Crack Heels – ঘরোয়া উপায়ে সহজেই পায়ের গোড়ালি ফাটা দূর করুন, বাচ্চাদের মতো কোমল হবে পা।

শীতকাল আমাদের অনেকের কাছে একটি প্রিয় ঋতু। শীতকাল আসার সাথে সাথে নোয়া নলেন গুড় কমলালেবুর গন্ধ নিয়ে আসে। মানুষেরা বিভিন্ন জায়গায় ঘুরতে যায় এবং অনেক উৎসব এই সময় থাকে। তবে এইসব ভালোর মাঝে যে সব মানুষের স্কিন ফাটার প্রবণতা থাকে তাদের জন্য খুবই বিরক্তিকর একটি ঋতু হল শীতকাল। অনেকেরই শীতকাল আসলে গোড়ালি ফাটে বা Crack Heels এর সমস্যা হয়।

Advertisement

Crack Heels এর সমস্যার সমাধান করতে ব্যাবহার করুন এই টিপস।

হাজার ডাক্তার দেখিয়ে, টিভিতে গোড়ালি না ফাটার ক্রিমের বিজ্ঞাপন দেখে সেই সব ক্রিম ব্যবহার করে থাকেন। কিন্তু অনেক ক্ষেত্রেই অনেকের Crack Heels এর সমস্যার সমাধান হয় না। কাজে দেয় না সেইসব ওষুধ। আসলে শীতকালে বাতাসে আদ্রতা কমতে থাকে ফলে আমাদের ত্বক শুষ্ক হয়ে ওঠে। পা যেহেতু আমাদের দেহের ওজন বহন করে এবং সেই চাপ গিয়ে পরে পায়ের গোড়ালি ওপর এবং পা ফাটা শুরু হয়।

Advertisement

তার ওপরে যদি আপনি বাইরে কাজে যান সেই সময় আপনার ফাটা গোড়ালিতে ধুলোবালি ঢুকে ফাটা আরো বাড়তে থাকে। এইজন্য শীতকালে অতিরিক্ত যত্নের প্রয়োজন হয় স্ক্রিনে। অনেকে পার্লার ট্রিটমেন্টও ব্যবহার করেন। কিন্তু যারা পার্লারে এ ট্রিটমেন্ট করাতে চান না তাদের জন্য রয়েছে ঘরোয়া অনেক পদ্ধতি আছে। আজকে এরকমই কিছু টিপস দেখে নিন শীতকালে গোড়ালির ত্বকের জন্য।

  • ফাটা গোড়ালি বা Crack Heels এর থেকে মুক্তি পেতে পাকা কলা পায়ে মেখে কুড়ি থেকে ত্রিশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে আপনার গোড়ালি নরম এবং সুন্দর হয়ে যাবে।
  • শীতকালে আমাদের অবশ্যই গায়ে তেল বা ক্রিম মাখতে হয়। এই সময় আপনি নারকেল তেলের সাথে মধু মিশিয়ে লাগান এটিও ১৫ থেকে ২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন।
  • অ্যালোভেরা জেল একটি খুব উপদেয় বস্তু বিভিন্ন ধরনের ফাটা ক্ষেত্রে যথেষ্ট উপকারী। দিনে দু থেকে তিনবার পা ধুয়ে তারপরে এলোভেরা জেল লাগাতে পারেন। আপনি এর সাথে মধু ও মিশিয়ে লাগাতে পারেন।
    শীতকালে ময়েশ্চারাইজার অবশ্যই ব্যবহার করুন শুধু পায়ের ক্ষেত্রে না গায়ে হাত পায় সব জায়গায় তবে অবশ্যই ময়েশ্চারাইজার লাগানোর পর আর হাঁটাচলা করবেন না অর্থাৎ ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করুন।

ডিপ্রেশন থেকে মুক্তির সহজ কিছু উপায়, মেনে চললেই পাবেন শান্তি।

  • ফাটা গরালি থেকে ময়লা বার করতে আপনি মাউথ ওয়াশ ব্যবহার করতে পারবেন। দু তিন চামচ মাউথওয়াশ একটু জলের মিশিয়ে তার মধ্যে পা ১৫ থেকে ২০ মিনিট ডুবিয়ে রেখে ধুয়ে ফেলুন।
  • এরপর উপরে যে কোন ময়েশ্চারাইজিং মাধ্যমে ব্যবহার করুন।
  • এই পদ্ধতিগুলি ব্যবহার করলে পরে অবশ্যই আপনার কিছুদিনের মধ্যেই ফাটা গোড়ালি নির্মল হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button