ব্যাংকের সুদ থেকে রান্নার গ্যাসের দাম, পহেলা জানুয়ারি থেকে বদলে যাচ্ছে প্রচুর নিয়ম, না জানলে বিপদে পড়বেন।

২০২২ আর কিছু দিনের সঙ্গী। সকল দেশবাসী এখন অপেক্ষায় রয়েছে ২০২৩ সালের আর এই নতুন বছরের শুরুতেই পাল্টে যাচ্ছে ব্যাংকের সুদ সহ এই সকল নিয়ম। “হ্যাপি নিউ ইয়ার ২০২৩” এই কথাটি বলার সঙ্গেই শেষ হবে ২০২২ ও আগমন ঘটবে নতুন বছর ২০২৩ এর। আমরা সকলেই চাই নতুন বছর খুশি ও আনন্দ নিয়ে আসুক। কিন্তু এরই সঙ্গে ১ লা জানুয়ারি ২০২৩ থেকে সরকারী থেকে বেসরকারি, ঘর থেকে বাইরে বেশ কিছু পুরনো নিয়মের পরিবর্তন হতে চলেছে। এই সকল নিয়ম গুলি আমাদের রোজকার জীবনের সঙ্গে জরিয়ে আছে। সেই জন্য আজকের আলোচনায় আমরা এই নতুন নিয়ম সম্পর্কে আলোচনা করতে চলেছি।

Advertisement

ব্যাংকের সুদের কি কি নিয়ম বদলাতে পারে দেখেনিন।

১. জি এস টি ই – ইনভয়েস এর নিয়ম পরিবর্তনঃ-
পয়লা জানুয়ারি থেকে জি এস টি ইলেকট্রিক ইনভয়েস বা বিলের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে এই সীমা ২০ কোটি টাকা থেকে কমিয়ে ৫ কোটি টাকা করা হয়েছে। যেই সকল ব্যাবসায়ীরা এখন থেকে ৫ কোটির বেশি ব্যাবসা করবে তাদের এই ইলেকট্রিক ইনভয়েস বিল দেওয়া বাধ্যতামূলক।

Advertisement

২. ব্যাংকের সুদ সহ ক্রেডিট কার্ডের নিয়ম বদলঃ-
১ লা জানুয়ারি থেকে Hdfc (Housing Development Financial Corporation) Bank এর পক্ষ থেকে ক্রেডিট কার্ডে লেনদেন এর সময়ে পাওয়া ক্যাশব্যাক বা রিওয়ার্ড পয়েন্ট ৩১ শে ডিসেম্বর ২০২২ এর আগেই তুলে নিতে হবে। ২০২৩ সালে ২০২২ এ অর্জিত রিওয়ার্ড পয়েন্টের কোন মুল্য থাকবে না। এই নিয়ম Hdfc Bank ছাড়াও বাকি ব্যাংক এর নিয়মে কিছু পরিবর্তন হয়েছে।

এই 13 টি ব্যাংকে একাউন্ট থাকলেই মহা বিপদ, RBI এর শাস্তির ফলে চিন্তায় গ্রাহকেরা।

৩. ব্যাংকের সুদ সহ ব্যাংক লকারের নিয়মের পরিবর্তনঃ-
বিগত কিছুদিন আগে ব্যাংকের সুদ সহ Reserve Bank Of India র পক্ষ থেকে সকল ব্যাংক লকারের জন্য নতুন নিয়ম ঘোষণা করা হয়েছিল। ১ লা জানুয়ারি ২০২৩ থেকে এই নিয়ম কার্যকর করা হবে বলে জানানো হয়েছে। এই নিয়ম অনুসারে লকারে রাখা জিনিসের কোন ধরনের ক্ষতি হলে ব্যাংক কেই এর ক্ষতিপূরণ গ্রাহককে দিতে হবে। আর এই নতুন নিয়ম সম্পর্কে গ্রাহকদের মেসেজ বা ফোন করে এই নিয়ম সম্পর্কে জানাতে হবে।

৪. নিজস্ব গাড়ির দাম বৃদ্ধি পেতে চলেছেঃ-
বেশিরভাগ গ্রাহকরাই অপেক্ষায় থাকে নতুন বছরে গাড়ি কেনার। কারন বিভিন্ন গাড়ি নির্মাতা কোম্পানি গুলি এই ক্রিসমাস ও নতুন বছরে অনেক ধরনের অফার দিয়ে থাকে। কিন্তু ২০২৩ সালে এমনটি আর হবে না। ইতি মধ্যেই Morris Garages Motors, Hyundai, Tata, Audi, Mercedes – Benz, Renault সহ আরও অনেক গাড়ি নির্মাতা সংস্থা নিজেদের সকল প্রকার গাড়ির দাম বাড়াতে চলেছে। এছাড়াও ব্যাক্তিগত গাড়ি ছাড়াও Tata র সকল বাণিজ্যিক গাড়ির দাম ২০২৩ এর ফেব্রুয়ারি থেকে বাড়তে চলেছে।

৫. রান্নার গ্যাসের দামের পরিবর্তনঃ-
কেন্দ্রীয় সরকারী নিয়ম অনুসারে প্রত্যেক মাসে রান্নার গ্যাসের দাম কতো হবে টা ঠিক করে রাষ্ট্রায়ত্ত তেল ও প্রাকৃতিক গ্যাস কোম্পানিগুলি। কিছু বিশেষজ্ঞদের মত অনুসারে আন্তর্জাতিক বাজারে প্রাকৃতিক গ্যাসের দাম কমার ফলে ২০২৩ সালে কমতে পারে রান্নার গ্যাসের দাম।

2023 সালের ছুটির তালিকা – গরমের ছুটি বাড়লো আর পুজোর ছুটি কমলো দেখুন পূর্ণাঙ্গ স্কুল ছুটির লিস্ট।

নতুন বছর ২০২৩ এর সঙ্গে আমাদের এই সকল নিয়ম গুলি সহ ব্যাংকের সুদ বৃদ্ধির সঙ্গে স্বাগত জানাতে হবে। অগ্রিম আপনাদের সকলকে নতুন বছরের জন্য শুভেচ্ছা ও অভিনন্দন থাকল। সকলের আগামী বছর ভাল কাটুক এই কামনার সঙ্গে এই প্রতিবেদনটি শেষ করলাম।
পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরনের আরও আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button