FD Interest Rate – বর্তমান সময়ে কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট করলে আপনি হবেন অধিক লাভবান, দেখে নিন এক নজরে।

FD Interest Rate – কোন ব্যাংক ফিক্সড ডিপোজিটে কত শতাংশ সুদ দিচ্ছে জানুন।

প্রত্যেক ব্যক্তি তার ইনকামের কিছুটা অংশ সেভিংস (FD Interest Rate) করেন বিভিন্ন ব্যাংকে। তবে সবাই সেভিংস এর ক্ষেত্রে একটা জিনিস লক্ষ্য রাখেন কোন ব্যাংক ফিক্সড ডিপোজিটের ওপর কত শতাংশ সুদ দিচ্ছে। যে ব্যাংক বেশি সুদ প্রদান করে সবাই সেই ব্যাংকেই টাকা ইনভেস্ট করেন। পূজার আগেই বেশ কিছু জনপ্রিয় ব্যাংক সুদের পরিমাণ বৃদ্ধি করেছে। এখন আবার কিছু ব্যাংক এই সুদের পরিমাণ বৃদ্ধি করার কথা ভেবেছে। দেখা যাক কোন কোন ব্যাংক এই সুদ বৃদ্ধির খাতায় নাম লেখালো

Advertisement

কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা যে সমস্ত ব্যাংক সুদ বৃদ্ধি করেছে সেই জনপ্রিয় ব্যাংকগুলো (FD Interest Rate) একনজরে। কানাড়া ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পিএনবি এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই এতগুলো জনপ্রিয় ব্যাংকের মধ্যে আপনার কোনটিতে সেভিংস করা আছে?

Advertisement

মধ্যবিত্তের কথা ভেবে BSNL নিয়ে এলো বিশেষ দিওয়ালি অফার, মাত্র 5 টাকায় চলবে সারা বছর।

জানেন কি এই সবকটি ব্যাংকের মধ্যে কোন ব্যাংক বেশি সুদ দিচ্ছে? বেশি সুদ প্রদান করা ব্যাংকেই আপনার অ্যাকাউন্ট আছে কি জানতে সম্পূর্ণ পড়ুন। এখানে ব্যাংকগুলো ১ কোটি টাকার কম অর্থের ফিক্সড ডিপোজিটের ওপর বর্তমান সুদের হার নির্ধারণ করেছে।

একে একে প্রত্যেক ব্যাংকের সুদের রেটঃ
১) কানাড়া ব্যাঙ্ক – এটি একটি জনপ্রিয় ব্যাংক। অনেকেই এই ব্যাংকে সেভিংস (FD Interest Rate) করেন। এই ব্যাংক বর্তমানে ৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.১৫ শতাংশ থেকে ৬.২৫ শতাংশ দিচ্ছে। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটের ওপর সুদের হার দিচ্ছে ৬.৮৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৬.৮৫ শতাংশ দিচ্ছে।
৩ থেকে ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৮ শতাংশ। আর ৫ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৭ শতাংশ দিচ্ছে।

২) ব্যাঙ্ক অফ বরোদা – এই জনপ্রিয় ব্যাংক ৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৫ শতাংশ থেকে ৬.২৫ শতাংশ দিচ্ছে। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে ৭.১৫ শতাংশ দিচ্ছে। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ দিচ্ছে । ৩ থেকে ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ থেকে ৭.২৫ শতাংশ দিচ্ছে। আর ৫ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশ দিচ্ছে।

৩) ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক – ৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে (FD Interest Rate) সুদের হার দিচ্ছে ৪.৯৫ শতাংশ থেকে ৫.৩৫ শতাংশ। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ দিচ্ছে। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৬.৮ শতাংশ দিচ্ছে। ৩ থেকে ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশ দিচ্ছে। আর ৫ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশ দিচ্ছে।

৪) পিএনবি – এই ব্যাংক খুবই জনপ্রিয় একটি ব্যাংক। বহু মানুষের এই ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে। এই ব্যাংক মাঝে মধ্যেই সুদের হার বৃদ্ধি করে গ্রাহকদের কথা ভেবে। ৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৫.৫ শতাংশ থেকে ৫.৮ শতাংশ দিচ্ছে। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে (FD Interest Rate) সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ দিচ্ছে। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৬.৮ শতাংশ থেকে ৭ শতাংশ। ৩ থেকে ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ থেকে ৭ শতাংশ। আর ৫ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশ।

৫) এসবিআই – দেশের মধ্যে সর্ববৃহৎ ব্যাংক হলো এস বি আই। এই ব্যাংকের সাথে দেশের বেশিরভাগ মানুষ যুক্ত রয়েছেন। গ্রাহকদের কথা মাথায় রেখে এই ব্যাংক মাঝে মধ্যেই সুদের পরিমাণ বাড়ায়।
৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার দিচ্ছে ৫.২৫ শতাংশ থেকে ৫.৭৫ শতাংশ। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৮ শতাংশ থেকে ৭.১ শতাংশ। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৭ শতাংশ। ৩ থেকে ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশ। আর ৫ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে (FD Interest Rate) সুদের হার ৬.৫ শতাংশ।

৬) ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া – এই ব্যাংক বর্তমানে ৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৪.৪ শতাংশ থেকে ৫.২৫ শতাংশ। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৩ শতাংশ থেকে ৭ শতাংশ। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৬.৩ শতাংশ। ৩ থেকে ৫ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ থেকে ৬.৭ শতাংশ। আর ৫ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৭ শতাংশ।

প্রত্যেক ব্যাংকের সুদের পরিমাণ সম্পর্কে নিশ্চই অবগত হয়েছেন এই প্রতিবেদন পড়ে। এখন দেখুন আপনি কোন ব্যাংকে সেভিংস (FD Interest Rate) করেছেন। সেই ব্যাংকটি কি বেশি সুদ দিচ্ছে। নয়তো যে ব্যাংক বেশি সুদ প্রদান করছে চাইলে সেই ব্যাংকেই অ্যাকাউন্ট খুলতে পারেন।
Written by Shampa Debnath.

আধার কার্ডের বদলে বাধ্যতামূলক হলো আপার কার্ড। না করলে সুবিধা পাবেন না, করলে কি সুবিধা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button