LPG রান্নার গ্যাসের দাম, GST Rate থেকে শেয়ার বাজার, নভেম্বর মাসেই বদলে যাচ্ছে 5 টি নিয়ম। সময় থাকতে জেনে নিন।

অক্টোবর শেষ হতেই সারা দেশে লাগু হতে চলেছে ৫ টি পরিবর্তন। যার জেরে সাধারণ মানুষের খরচ ও আর্থিক অবস্থায় প্রভাবিত হতে পারে। তাই নিয়ম কানুন জেনে নিন। যাতে আগের থেকেই ব্যাবস্থা নেওয়া যেতে পারেড়। অক্টোবর শেষ হলেও কিন্তু পূজোর মরশুম কিন্ত শেষ হচ্ছে না। তাই খরচ এখনও কিন্তু বেশিই আছে। ভাইফোঁটা পর্যন্ত উৎসব চলবে। এর পর ছট পুজা তাই নভেম্বরের মাঝামাজি পর্যন্ত চলবে উৎসবের মরশুম। আর এর মধ্যেই এলো বড় পরিবর্তন।

Advertisement

নভেম্বরে রয়েছে একগুচ্ছ উৎসবের মধ্যে এই নতুন নিয়ম নতুন দাম নিয়ে পরিবর্তন মধ্যবিত্তের দৈনন্দিন জীবনযাত্রাকে প্রভাবিত করবে। সেইসাথে ব্যাবসা বাণিজ্যের ক্ষেত্রেও প্রভাব পড়বে। তাই কোন কোন জিনিসের দাম ও ব্যবহারে পরিবর্তন এলো সহজ ভাষায় জেনে নিন।
নভেম্বর মাসে যে ৫ টি পরিবর্তন আসতে চলেছে, তার মধ্যে অন্যতম হলো,

Advertisement
  • এরমধ্যে রয়েছে GST Rate এর পরিবর্তন
  • LPG রান্নার গ্যাস সিলিন্ডারের দাম
  • রপ্তানি ও আমদানির ক্ষেত্রে নতুন নিয়ম
  • এছাড়া Amazon এর মতো অনলাইন কেনাকাটার নতুন নিয়ম।

LPG গ্যাসের দাম বৃদ্ধিঃ

দূর্গাপূজা অবসান হলেও সামনে কালীপূজা, ছটপূজা রয়েছে। এই উৎসবের সময় বাণিজ্যিক গ্যাসের (Commercial LPG Gas Cylinder Price) চাহিদা বৃদ্ধি পায়। বেশিরভাগ মানুষ পুজোয় বাইরে হোটেল ও রেস্টুরেন্টে খাওয়া দাওয়া করে। আর যেহেতু প্রতি মাসের শুরুতে তেল সংস্থাগুলো রান্নার গ্যাস সিলিন্ডারের দাম নিয়ে ঘোষণা করে, আর স্বভাবতই, এমাসেও তেমন ভাবেই গ্যাসের দামে (LPG Gas Price) পরিবর্তন আসতে চলেছে। আর উৎসবের মরশুমে দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই বানিজ্যিক সিলিন্ডারের দাম একপ্রস্ত বাড়িয়েছে মোদী সরকার। যদিও আগের মাসে ডমেস্টিক বা বাড়ীর গ্যাস সিলিন্ডারের দাম কমেছিল। কিন্তু উৎসবের সময়ে বেড় বাড়তে চলেছে বানিজ্যিক সিলিন্ডারের দাম।

GST Rate

গুডস এবং সার্ভিস ট্যাক্স বা GST এর ক্ষেত্রে পরিবর্তন এলেও সেটা সাধারণ মানুষের ওপর সরাসরি প্রভাব পড়ে। কারন এতে জিনিসপত্রের দাম বৃদ্ধি পায়। আর এই নতুন সিদ্ধান্তের ফলে ফের আরেকবার, নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়বে। মোদী সরকারের নতুন নিয়ম অনুজায়ী যাঁদের বার্ষিক টার্নওভার বা ব্যবসার পরিমান ১০০ কোটি টাকা বা তার বেশি, তাঁদের জন্য এই খবরটি খুব গুরুত্বপূর্ণ। নতুন নিয়ম অনুযায়ী ১ নভেম্বরের পর ৩০ দিনের মধ্যে ই-চালান পোর্টালে (E-challan Portal) জিএসটি চালান ( GST Challan Upload) আপলোড করা বাধ্যতামূলক করা হয়েছে। যার ফলে ব্যাবসায়ীদের হিসাব নিকাসের সময় হয়েছে।

European Patent Office

ইউরোপিয়ান পেটেন্ট অফিস বা ইপিও এর নিয়মে বড় পরিবর্তন। সংবাদ সুত্রে জানা গেছে পহেলা নভেম্বর থেকে -EPO এর ১০ দিনের মধ্যে এই নিয়ম কার্যকর হবে। বর্তমান ইপিও নিয়ম অনুসারে, সংশ্লিষ্ট এজেন্সির মাধ্যমে জারি করা যেকোনও ডিল, উক্ত তারিখের ১০ দিনের মধ্যে রেকর্ড করতে হবে। অর্থাৎ কোনও আন্তর্জাতিক ব্যবসার ক্ষেত্রে আগে১ মাসের মধ্যে সরকার কে তথ্য দিতে হতো। এবার সেটা ১০ দিনের মধ্যে জানাতে হবে। নতুন নিয়মটি আগামী ১ নভেম্বর থেকে চালু হচ্ছে।

Sensex Rule

সেনসেক্সে ফি নেওয়া হবেঃ
শেয়ার মার্কেটের ও বড় পরিবর্তন। উল্লেখ্য, গত ২০ অক্টোবর বোম্বে স্টক এক্সচেঞ্জ (BSE) ঘোষণা করেছিল যে ১ নভেম্বর থেকে ইক্যুইটি ডেরিভেটিভস সেগমেন্টে নতুন চার্জ বা ফি চালু হবে। যদিও এই নিয়ে তুমুল আন্দোলনের পরও সিদ্ধান্ত পরিবর্তন করেনি কেন্দ্র সরকার তথা নিয়ামক সংস্থা। যার ফলে নতুন এই নিয়মে, খুচরা বিনিয়োগকারী এবং ছোট ব্যবসায়ীদের উপর খারাপ প্রভাব পড়তে পারে। আর আগামী ১ নভেম্বর থেকেই এই নিয়ম চালু থাকছে।

Laptop Price

ল্যাপটপ আমদানিতে নতুন নিয়মঃ
কেন্দ্র সরকার আগামী ৩০ অক্টোবর পর্যন্ত বিভিন্ন বৈদেশিক বা আমদানিকৃত ইলেক্ট্রিক সরঞ্জাম তথা ল্যাপটপ, ট্যাবলেট ও পার্সোনাল কম্পিউটার আমদানিতে ছাড় দিয়েছিল। কিন্তু ১ লা নভেম্বর থেকে এই ছাড় উঠে যেতে পারে। যার ফলে ল্যাপটপ, ইলেক্ট্রনিক্স দ্রব্যের দাম বাড়তে পারে।

আরও পড়ুন, বর্তমানে কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিটে সবচেয়ে বেশি সুদ পাবেন।

Amazon Kindley

অ্যামাজন কিন্ডলের নিয়মেও বদল এলোঃ
অনলাইন বিপনন সংস্থা অ্যামাজনের তরফে জানানো হয়েছে, আগামী ১লা নভেম্বর থেকে তারা (Amazon Kindley) কিন্ডলেতে কিছু পরিষেবা বন্ধ করছে। এর মধ্যে রয়েছে MOBI (.mobi, azw, .prc) ফাইল গুলো। আগে এগুলো সহজে ডাউনলোড করা যেত। এব্বার থেকে আর সেটি হবে না।
কেন্দ্র সরকারের এই ৫ টি নিয়মে কম বেশি সাধারণ মানুষের কম বেশি প্রভাব পড়বে। আর সবচেয়ে বেশি প্রভাব পড়বে যারা শেয়ার মার্কেট ও স্টকে বিনিয়োগ করেন এবং GST প্রদান করেন।
Written by Shampa Debnath.

আরও পড়ুন, Google Pay গ্রাহকদের 15000 টাকা করে দিচ্ছে। মোবাইলের মাধ্যমে এক ক্লিকেই টাকা পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button