Holidays – অক্টোবর ও নভেম্বের মাস মিলিয়ে মোট 34 দিন ছুটি সরকারি কর্মচারীদের, দেখে নিন লিস্ট।

Holidays – অক্টোবর, নভেম্বর যেন পুরো মাসটাই ছুটির মেজাজে সরকারি কর্মচারীরা ও স্কুলগুলো। জানুন বিস্তারিত।

এবছর যেন ছুটির (Holidays) ওপর ছুটি। এত ছুটির পাহাড়ে সরকারি অফিস ও স্কুলগুলো হাতে গোনা কিছুদিন কাজ হবে। অক্টোবর মাস আর কিছুদিন পরেই। আর অক্টোবর মানেই বাঙালির মহোৎসব দূর্গাপূজা। এখনই যেন শরতের আকাশে পেজা তুলোর মত মেঘরাশি সাদা চাদর বিছিয়ে দিয়েছে। এদিক ওদিক চোখ দিলেই কাশফুলের সমারোহ। মা আসছেন, মনে তাই আনন্দের উচ্ছ্বাস। প্রকৃতিও যেন তার অপরূপ সৌন্দর্য দিয়ে বুঝিয়ে দিচ্ছে শরতের আগমন বার্তা আর তার সাথে মায়ের আগমনের পদধ্বনি।

Advertisement

কবির কথায় সেই ছোট বেলার কবিতা মনে পড়ে –
আশ্বিনের মাঝামাঝি উঠিল বাজনা বাজি, পূজার সময় এলো কাছে।।
এমনিতেই অনেক সরকারি কর্মচারীদের এই রাজ্যে শনি ও রবিবার ছুটি থাকে। তাছাড়াও কিছু পূজা পার্বণ, জন্মজয়ন্তী ছাড়াও মুখ্যমন্ত্রী এবছর কিছু বিশেষ ছুটি দিয়েছে। এরফলে ছুটির সংখ্যাটা অনেকটাই বেড়ে গিয়েছে। অক্টোবরে দুর্গাপূজার ছুটি ছাড়াও নভেম্বর মাস জুড়ে অনেক ছুটি পাচ্ছেন কর্মীরা।

Advertisement

Phone pay, G pay তে 500 টাকার কম পেমেন্টে পাবেন বিশেষ এক সুবিধা, আগে কখনও পাননি।

দুই মাস মিলিয়ে মাত্র ৩০ দিন কাজ করতে হবে। বাকি দিন গুলো ছুটিতেই কাটাতে পারবেন সরকারি কর্মীরা ও স্কুলগুলো। দুই মাসে ৩১ দিনই ছুটি থাকছে বলে জানা যাচ্ছে। অর্থাৎ এক মাসের মত ছুটি। তবে এই ছুটি টানা না হলেও কিছু ছুটি (Holidays) অনেকদিনের জন্য লম্বা আছে। তাই সরকারি কর্মচারীদের যেন পোয়া বারো। সরকার থেকে অনেকরকম ছুটি ঘোষনা করা হয়। কিছু ছুটি সরকারি নিয়মে দেওয়া বাধ্যতামূলক থাকে। তাছাড়াও সরকার নির্দিষ্ট কোনো স্থানের বিশেষ কোনো উৎসবের জন্য ছুটি ঘোষণা করতে পারেন। সব মিলিয়ে ছুটির পাহাড় এই দুইমাস।

একঝলকে দেখে নেওয়া যাক দুই মাসের ছুটির তালিকাঃ
অক্টোবর মাসের ১ তারিখ – রোববার ছুটি ছিলো।
২ তারিখ – গান্ধী জয়ন্তী বলে ছুটি ছিল।
৭, ৮ তারিখ – শনি ও রবিবার
১৪- মহালয়া +(শনিবার)
১৫ – রবিবার
অর্থাৎ মাঝখানে সোমবার আর মঙ্গলবার অফিস করলেই এরপরেই পূজার লম্বা ছুটি। কারণ সরকার এবার চতুর্থী থেকে পূজার ছুটি (Holidays) ঘোষণা করেছেন।

চতুর্থী পড়েছে ১৮ই অক্টোবর তাই ১৮ অক্টোবর থেকে দশমী ২৪ অক্টোবর অবধি ছুটি থাকছে লম্বা।
পূজা শেষ হয়ে গেলেও ছুটি যেন পিছু ছাড়ছেনা। নবান্ন থেকে অতিরিক্ত ছুটি ২৫, ২৬, ২৭ দিয়েছেন। এরপর আবার শনি ও রবিবার ছুটি। শনিবার যদিও একইসাথে লক্ষ্মী পূজার ছুটিও পড়েছে।
নভেম্বর মাসেও ১৩ দিন ছুটি মিলবে।

রাজ্যের অর্থ দফতর প্রকাশিত ছুটির তালিকা কি বলছে এক নজরে দেখে নেওয়া যাক –
১২ নভেম্বর কালীপুজো (Holidays) এবার রবিবারে। এমনই ছুটি। তাহলে কি কালীপূজার ছুটি মিস হল! একদমই না, রোববার হওয়ায় কালীপূজার অতিরিক্ত ছুটি নবান্ন ১৩ ও ১৪ নভেম্বর দিয়েছে। ধনতেরসে ছুটি না থাকলেও শনিবার বলে অফিস যেতে হবে না অনেককেই।

১৫ নভেম্বর ভাইফোঁটার ছুটি। একই দিনে বিরসা মুন্ডার জন্মদিনের ছুটি রয়েছে। তবে দুই ছুটি মিলে যাওয়ার দুঃখ নেই। ১৬ নভেম্বর বৃহস্পতিবারটা ভাইফোঁটার অতিরিক্ত ছুটি (Holidays) দিয়েছে নবান্ন।
এ বার ছটও রবিবার। ১৯ নভেম্বর। রাজ্যে ছটেরও অতিরিক্ত ছুটি রয়েছে ২০ নভেম্বর, সোমবারে।
সেই হিসাবে ১৮ থেকে ২০ নভেম্বর টানা ছুটি মিলবে। মাসের শেষ ছুটির দিন গুরু নানকের জন্মদিন ২৭ নভেম্বর। সেটাও সোমবার হওয়ায় টানা তিন দিনের ছুটির আমেজ পাবেন অনেকেই।

বুঝতেই পারছেন সারা অক্টোবর ও নভেম্বর মাস জুড়ে ছুটি আর ছুটি। তাই প্ল্যান করে বাইরে থেকে ছুটি কাটিয়ে আসা যেতেই পারে। এছাড়া বাইরে না গেলেও বাড়িতে বসেই পরিবার পরিজন বন্ধু বান্ধব নিয়ে আড্ডা হৈ হুল্লোড় লেগেই থাকবে। এত ছুটি পেয়ে সরকারি কর্মচারীদের ও স্কুল গুলোর যেন চক্ষু ছানাবড়া, খুশির মেজাজে থাকতে পারবে সবাই।
Written by Shampa Debnath

পুজোর আগে এই রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে কি জানালো রাজ্য সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button