PAN Aadhaar Card – আধার ও প্যান কার্ড নিয়ে মোদী সরকারের নজিরবিহীন সিদ্ধান্ত। না মানলে গুনতে হবে মোটা অঙ্কের ফাইন।

Aadhaar-Pan Card New Rules.

প্যান কার্ড হোক আর Aadhaar কার্ড দুটোই গুরুত্তপূর্ণ নথি। অফিসিয়াল কাজ হোক বা ব্যাংকে অথবা স্কুল, কলেজে এই প্যান কার্ড বা আঁধার কার্ড প্রয়োজন হয়। আর এই প্যান কার্ডের সাথে Aadhaar কার্ডের লিংক করানোর কথা অনেক দিন আগেই সরকার থেকে বলেছিল। এই লিংক করানোর কারণ হলো কারচুপি এড়ানো। কিন্ত নির্দিষ্ট সময় দেওয়া হলেও লিংকের জন্য এখনো অনেকে লিংক করেননি।

Advertisement

সরকার দেশে ১১.৫ কোটি প্যান কার্ড বন্ধ করে দিয়েছে। প্যান কার্ডকে আধার কার্ডের সঙ্গে লিংক করার সময়সীমা শেষ হয়েছে ৩০ জুন। নির্দিষ্ট সময় শেষ হওয়ার পরই সরকার কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে। বর্তমানে ৭০.২ কোটি প্যান কার্ড রয়েছে। এর মধ্যে প্রায় ৫৭.২৫ কোটি মানুষ তাদের প্যান কার্ডকে আধারের সঙ্গে লিংক করেছেন।

Advertisement

গ্যাস সিলিন্ডারের গায়ে লেখা গোপন কোডের মানে কি? 99% লোকই পারবেন না।

আরও অনেকে এখনো লিংক করেননি। আপনিও যদি এই দলে থাকেন তাহলে সাবধান। সরকারের কড়া পদক্ষেপের মধ্যে আপনার নামও আসতে চলেছে। তাই এখনি লিংক করেইয়েনিন। তবে নির্দিষ্ট সময় চলে যাবার জন্য এখন আপনাকে মোটা অংকের জরিমানা প্রদান করতে হবে।

আরটিআই-এর প্রশ্নের উত্তরে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) জানিয়েছে, প্রায় ১২ কোটি মানুষ নির্ধারিত সময়সীমার মধ্যে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করার প্রক্রিয়া শেষ করেননি। ২০১৭ সালের ১ জুলাইয়ের আগে প্যান কার্ডকে আধারকার্ডের সাথে লিংক করার নির্দেশ দেওয়া হয়েছিল। আয়কর আইনের নিয়ম অনুযায়ী প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়েছে।

কিন্ত তবুও এখনো কিছু মানুষের ঘুম ভাঙেনি। তাই এখন লিংক করতে হলে ১০০০ টাকা দিয়ে করতে হবে। যেখানে নতুন প্যান কার্ড করতে ১০০ টাকা লাগে সেখানে নির্দিষ্ট সময় শেষ হয়ে যাওয়ার জন্য এখন ১০০০ টাকা জরিমানা দিতে হবে।এখন যে নতুন প্যান কার্ড তৈরি করা হচ্ছে, সেগুলি ম্যানুয়ালি আধারের সঙ্গে যুক্ত করা হচ্ছে।

লিংক না করালে কি কি সমস্যা হতে পারেঃ
প্যান কার্ড বন্ধ হয়ে যাওয়ায় মানুষকে অনেক সমস্যার সম্মুখীন হতে পারে। যার প্যান কার্ড বন্ধ হয়েছে, তিনি আয়কর ফেরত দাবি করতে পারবেন না। এমনকি ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে পারবে না এবং মিউচুয়াল ফান্ড ইউনিট কেনার জন্য ৫০,০০০ টাকার বেশি দিতে পারবে না। যাদের আধার ও প্যান কার্ড লিঙ্ক করা নেই, তাদের ক্রেডিট ও ডেবিট কার্ড তৈরি করা হবে না। তাই আর দেরি না করে এখনি Aadhaar এর সাথে প্যান কার্ডের লিংক করিয়ে নিন। আর এসব সমস্যা থেকে রেহাই পান।
Written by Shampa Debnath.

এই বিশেষ ধরনের পুরনো 5 টাকার নোট থাকলেই পাবেন লাখ টাকা। সঠিক উপায়ে বিক্রয় করার পদ্ধতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button