Student Admission Age Limit – বাচ্চাদের স্কুলে ভর্তির ক্ষেত্রে নতুন বয়সসীমা বেঁধে দিল পশ্চিমবঙ্গ সরকার, না জানলে বিপদে পড়বেন।

Student Admission Age Limit In West Bengal.

সামনেই জানুয়ারি মাস, আর বছরের শুরু মানেই ডিসেম্বরের ফাইনাল পরীক্ষার পর আবার নতুন করে শিক্ষাবর্ষের (Student Admission Age Limit) শুরু। আর আপনার শিশুর জন্মের পর থেকেই সে কবে প্রথম স্কুলে যাবে সেই দিনটার জন্য প্রত্যেক বাবা মা অপেক্ষা করে থাকেন। আর সেই মুহূর্তের অবসান হয়তো এবছর হবে আপনি ভেবে রেখেছেন।শিশুর প্রথম স্কুলে ভর্তির খুশির মুহুর্ত প্রত্যেক বাবা মায়ের থাকে। এটা একটা আলাদাই অনুভূতি। তাই আপনি হয়তো ভেবেছেন এবার আপনার শিশুকে স্কুলে ভর্তি করাবেন। কিন্ত জানেন কি কত বছর থেকে স্কুলে ভর্তি নেওয়া হচ্ছে? সে বিষয়ে কি খোঁজ নিয়েছেন? যদি না নিয়ে থাকেন আগে এই প্রতিবেদন টি পড়ুন।

Advertisement

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জানিয়ে দিয়েছে যে শিক্ষার্থীরা কেবল মাত্র ছয় বছর বা তার বেশি বয়সে প্রথম শ্রেণিতে ভর্তি (Student Admission Age Limit) হতে পারে। আর এই সিদ্ধান্তকে অভিনব পদক্ষেপ বলে মান্যতা দিয়েছেন অভিভাবক এবং শিক্ষকরা। কারণ ছোট্ট ছোট্ট শিশুর মাথায় এতটা পরিমাণ পড়াশুনার চাপ অনেকটাই তাদের সার্বিক ভাবে বেড়ে ওঠার জন্য অন্তরায় হয়ে দাঁড়ায়।

Advertisement

তাই তারা যারা বিশ্বাস করেন যে এই পদক্ষেপটি শিক্ষার্থীদের উপর একাডেমিক চাপ কমাবে। অন্যদিকে, রাজ্যশিক্ষা দপ্তর স্কুলে ভর্তি করানোর জন্য নতুন নিয়ম জারি করলেন যেটা জানা আপনার জন্য অত্যন্ত জরুরি। বিশেষ করে এই বছর যদি আপনি আপনার শিশুকে ভর্তি করানোর কথা ভেবে থাকেন তাহলে এই খবরটি আপনার জন্যই খুব গুরুত্বপূর্ণ।

সম্প্রতি রাজ্য সরকারের তরফে একটি গাইডলাইন জারি করা হয়েছে। আর এই গাইডলাইন অনুসারে, প্রথম শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য শিশুর বয়স হতে হবে নূন্যতম ৬ বছর। শিক্ষার অধিকার আইন অনুযায়ী (২০০৯) ৬ থেকে ১৪ বছর, বিশেষ ভাবে সক্ষম হলে ৬ থেকে ১৮ বছর বয়সি পড়ুয়ারা নিকটবর্তী প্রাক প্রাথমিক বা প্রাথমিক স্কুলে তাদের বয়স অনুযায়ী নির্দিষ্ট ক্লাসে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

মধ্যবিত্তের মুখে হাসি! আরও দাম কমলো ভোজ্য তেলের, কম থাকতে কিনে নিন।

দ্বিতীয় শ্রেণিতে ভর্তি হতে গেলে বয়স হতে হবে ৭ থেকে ৮ বছর।
তৃতীয় শ্রেণীর ক্ষেত্রে বয়স হতে হবে ৮ থেকে ৯ বছর।
চতুর্থ শ্রেণীর ক্ষেত্রে বয়স হতে হবে ৯ থেকে ১০ বছর।
পঞ্চম শ্রেণীর ক্ষেত্রে বয়স হতে হবে ১০ থেকে ১১ বছর।

ষষ্ঠ শ্রেণীর ক্ষেত্রে বয়স হতে হবে ১১ থেকে ১২ বছর।
সপ্তম শ্ৰেণীর ক্ষেত্রে বয়স হতে হবে ১২ থেকে ১৩ বছর।
অষ্টম শ্রেণীর ক্ষেত্রে বয়স হতে হবে ১৩ থেকে ১৪বছর।

1st ডিসেম্বের থেকে নিষ্ক্রিয় হতে চলেছে সবার গুগল একাউন্ট! Gmail Youtube, Facebook, Instagram কিছু চলবে না।

তাই আপনার শিশুর বয়স যদি ৬ বছরের কম হয় তাহলে কিন্ত প্রথম শ্রেণীতে ভর্তি করাতে পারবেন না। সেক্ষেত্রে আপনাকে পরের বছরের জন্য অপেক্ষা করতে হবে l
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button