বিনা খরচে শুরু করুন এই ব্যবসা গুলি লাভ করুন ইচ্ছা মতন।

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা চাকরি বাকরি বিশেষ পছন্দ করেন না। ৯-৫ টা চাকরিটা তাদের দিয়ে ঠিক হচ্ছে না। তাদের অনেকেই ব্যবসার দিকে ঝোঁক বাড়াচ্ছেন। তবে অনেকের আবার পুঁজির সমস্যা। তাদের এই সমস্যা অনেক ক্ষেত্রেই কমিয়ে দিয়েছে কেন্দ্র, রাজ্য সরকার। ব্যবসা করার জন্য দুই সরকার প্রচুর প্রকল্প তৈরি করেছে যাতে নাগরিকরা স্বাবলম্বী হতে পারে।

Advertisement

বিনা খরচে করুন এই ব্যবসা গুলো।

তাছাড়াও বর্তমানে যা চড়া মূল্যের বাজার তাতে মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত পরিবারের এক জনের পক্ষে সংসার চালানো খুব কষ্টের। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে যারা চান ব্যবসা করতে কিন্তু বুঝতে পারছেন না কি ব্যবসা করবেন তাদের জন্য আমাদের আজকের এই প্রতিবেদন। এই পোস্টে আপনারা জানবেন কিছু ব্যবসা সম্পর্কে যেগুলো একটু কম খরচে শুরু করতে পারবেন কম খরচে এবং লাভ থাকবে অনেক।

শিল্প সাথী প্রকল্পে ব্যবসা করতে টাকা দিচ্ছে সরকার, নিজের পায়ে নিজে দাড়ান। টাকা কিভাবে পাবেন?

অনলাইনে বেকারি ব্যবসাঃ-
এখনকার দিনে অনলাইনের মাধ্যমে সকলেই খুব সহজে নিজের তৈরি যে কোন জিনিস বিক্রি করতে পারে। অনেক মানুষই নিজেদের বাড়িতে অনেক ধরণের বেকারি আইটেম যেমন – বিস্কুট, পাউরুটি, কেক, কুকিস ইত্যাদি সকল ধরণের খাদ্য সামগ্রী তৈরি করে থাকেন। কিন্তু তারা শুধুমাত্র নিজেদের পাড়ার কাছাকাছি দোকান ছাড়া কোন জায়গায় বিক্রি করতে পারেন না। কিন্তু আপনি এই সকল সামগ্রী যদি অনলাইনের মাধ্যমে বিক্রি করেন তাহলে খুব কম সময়ের মধ্যেই অনেক গ্রাহকের কাছে আপনাদের এই সকল সামগ্রী বিক্রি করে ভালো মুনাফা অর্জন করতে পারবেন।

আর্টিকেল রাইটারঃ-
অনলাইনে অনেক ধরণের এমন ওয়েবসাইট পাওয়া যায়, যেখানে আপনারা নিজেরা যেই বিষয়ে দক্ষ সেই বিষয় নিয়ে আর্টিকেল লিখে ভালো টাকা রোজগার করতে পারবেন। যদি আপনি বাংলা ভাষা ছাড়া হিন্দি, ইংরাজি বা অন্য কোন বিদেশি ভাষায় পারদর্শী হন তাহলে আপনি বেশি টাকা রোজগার করতে সক্ষম হবেন। এই কাজ আপনি নিজের মোবাইল বা কম্পিউটার এর মাধ্যমে করতে পারেন।

বিদেশী ভাষার শিক্ষাদানঃ-
এই কাজ করার জন্য আপনাকে যে কোন একটি বহুজাতিক ভাষায় পারদর্শী হতে হবে। ইংরাজি, ফরাসি, জাপানিজ, ম্যান্ডারিন ইত্যাদি ভাষা সকলের কাছে জনপ্রিয়। এছাড়াও অন্য কোন ভাষা যদি আপনার জানা থাকে সেই ভাষার শিক্ষা প্রদান করে আপনি রোজগার করতে পারবেন। আপনি এই কাজ অনলাইন বা অফলাইন এর মাধ্যমে করতে পারবেন।

বিউটি শিয়ান এর কাজঃ-
ছেলে সহ মেয়েরা সকলেই এখন সুন্দরভাবে সেজে গুজে থাকতে ভালবাসে। এর জন্য বর্তমানে এই মেকাপ আর্টিস্ট এর কাজ খুবই জনপ্রিয় এক রোজগারের মাধ্যম হয়ে উঠেছে। মেকাপ আর্টিস্ট এর কাজ আপনি যে কোন জায়গা থেকে শিখতে পারবেন। খুব অল্প খরচের মাধ্যমেই আপনি এই কাজ শিখে নিতে পারবেন। একবার এই কাজ শিখে নিয়ে আপনি নিজের বিউটি পার্লার খুলে বা অন্যদের এই কাজ শিখিয়ে রোজগার করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে শিক্ষা প্রদানঃ-
২০২০ সালে করোনা মহামারীর সময়কাল থেকে সকল ছাত্র – ছাত্রীরা অনলাইনের মাধ্যমে নিজেদের পড়াশুনা কে এগিয়ে নিয়ে যেতে বাধ্য হয়েছিল। কিন্তু এখন এই অনলাইনের মাধ্যমে শিক্ষা গ্রহণ একটা প্রচলনের মধ্যে চলে এসেছে। অনেক বিদ্যালয় বা কলেজের শিক্ষকেরা নিজেদের বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে শিক্ষা প্রদান করছেন। আপনি যেই বিষয়ে পারদর্শী সেই বিষয় আপনি শিখিয়ে রোজগার করতে পারবেন। এই কাজের জন্য আপনাকে কোন ধরণের বিনিয়োগ করতে হবে না।

পড়ানোঃ-
বিদ্যালয় বা কলেজের পড়াশুনার সঙ্গে সকল পড়ুয়ারা নিজেদের দক্ষতাকে বাড়িয়ে তোলার জন্য টিউশানি ক্লাস করার দিকে অগ্রসর হচ্ছে। আমাদের আশেপাশে এমন অনেক শিক্ষক – শিক্ষিকরা আছেন যারা এই টিউশানি ক্লাস করানোর মাধ্যমে নিজেদের জীবিকা খুব ভালো ভাবেই নির্বাহ করছেন। আপনিও নিজে যেই বিষয়ের ওপরে পারদর্শী শুধুমাত্র সেই বিষয় নিয়ে টিউশানি ক্লাস নিলে ভালো পরিমাণ টাকা রোজগার করতে পারবেন।

বছরের যে কোনো দিনে কেবল 5 হাজার টাকা বিনিয়োগে ব্যবসা শুরু করে মাসিক আয় করুন 50 হাজার টাকা পর্যন্ত।

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button