রাজ্যে সপ্তম বেতন কমিশন চালু হতেই একবারে 8 বছরের DA পাবেন রাজ্য সরকারি কর্মীরা, বড় ঘোষণা সরকারের।

WB Govt Employees DA Hike News.

পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্য কেন্দ্রের হারে মহার্ঘ্য ভাতা (DA) বৃদ্ধির দাবিতে মিছিল ও অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন অনেকদিন ধরে। কিন্ত কিছু অঙ্গ রাজ্য বিহার ও কর্নাটক কিছুদিন আগে বকেয়া DA পেলেও এখনো পশ্চিমবঙ্গ রাজ্য সহ আরও কিছু রাজ্যে এখনো মহার্ঘ্য ভাতা বাড়ায়নি। এখনো এই নিয়ে মামলা ও শুনানি এখনও নিষ্পত্তি হয়নি।

Advertisement

তবে এরই মধ্যে মধ্যপ্রদেশের ‘নর্মদা কন্ট্রোলিং অথরিটি’র কর্মীরা তাদের দাবি মেটাতে সক্ষম হয়েছেন। মধ্যপ্রদেশ হাই কোর্টের ইন্দোর বেঞ্চ ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন, ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে সপ্তম বেতন কমিশনের আওতায় এই সংস্থার কর্মীদের যাবতীয় এতদিনের বকেয়া মিটিয়ে দিতে হবে সরকারকে।

Advertisement

পূজার পরই একেএকে অনেক রাজ্য তাদের কর্মীদের জন্য বকেয়া মহার্ঘ্য ভাতা বাড়িয়েছেন। কেন্দ্রের হারে না হলেও ৪ শতাংশ করে মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করেছেন। এখন সেই পথেই হাঁটতে চলেছে মধ্যপ্রদেশ সরকার। জানা যাচ্ছে, আদালতের দায়গ্রস্থ হয়েছিলেন এই সংস্থার কর্মীরা। দীর্ঘ ৮ বছরের বকেয়া DA এর দাবিতে একাধিক মিছিল করেছেন সরকারের বিরুদ্ধে।

রাতারাতি বদলে গেল জনপ্রিয় সরকারী প্রকল্পের নাম। সুবিধা পেতে নতুন করে আবেদন করুন।

এতদিন সরকার নিশ্চুপ থাকলেও এই প্রথম মধ্যপ্রদেশ হাই কোর্টের নির্দেশে বিগত ৮ বছরের বকেয়া DA কর্মীদের দিয়ে দিতে হবে। পাশাপাশি এই বছরগুলির পিএফ-এ যে টাকা জমা পড়েছে, তাও সপ্তম বেতন কমিশনের আওতায় মধ্যে পড়েনা। তাই এই বিষয়টি নিয়ে পিএফ কমিশনারের কাছে আবেদন জানাতে আদালত কর্মীদের নির্দেশ দিয়েছেন।

তবে মধ্যপ্রদেশের কর্মীদের মনে আশা ছিলনা তাদের মহার্ঘ্য ভাতা বৃদ্ধি হবে, তবে আদালতের নির্দেশ পেয়ে এখন তারা স্বভাবতই খুব খুশি। কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি হয় এআইসিপিআই সূচক মেনেই। এতদিন মধ্যপ্রদেশে ভোটের কারণে ডিএ বৃদ্ধি করা যায়নি বলে সরকারের মতামত।

প্রাইমারী টেট প্রার্থীদের সুখবর। অবশেষে বাড়ল শূন্যপদ। জেলাভিত্তিক ভ্যাকান্সি লিস্ট।

সূত্র অনুযায়ী জানা যাচ্ছে, সামনের বিধানসভার ভোটের পরই এই রাজ্যের কর্মীদের জন্য বকেয়া DA বাড়তে পারে। নতুন সরকার এই কর্মীদের বকেয়া DA নিয়ে ভাববে ও তা বাড়ানোর দিকেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলে মনে করা হচ্ছে।
Written by Shampa Debnath.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button