PM Kisan – প্রধানমন্ত্রীর এই প্রকল্পে মহিলারা পাবে 12,000 টাকা এবং পুরুষেরা পাবে 6,000 টাকা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের মানুষের জন্য অনেক রকম প্রকল্পের ব্যাবস্থা করেছেন তার মধ্যে রয়েছে PM Kisan Samman Nidhi Yojona তথা পি এম কিষাণ যোজনা। দেশের মূল খাদ্য উৎপন্ন এর কারিগর কৃষকদের জন্যই এই বিশেষ প্রকল্পও। ভারত কৃষি ভিত্তিক দেশ। দেশের বেশিরভাগ মানুষই কৃষিকাজের সাথে সংযুক্ত। তবে কৃষকদের অর্থনৈতিক অবস্থা এখনো তেমন কোনও উন্নতি হয়নি। দেশের বেশিরভাগ কৃষকের আর্থিক অবস্থা তেমন একটা ভালো নয়। সেইসব কৃষকদের কথা ভেবেই প্রধানমন্ত্রী পি এম কিষাণ যোজনা চালু করেন। অনেকসময় দেখা যায় কৃষকরা ঋণ নিয়ে ফসল ফলান কিন্ত কোন এক প্রাকৃতিক দুর্যোগে সেইসব ক্ষেতের ফসল নষ্ট হয়ে যায়।

Advertisement

PM Kisan Samman Nidhi Yojona for Women Farmers

ফলে কৃষকদের ওপর চরম আর্থিক অনটনের ভার নেমে আসে। ঋণের দায়ে অনেক কৃষক নিজেদের জন্য আত্মহননের পথ বেছে নেয়। সেইসব অবস্থা থেকে দেশের কৃষকদের কিছুটা রেহাই দিতে তাঁদের জন্য PM Kisan Samman Nidhi Yojona তথা পিএম কিষাণ যোজনা চালু করেছেন কেন্দ্রীয় সরকার। এই প্রকল্প মাধ্যমে কৃষকরা যে আর্থিক অনুদান পেয়ে থাকেন তাতে অনেকটাই আর্থিক কষ্ট দূরীকরণ হয়েছে।

Advertisement

পি এম কিষাণ যোজনার টাকার পরিমাণ
পি এম কিষাণ যোজনায় তথা PM Kisan Samman Nidhi Yojona কৃষকদের 3 টি পর্যায়ে আর্থিক অনুদান দেওয়া হয়। মোট টাকার পরিমাণ 6000 টাকা। প্রত্যেক ভাগে 2000 করে দেওয়া হয়। কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে 2000 টাকা করে তিনবারে 6000 টাকা ঢোকে। তবে খুশির খবর এইটাই এই নতুন বছরে সেই 6000 টাকাই দ্বিগুণ হবে। আরও বেশি করে টাকা ঢুকবে কৃষকদের ব্যাংকে।

বর্তমানে এই পি এম কিষাণ যোজনায় তথা PM Kisan Samman Nidhi Yojona এর মাধ্যমে দেশের 11.27 কোটি কৃষক এই প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত রয়েছেন। ইতিমধ্যেই এই প্রকল্পের 15 টি কিস্তির টাকা পেয়ে গিয়েছেন কৃষকরা। এই নতুন বছরে 16 তম কিস্তির অর্থ পেতে চলেছে। তবে এই 16 তম কিস্তির অর্থের পরিমাণ আগের কিস্তির চেয়ে দ্বিগুণ হতে চলেছে। অর্থাৎ আগে মোট টাকার পরিমাণ ছিল 6000 টাকা।

প্রধানমন্ত্রীর তরফে নতুন প্রকল্প! মহিলাদের জন্য দেওয়া হবে 12000 টাকা।

এখন থেকে তারা পাবেন 12,000 টাকা। এই খবরে স্বভাবতই কৃষকদের মনে খুশি ধরা দিয়েছে। উল্লেখ্য এই সুবিধা শুধুমাত্র মহিলা কৃষকদের জন্য দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী তরফে ঘোষনা অনুযায়ী সকল মহিলা কৃষকরা এবার থেকে 12,000 টাকা করে পাবেন তাদের ব্যাংক একাউন্টে। সামনেই লোকসভা ভোট আর তার আগেই ভারতের মূল স্তম্ভ কৃষকদের খুশি করতে প্রধানমন্ত্রী এই প্রচেষ্টা বলে অনেকে মনে করছেন।

Mandhan Yojana - মানধন যোজনা

জানা যাচ্ছে, বাজেট পেশ করার যে মিটিং হবে আগামী 31st জানুয়ারি তার পরেই পি এম কিষাণ যোজনায় তথা PM Kisan Samman Nidhi Yojona নিয়ে বাজেটও নিয়ে আলোচনা করা হবে সেখানেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পিএম কিসান যোজনায় কৃষকদের দেওয়া অনুদানের পরিমাণ বৃদ্ধি নিয়ে কথা বলবেন। আশা করা যাচ্ছে নতুন বছর থেকে মহিলা কৃষকরা 12,000 টাকা করে আর্থিক অনুদান পাবেন।

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে মহিলারা পাবে 12 হাজার টাকা! পুরুষরা পাবে 6 হাজার।

পি এম কিষাণ যোজনায় তথা PM Kisan Samman Nidhi Yojona এর অধীনে কোনো পরিবারে মহিলা ও পুরুষ কৃষক থাকলে পুরুষ কৃষকের আর্থিক অনুদান দ্বিগুণ না হলেও সেই পরিবারের মহিলা কৃষকের আর্থিক অনুদান দ্বিগুণ হওয়ায় সেই পরিবারের সার্বিক আয়ের পরিমাণ বৃদ্ধি পাবে। যেটা কৃষকদের আর্থিক সচ্ছলতা অনেকটাই বাড়াবে বলে মনে করা হচ্ছে। এমন আরও গুরত্বপূর্ণ খবরের আপডেট পেতে নিয়মিত এই পেজ ফলো করুন।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button