Weather Update – ভাইফোঁটা কাটতেই আকাশের মুখ ভার! রাজ্য জুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা, কি জানালো আবহাওয়া দপ্তর।

Today Weather Update In kolkata.

দীপাবলি ও ভাইফোঁটা সবেমাত্র পার হয়েছে। নভেম্বর মাসের মাঝামাঝি সময় এখন। এবার একটু একটু করে জাকিয়ে শীত (Weather Update) পড়ার পালা। তবে পূজোর পর বৃষ্টি বিদায় নিলেও আবারও বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে গভীর নিম্নচাপ। আর তার জেরেই হতে চলেছে দুদিন টানা বৃষ্টি। এই মুহূর্তে বঙ্গোপসাগরের নিম্নচাপ মধ্য বঙ্গোপসাগর অবস্থান করছে গভীর নিম্নচাপ রূপে। আগামিকাল এটি উত্তর ও উত্তর পূর্ব দিকে বেকে যাবে।

Advertisement

এরপর আরও শক্তিশালী অতি গভীর নিম্নচাপে (Weather Update) পরিণত হবে এটি ১৭ই নভেম্বর ওড়িশা উপকূল এবং ১৮ই নভেম্বর সকালে উত্তর ওড়িশা ও বাংলা উপকূলের অবস্থান করবে। এরফলে কলকাতা জুড়ে হালকা থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নতুন করে ভাসবে কলকাতা সহ রাজ্য। আর এই বৃষ্টির ফলে দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্বকাপ এর সেমিফাইনাল কি করে হবে সেই নিয়ে একটা চিন্তা দেখা দিয়েছে।

Advertisement

আধার ও প্যান কার্ড নিয়ে মোদী সরকারের নজিরবিহীন সিদ্ধান্ত। না মানলে গুনতে হবে মোটা অঙ্কের ফাইন।

বুধবারের বিকাল থেকেই আসতে আসতে উপকূল ও সংলগ্ন এলাকায় আংশিক মেঘলা আকাশ থাকবে। আর বৃহস্পতিবার সকাল থেকে সূর্যের দেখা পাওয়া যাবেনা বললেই চলে। মেঘলা আকাশ থাকবে সারাদিন ধরে।বৃহস্পতি ও শুক্রবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যের বেশিরভাগ উপকূল ও উড়িষ্যা সংলগ্ন জেলা গুলিতে। শনিবার পর্যন্ত চলবে এই বৃষ্টি। রবিবার থেকে শীতের শুরুর ইঙ্গিত পাওয়া যাবে বলে আবহাওয়া (Weather Update) অফিস মনে করছেন। অর্থাৎ এই বৃষ্টির পরেই উত্তরে হাওয়া ঢুকতে শুরু করবে।

কোথায় কোন দিন বৃষ্টির সম্ভাবনা দেখুনঃ
বুধবার হালকা মাঝারি বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলাতে। বৃহস্পতিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর , উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং নদীয়া এই জেলা গুলোতে।

শুক্রবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতিভারী বৃষ্টির (Weather Update) সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর ও হাওড়া জেলার কিছু অংশে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং নদিয়া জেলাতে।

শনিবারে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। বাংলাদেশ লাগোয়া উত্তর ২৪ পরগনা, নদীয়া ও মুর্শিদাবাদ জেলার বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। অর্থাৎ বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত কলকাতা সহ সারা রাজ্য জুড়ে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হবে। এরফলে স্বাভাবিক জনজীবন আবারও বিপর্যস্ত হয়ে উঠবে। আর এই বৃষ্টির পরেই রোববার থেকে শীতল বাতাস উত্তর দিক থেকে ঢুকতে শুরু করবে। এবছরের মতো শীতের দেখা পাওয়া যাবে।

এই বৃষ্টির জন্য আবহাওয়া দপ্তর (Weather Update) থেকে অনেক সতর্কতা অবলম্বন করতে বলেছে। মাঝ সমুদ্রে নৌকা নিয়ে মাছ ধরতে যেতে বারণ করেছে মৎস জীবিদের। কৃষকদের ও ধান কেটে নেওয়ার কথা বলেছে। আলু চাষ থেকে এই কদিন বিরত থাকতে বলা হয়েছে।
Written by Shampa Debnath.

ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে ভারত জিতলে কত টাকা পাবে? রানার্স আপ কত টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button