2023 থেকে Income Tax এ মিলবে বড় ছাড়, ঘোষণা কেন্দ্রীয় অর্থ মন্ত্রীর।

Income Tax কমার সম্ভাবনা ২০২৩ থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কথায় জল্পনা। ২০২৩ সালে মধ্যবিত্ত চাকরিজীবীদের জন্য Income Tax এ ছাড়ের সম্ভাবনার কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কি জানানো হয়েছে তার তরফ থেকে জেনে নিন। ১৮৬০ সালে ইংরেজদের স্যার জেমস উইলসন এর আমলে প্রথমবারের জন্য ভারতে আয়কর নেওয়া শুরু হয়েছিল।

Advertisement

Income Tax কমানোর বিষয়ে কি জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী দেখুন।

তার পরে দেশ স্বাধীনের পর থেকে প্রথমে ১৯৬১ সালে এই নিয়ে আইনের নিয়ে আলোচনা করা হয় এর পর ১৯৬২ সালের ১ লা এপ্রিল থেকে সারা দেশ জুড়ে এই Income Tax নিয়ম কার্যকর করা হয়।
বর্তমানে আমাদের দেশের জনসংখ্যা সরকারী পরিসংখ্যান অনুযায়ী প্রায় ১৪২ কোটির কাছাকাছি। এর মধ্যে ৮ কোটি লোক Income Tax প্রদান করেন। তাই এই সংক্রান্ত নিয়মের পরিবর্তনের সম্ভাবনা নিয়ে আজকের এই প্রতিবেদনে আমরা আলোচনা করব। মনোযোগ সহকারে এই আলোচনা শেষ পর্যন্ত শুনবেন।

Advertisement

LIC র একাধিক নিয়ম বদল, গ্রাহকদের ওপর কি প্রভাব পড়তে চলেছে?

এবার দেখে নেওয়া যাক এখন Income Tax এর ট্যাক্স স্ল্যাব কি আছেঃ-
• ২ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত বার্ষিক রোজগার হলে কোন ধরনের কর দিতে হয় না।• ২ লক্ষ ৫০ হাজার থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত রোজগার হলে বার্ষিক ৫% আয়কর দিতে হয়।
• ৫ লক্ষ টাকা থেকে শুরু করে ৭ লক্ষ ৫০ হাজার টাকা আয় হলে বছরে ১০% কর দিতে হবে।

• ৭ লক্ষ ৫০ হাজার থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত রোজগার হলে ১৫% কর দিতে হবে।
• ১০ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ ৫০ হাজারের মধ্যে রোজগার হলে ২০% কর দিতে হয়।
• ১২ লক্ষ ৫০ হাজার থেকে ১৫ লক্ষের মধ্যে আয় করা নাগরিকদের ২৫% আয়কর দিতে হয়।
• বছরে ১৫ লক্ষের বেশি আয়ের নাগরিকদের ৩০% ট্যাক্স দিতে হয়।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন Income Tax এর ২.৫০ লক্ষ টাকার নুন্যতম আয়করের সীমাকে বারিয়ে ৫ লক্ষ টাকা করা হতে পারে বলে মনে করছে অনেক বিশেষজ্ঞ মহল। এছাড়াও বাকি সকল স্ল্যাবের পরিবর্তন করা হবে বলে জানা যাচ্ছে। এখন থেকে ২০২৪ সালের লোকসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিলো কেন্দ্রীয় সরকার বলে মনে করা হচ্ছে। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে পূর্ণ বাজেট পেশ করার আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী সকল আয়কর ও অর্থনৈতিক বিশেষজ্ঞদের থেকে পরামর্শ চেয়েছেন।

পোস্ট অফিস থেকে মাসে মাসে রোজগার করুন প্রচুর টাকা, জেনে নিন এই নিয়মগুলি।

যাতে দেশের কর কাঠামোকে আরও মজবুত করা যায়। এখন Old And New Income Tax Rule দেশে প্রচলিত আছে এই উভয় নিয়মেই পরিবর্তন আনা হচ্ছে বলে মনে করা হচ্ছে অনেকের তরফে। এই নতুন সম্ভাবনা নিয়ে আপনার মত নিচে কমেন্ট বক্সে লিখে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরনের খবরের জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button