটা যখন অপরিবর্তিত তখন এই সুদের হার বৃদ্ধি মেনেই গ্রাহকদের চলতে হবে।Written by Shampa Debnath

রাজ্যে টোটো নিয়ে আইন চালু। কোন টোটো রাস্তায় চলবে, কোন টোটো চলবে না জেনে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button