Leave Rules – ছুটি সংক্রান্ত নতুন নির্দেশ রাজ্যের সরকারি কর্মীদের জন্য, নবান্ন ও অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি।

রাজ্য সরকারি কর্মীদের ছুটি নিয়মের পরিবর্তন বা Leave Rules আনল রাজ্য সরকার। নতুন নিয়ম আসার পরে রাজ্য সরকারের কর্মীদের সুবিধা হল না অসুবিধা হলো সেটা জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন। লোকসভা ভোট চলছেই। এদিকে বছর শুরুর সাথে সাথে নতুন বাজেট পেশ করার সময়ই রাজ্য সরকার রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৪% বাড়িয়েছিলেন। যদিও এই চার পার্সেন্ট মহার্ঘ ভাতা বাড়ানোর জন্য রাজ্য সরকারের কর্মীরা তেমন একটা খুশি নন কারণ তাদের প্রথম থেকেই দাবি ছিল কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা পাওয়ার সেটি তারা পায়নি এখনও।

Advertisement

New Leave Rules for Government Employees

যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেদিকে কোন কর্নপাত এখনো অব্দি করেননি। লোকসভা ভোট শেষের পরে আন্দোলন আবার বাড়তে পারে কিনা সেটা বোঝা যাবে লোকসভা ভোট শেষ হওয়ার পরে। তবে এই ৪ শতাংশ ডিএ বাড়ানোর পরে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা হয়ে দাঁড়িয়েছে ১৪ শতাংশ। ইতিমধ্যে আবার রাজ্য সরকারের কর্মীদের ছুটি নিয়েও নতুন নিয়ম বা Leave Rules প্রকাশ করলেন রাজ্য সরকার।

Advertisement

এবার থেকে ১৪ শতাংশ হারে ডিএ পাবেন তাঁরা। বছরে কতগুলো নির্দিষ্ট ছুটি থাকে যেগুলো রাজ্য সরকারের কর্মীরা নিজেদের প্রয়োজনে নিতে পারে। তবে এই ছুটির নতুন নিয়ম বা Leave Rules পরিবর্তন করার পরে রাজ্য সরকার কর্মীদের কি কি সুবিধা হতে চলেছে আসুন জেনে নেওয়া যাক। এতদিন পর্যন্ত রাজ্য সরকারি কর্মীরা অফলাইনে অর্থাৎ চিঠির মাধ্যমে ছুটির আবেদন জানাতে পারতেন। কিন্তু বর্তমানে নিয়ম করা হয়েছে রাজ্য সরকারের কর্মীরা অনলাইনে ছুটির আবেদন জানাতে পারবেন।

এই ছুটি নিয়ম বা Leave Rules করার একটাই কারণ অফলাইনে আবেদন করলে রাজ্যের অর্থ দপ্তরে ছুটির হিসাব মিলাতে অনেক সমস্যা সৃষ্টি হয়। কারণ অনেকগুলো দরখাস্ত একসঙ্গে রাখা সেগুলোকে মেলানো অনেকটাই ঝুঁকির কাজ। যেহেতু একজন সরকারি কর্মচারী তা সারা কর্ম জীবনে ৩০০ দিনের ছুটির বেতন পান তাই এতগুলো ছুটি অফ লাইনে হিসাব মেলাতে হিমসিম খেতে হচ্ছে রাজ্যে অর্থ দপ্তরকে। অনেক সময় তাড়াহুড়াতে হিসাব মেলাতে ভুল হয়ে যাওয়ার চান্স থাকে।

তাই এই পদ্ধতি পরিবর্তন করে অনলাইন পদ্ধতির মাধ্যমে যাতে ছুটির আবেদন করা যায় সেটি কার্যকর করা হয়েছে এতে স্বচ্ছতা বজায় থাকবে এবং হিসাব মিলাতে সুবিধা হবে। এছাড়া অফলাইনে ছুটির আবেদন করলে বেশি টাকাও খরচ হচ্ছে এমনটা অভিযোগ জানিয়েছে রাজ্য দপ্তর। যেহেতু বিভিন্ন পরীক্ষাও এখন অনলাইনে হচ্ছে অনলাইনে পরীক্ষার আবেদনপত্র জমা নেওয়া হচ্ছে তেমনি রাজ্য সরকারের কর্মীদের ছুটির আবেদন যদি অনলাইনে হয় তাহলে অনেকটাই সুবিধা হবে (Leave Rules).

রাজ্য সরকারি কর্মীদের ভাতা বাবদ টাকা ফেরত দিতে হবে।

ইতিমধ্যে রাজ্য সরকারের তরফ থেকে একটি নতুন পোর্টাল চালু করা হয়েছে যেখানে শুধুমাত্র রাজ্য সরকারের কর্মীরা ছুটির আবেদন করতে পারবেন। কিভাবে আবেদন করবেন সেই সম্পর্কে বিশদে জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে একটি সিস্টেমেটিক পদ্ধতি দিয়ে দেওয়া হয়েছে যেটি পড়লেই আপনি সহজে বুঝতে পারবেন কিভাবে অনলাইন এর মাধ্যমে আবেদন করবেন।

pay commission - (পেয় কমিশন)

এই সিস্টেম চালু হলে রাজ্য সরকারি কর্মীদেরও অনেকটাই সুবিধা হবে। কারণ অফলাইনে চিঠির আবেদন লেখাতে অনেকটা সময় ব্যয় হয় সে ক্ষেত্রে অনলাইনে চিঠির আবেদন লিখলে অনেকটা সময় বাজবে এবং দ্রুত কাজ সম্পন্ন হবে। বিশেষজ্ঞ মহল মনে করছেন এতে রাজ্যের কোষাগারের বেশ কিছু টাকা বাঁচানো সম্ভব হবে যা পুরনো পদ্ধতিতে বেশি খরচ হয়ে যাচ্ছিল।

সরকারি কর্মীদের ফের বেতন বৃদ্ধি। DA বৃদ্ধির পরে আবার নতুন সুখবর।

রাজ্য সরকারের কর্মীদের জন্য ১৪ শতাংশ মহার্ঘ ভাতা ছাড়াও এড হক বোনাসও বাড়ানো হয়েছে অর্থাৎ এ সমস্ত কর্মচারীরা ৪২ হাজার টাকার নিচে বেতন পান তাদের এড হক বোনাস ৭০০ টাকা থেকে বাড়িয়ে 6 হাজার টাকা করা হয়েছে যেটা রাজ্য সরকারের কর্মীদের জন্য অনেকটাই খুশির খবর। তবে এই ছুটির আবেদনের নিয়ম বা Leave Rules পরিবর্তন নেই রাজ্য সরকারের কর্মীদের কতটা সুরাহা হলো সেটা সময় বলবে। তবে আশা করা যায় এই নতুন ছুটির আবেদনের সিস্টেমকে রাজ্য সরকারের কর্মীরা সাদরে গ্রহণ করবে।
Written by Shampa debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button