PAN Card – প্যান ও আধার নিয়ে নয়া বিল পাশ করালো কেন্দ্র, এবার সবাই সাবধান হয়ে যান।

PAN Card – আপনার প্যান কার্ড অন্য কেউ ব্যবহার করছেন কিনা কিভাবে বুঝবেন?

একজন মানুষের পরিচয় প্রমাণপত্র, সবথেকে গুরুত্বপূর্ণ নথি। এই নথি (PAN Card) হারিয়ে গেলে বা অন্য কারণে ব্যবহার করা হলে সমস্যার মুখে পড়তে হয় ওই ব্যক্তিকেই। বর্তমানে চাকরি হোক বা ব্যবসা, যেকোনো জিনিস শুরু করতে কিংবা আর্থিক লেনদেনেও প্রয়োজন হয় পরিচয়পত্র। এক্ষেত্রে আধার কার্ড এবং প্যান কার্ডের (PAN Card) ব্যবহার প্রয়োজনীয়। তবে দিন দিন এই নথিগুলি অপব্যবহারের সংখ্যা বেড়েই চলেছে। এবার তা রুখতে নয়া পদক্ষেপ নিলো সরকার। এই নথিগুলি অপব্যবহারের শাস্তি কী হতে পারে? সেই সম্পর্কেও বলা হয়েছে।

Advertisement

দেশ জুড়ে বিশাল আকারের জালিয়াতি রুখতে এবং জাল পরিচয়পত্র ব্যবহার আটকাতেই এই সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। সংবাদ মাধ্যম সূত্রে খবর, সম্প্রতি সরকারি তরফে জানা গিয়েছে, অনেক ব্যক্তি
চুরি করা পরিচয়পত্র ব্যবহার করে নতুন কোম্পানি খুলে দেয়। এর ফলে সমস্যায় পড়তে হয় সরকারকে। তাই প্যান কার্ড (PAN Card) অপব্যবহারের জন্য জরিমানা এবং শাস্তি উভয়েরই ব্যবস্থা করা হয়েছে।
নতুন প্রস্তাবিত ডেটা সুরক্ষা বিলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়কে জরিমানার পরিমান ও শাস্তি বাড়ানোর প্রস্তাব দিয়েছে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, সংসদের বর্ষাকালীন অধিবেশনেই এই বিলটি পেশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

32 হাজার শিক্ষক মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ বাতিল, কারও চাকরি যাবে না, সুপ্রিম কোর্টের কড়া নির্দেশ।

কত বছরের শাস্তি দেওয়া হবে?
জরিমানার পরিমান বাড়িয়ে ১০ হাজার টাকা বা ৬ মাস পর্যন্ত কারাবাস হতে পারে।
ইতিমধ্যেই জাল রেজিস্ট্রেশনের বিরুদ্ধে দেশ জুড়ে অভিযান চালিয়ে সরকার ১২,০০০ জাল পরিচয়পত্র ধরতে পেরেছে। এই কারণে সরকারের প্রায় ৩০,০০০ কোটি টাকা ট্যাক্স ক্ষতি হয়েছে, বলে সংবাদ মাধ্যম সূত্রে খবর। এই জালিয়াতি আটকাতে এবার CBIC সারা দেশের GST নিবন্ধিত সংস্থাগুলির বায়োমেট্রিক ভেরিফাই এবং জিওট্যাগিং কার্যকর করার পরিকল্পনা করছে।

আপনার প্যান কার্ড অন্য কোনো ব্যক্তি ব্যবহার করছেন না তো, কিভাবে বুঝবেন?
প্যান কার্ড, কার্ড হোল্ডারের কাছে একটি গুরুত্বপূর্ণ নথি। ব্যাংক একাউন্টে টাকা সঞ্চয় হোক বা আয়কর জমা, সবেতেই প্রয়োজন হয়। তাই এই কার্ডটি (PAN Card) অপব্যবহার হলে সমস্যার মুখে পড়তে হয় কার্ড হোল্ডারকেই। ইতিমধ্যেই আধার এবং প্যান কার্ড সংযুক্তিকরণের শেষ সময় পেরিয়ে গিয়েছে। অনেকেই সেই সময়ের মধ্যে লিংক করিয়েছেন। তবে লিংক করানো হলেও, কার্ড অপব্যবহার করা থেকে বাঁচবেন কিভাবে? কার্ড অন্য কেউ ব্যবহার করছেন কিনা সেই দিকে লক্ষ্য রাখতে হবে।

দুর্দান্ত প্রকল্প মমতার সরকারের, পড়াশোনা, কর্মসংস্থান, চিকিৎসা, কি কি সুবিধা পাবেন?

কার্ড অন্য কেউ ব্যবহার করছেন কিনা, জানা যাবে,
১) ব্যাংক স্টেটমেন্ট, বিল ইত্যাদি চেক করতে হবে। দেখে নিতে হবে ভুল লেনদেন হয়েছে কিনা।
২) সিবিল স্কোর দেখতে হবে। এই সিবিল স্কোরে লোন, ক্রেডিট কার্ড ইত্যাদির তথ্য থাকে। জানতে পারবেন আপনার প্যান কার্ডে কেউ লোন বা ক্রেডিট কার্ড ইস্যু করেছেন কিনা।
৩) আয়করের হিসাব দেখতে পারেন।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button