কবে থেকে শুরু কলকাতা বইমেলা? কোন কোন সেলিব্রেটি আসবেন, স্টল নিতে কি করতে হবে, জেনে নিন।

বাঙালি বইপ্রেমীদের কাছে কলকাতা বইমেলা গুরুত্ব রয়েছে অপরিসীম। এই ভালোবাসার প্রমাণ বরাবরই, প্রত্যেক বছর দিয়ে থাকেন বইপ্রেমীরা। কলকাতা আন্তর্জাতিক বইমেলার অপেক্ষা করে তারা সারা বছর সাদর আগ্রহে বসে থাকেন। এখনো চলছে উৎসবের রেশ; এরই মধ্যে ঘোষিত হল কলকাতা আন্তর্জাতিক বই মেলা ২০২৩ এর দিন।

Advertisement

জানুন কলকাতা বইমেলার সব খুঁটিনাটি।

অনুষ্ঠানের সময়ঃ-
বইপ্রেমীদের অপেক্ষার অবসান ঘটিয়ে পাবলিশার্স এন্ড বুক সেলারস গিল্ডের তরফ থেকে জানানো হয়েছে কলকাতা বইমেলার দিনক্ষণ। এই মেলা ২০২৩ সালের ৩১ শে জানুয়ারি থেকে শুরু করে ২০২৩ সালের ১২ ই ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। ২০২২ সালে কলকাতা আন্তর্জাতিক বইমেলায় অনেক বাধা নিষেধ ছিল। অনুপ্রবেশকারীদের অনেক নিষেধ মেনে বইমেলায় অংশগ্রহণ করতে হয়েছিল। তবে ২০২৩ এর বইমেলায় এমন কোন বিধি-নিষেধের খবর এখনো পাওয়া যায়নি।

Advertisement

উদ্বোধনের দিন:-
বইপ্রেমীদের অপেক্ষার অবসান ঘটতে চলেছে শীঘ্রই। পাবলিশার্স এন্ড বুক সেলারস গিল্ডের তরফ থেকে জানানো হয়েছে ২০২৩ এর কলকাতা আন্তর্জাতিক বইমেলায় উদ্বোধন হবে আগামী ৩০শে জানুয়ারি ২০২৩-এ।

অনুষ্ঠানের স্থানঃ-
পাবলিশার্স এন্ড বুক সেলারস গিল্ডের তরফ থেকে জানানো হয়েছে ২০২৩ এর আন্তর্জাতিক মহিলারা সেন্ট্রাল পার্কেই অনুষ্ঠিত হবে। ২০২১ সালে করোনার কারণে কলকাতা আন্তর্জাতিক বই মেলা স্থগিত ছিল। ২০২২ সালে বইমেলা অনুষ্ঠিত হলেও তাতে অনুপ্রবেশকারীদের অনেক বিধি নিষেধ মানতে হয়েছিল। শুধু তাই নয় বইমেলা অনুষ্ঠিত হলেও তা পিছিয়ে গিয়েছিল নির্ধারিত দিনের থেকে। ফলে ক্রেতা ও বিক্রেতা উভয়ই সমস্যায় পড়েছিলেন।

বিক্রেতাদের আবেদনের শেষ দিনঃ-
পাবলিশার্স এন্ড বুক সেলারস গিল্ডের তরফ থেকে জানানো হয়েছে কলকাতা আন্তর্জাতিক বই মেলা ২০২৩ এর প্রকাশনা সংস্থা এবং বই বিক্রেতাদের স্টল বসানোর জন্য আবেদন প্রস্তুতি ইতিমধ্যেই নেওয়া হয়েছে এবং ১৮ নভেম্বর ২০২২ পর্যন্ত এই আবেদন জমা নেওয়া হবে। এবিষয়ে আপনাদের কোন প্রশ্ন বা বক্তব্য থেকে থাকলে নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন।

বলুন তো, জীভে জল আনা ফুচকার ইংরাজি নাম কী? 99% মানুষই ভুল করবেন।

সেলিব্রেটি কারা আসতে চলেছেন?
প্রতি বছর বহু সাধারণ মানুষ, চাকুরীজীবী, ছাত্র-ছাত্রী তো বটেই এছাড়াও বহু অভিনেতা-অভিনেত্রী, লেখক-লেখিকা, গায়ক-গায়িকারা, ডিরেক্টর ভিড় করেন কলকাতা বইমেলায়। যেমন- সোহিনী, সৃজিত সিধু, মির, এশা, লেখক বৈশাখী দাস নান্দি, সায়ক আমন প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button